শেষ মুহূর্তের প্রস্তুতিঃ এফসিপিএস পার্ট ওয়ান (মেডিসিন) ৪র্থ পর্ব

নিউজটি শেয়ার করুন

FCPS Part 1 MEDICINE :-
প্রস্তুতিমূলক লেখা অভিজ্ঞতার আলোকে (চতুর্থ ও শেষ পর্ব)

প্রথমেই বলে নেই, যেহেতু পরীক্ষা তিনদিনের,তাই শেষ পেপারের পরীক্ষার আগে শরীর প্রচন্ড ক্লান্ত থাকবে,আগের দুইদিনের পরীক্ষা নিয়ে টেনশন থাকবে,তবে বুদ্ধিমানের কাজ হল যা হয়ে গেছে তা নিয়ে একদমই চিন্তা ভাবনা না করে শেষ পরীক্ষাটি ভালমতো দেয়া এবং আগে থেকেই শেষ দিনের ক্লান্তি,অবসাদের কথা চিন্তা করে 3rd paper এর জন্য সবচেয়ে ভাল প্রিপারেশন নিয়ে রাখা যাতে শেষ দিন কোন এক্সট্রা স্ট্রেস না পড়ে।এবার আসুন আলোচনায় ঢুকে পড়ি।
Immunology- এটার প্রশ্ন একটু টাফ হয়। প্রথমেই পড়ে নেবেন এমবিবিএস লেভেলে স্যারদের লেকচার,কারন কনসেপশন ক্লিয়ার থাকাটাই এখানে মেইন। ঢাকা মেডিকেলের শহীদ স্যারের লেকচার পড়েছিলাম, স্যারের কথাগুলো too much splendid ছিল।স্যারদের লেকচারের সাথে সাথে B lymphocyte,T lymphocyte, innate, adaptive immunity এই বিষয়গুলো Lange microbiology থেকে দেখে নেবেন।lange এর কিছু ছক আছে যা খুবই দরকারি। এরপর পড়বেন ডেভিডসন, চ্যাপ্টারের প্রথম থেকে শেষ পর্যন্ত। তারপর গাইডের প্রশ্ন সলভ।কনফিউশন কিছুটা লাগতে পারে কোন ডিজিজ কোন hypersensitivity র মধ্যে পড়ে,এটা আগে থেকে ক্লিয়ার করে নেন।

Respiratory system – এটার anatomy part থেকে প্রশ্ন একটু bizarre হয়, তাই খাটতে হবে। physiology part এ ভাল করার জন্য MD Residency র গাইডের সংশ্লিষ্ট respiratory physiology অংশটুকু দেখুন।Symptomology and Diseases, ডেভিডসন থেকেই মোর দ্যান এনাফ। বিগত বছরের প্রশ্নগুলো দেখুন, আইডিয়া পেয়ে যাবেন কি কি পড়তে হবে।ডেভিডসনে কোন ফিগারের নিচে ইম্পরট্যান্ট কোন তথ্য থাকলে পড়ে ফেলুন।বাদ দেবেন না।

Infectious Disease- 3rd paper এর সবচেয়ে বড় ও সবচেয়ে ট্রিকি পার্ট এটা। এটার জন্যই সবচেয়ে বেশি এফোর্ট দিতে হবে,এটায় ভাল করলে ৩য় পেপারে পাসের চান্স সবচেয়ে বেশি বাড়বে।প্রশ্ন আসবে অর্ধেক Lange microbiology থেকে,অর্ধেক ডেভিডসন থেকে। lange এর প্রথম দিকের কিছু চ্যাপ্টার, ছক লাগবেই।এরপর লাগবে ইম্পরট্যান্ট organism অনুসারে পড়া। ডেভিডসনে infectious ds নিয়ে দুটা চ্যাপ্টার আছে।প্রথমটা থেকে তথ্য বাছাই করে পড়তে হবে।আর দ্বিতীয়টা লাগে মোটামুটি পুরাটাই। কোথা থেকে প্রশ্ন আসবে তার কোন নিশ্চয়তা নাই,যেমন গতবার chikungunya থেকেও প্রশ্ন এসেছিল।এসেছিল Ebola থেকেও।আর কিছু প্রশ্ন আছে যা আপনি পুরোটা পড়লে মাথায় গুছাতে পারবেন – যেমন animal reservoir ds,organisms causing encephalitis, fever with rash/leucocytosis etc. এই জাতীয় প্রশ্ন গুলোর উত্তর কিছু কিছু ডেভিডসনেও আছে।আলাদা করে নোট করে রাখুন। আবারো বলছি, infectious ds এ একতিল ছাড় দেয়ার কোনও সুযোগ নাই। কিছু ডিজিজ যেমন HIV, STD এগুলো থেকে প্রশ্ন আসবেই।
এই চ্যাপ্টার পড়ার সময় ন্যাশনাল গাইডলাইন গুলো পাশে রাখুন।পড়তে পড়তে অনেক সময় helminth or fungus গুলো রিভিশনের সময় অনেকসময় বাদ পড়ে যায়,এটা করবেন না।কারন, প্রতিটা টপিকই ইম্পরট্যান্ট, কোনটা থেকে আসবে আপনি কিন্তু তা জানেন না।

Renal system and electrolyte – Electrolyte and acid base balance ডেভিডসনের চ্যাপ্টার থেকে ছকগুলো, আর features and management পড়তেহবে।

Renal system ডেভিডসন থেকে পড়বেন।anatomy খুব বেশি লাগেনা,তবে biopsy ব্যাপারটা স্যারদের পছন্দ বলে renal biopsy,lung biopsy,liver biopsy অবশ্যই পড়ে যাবেন। ডেভিডসনের ছক, বক্স থেকে প্রশ্ন আসবে।আসবে সিংগেল বেস্ট ও।
Rheumatology- আদ্যোপান্ত ডেভিডসন পড়তে হবে। DMARD, ভাল মত পড়ুন।প্রশ্ন দেখুন।কিছু পড়া আছে যা গাইডের হেল্প লিনক থেকে পড়তে হবে।anatomy র ক্ষেত্রে prime mover muscle, flexor extensor musles in different regions ইম্পরট্যান্ট।
Geriatric medicine- শুধু গাইডের অংশটুকু পড়ুন।

একটি অতিগুরুত্বপূর্ন কথা – সিংগেল বেস্ট পূরন করুন এমসিকিউ ২০-২৫ টা উত্তর দেবার পর।দিলিপ স্যারের উপদেশ।এতে মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দেয়ার সম্ভাবনা অনেকগুনে বাড়বে।
পরীক্ষার হলে এদিক ওদিক না তাকিয়ে নিজে সততার সাথে পরীক্ষা দিন।সময়ের দিকে খেয়াল রাখুন। ভয় পাবেন না,হতাশ হবেন না, বিজয় আপনার হবেই আল্লাহর রহমতে।
সবার জন্য দু’আ ও শুভকামনা।
আসসালামু আলাইকুম।

ডাঃ নিশরাত জাহান নিশা

ডক্টরস ডেস্ক

6 thoughts on “শেষ মুহূর্তের প্রস্তুতিঃ এফসিপিএস পার্ট ওয়ান (মেডিসিন) ৪র্থ পর্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

"স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরষ্কার-২০১৫"-সেরা পাঁচ মেডিকেল কলেজ হাসপাতালসহ ছত্রিশ হাসপাতাল

Mon Dec 14 , 2015
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল,শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপকের অফিস সেবার মানের দৃশ্যমান উন্নয়নের স্বীকৃতি হিসেবে ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার-২০১৫’ প্রদান করা হয় গত ৮ ডিসেম্বর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে। জাতীয়ভাবে শ্রেষ্ঠ হিসেবে পাঁচটি […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo