শেষ মুহূর্তের প্রস্তুতিঃ এফসিপিএস পার্ট ওয়ান (মেডিসিন) ২য় পর্ব

নিউজটি শেয়ার করুন

FCPS Part 1 MEDICINE :-
প্রস্তুতিসহায়ক লেখা অভিজ্ঞতার আলোকে (দ্বিতীয় পর্ব)
Paper 1:-
Gastroenterology-Davidson এর প্রথম দিকের anatomy, physiology পড়তে হবে এবং আগে পড়া anatomy বই থেকে অর্গানগুলোর সম্পর্কে মিনিমাম ধারনা নিতে হবে। এখানে anatomy র চেয়ে physiology ইম্পরট্যান্ট বেশি।physio খুব একটা কঠিন আসেনা। swallowing reflex,digestive secretion characteristics, hormones,neural control,absorption sites – ইম্পরট্যান্ট।

symptomology – all charts পড়তে হবে।diseases এর মধ্যে যা থেকে প্রশ্ন এসেছে যেগুলো ইম্পরট্যান্ট যেমন Z-E Syndrome, gastric lymphoma,lactose intolerance পড়তে হবে। H.pylori থেকে ডিটেলস লাগবে।Small intestine disease থেকে কিছু চার্ট আছে,প্রশ্ন আসবেই। pancreatitis and IBD থেকে চার্ট, ছবি থেকে প্রশ্ন আসে।

Hepatology- Davidson এর anatomy physiology part এনাফ।lymphatics পড়তে হবে।Investigation from Davidson খুব,খুব ইম্পরট্যান্ট। liver biopsy সম্পর্কে জানতে হবে।Presenting problems সবগুলো থেকেই প্রশ্ন আসে।diseases এর মধ্যে important ds থেকে সব পড়বেন, আর less important topic দুচার কথায় যতটুকুতে identify করা যায় ততটুকু পড়বেন। drugs related charts and budd chiari syndrome 1st para,pregnancy related topic important.

Hematology- গাইডের ফিজিওলজি পার্ট দেখলে বুঝবেন কি জাতীয় প্রশ্ন আসে। Hb formation সম্পর্কে ক্লিয়ার ধারনা থাকতে হবে,hematopoisis, erythropoietin এর খুটনাটি,platelet -স্যারদের খুব প্রিয় প্রশ্ন। Symptomology র চার্ট স্পেশালি absolute erythrocytosis,বিভিন্ন philia র cause,thromocytopenia,venous thrombosis,chart chart 24.29,24.30 ( contraindication) important. RBC, WBC,Platelet তিনটা থেকেই সমভাবে প্রশ্ন আসে।22 তম এডিশনের fig 24.21 টা অসাধারণ, পুরাটা মুখস্ত করতে পারলে দারুন হবে।ব্লাডে তেমন শর্টকাট নাই,গতবার even CGL থেকেও প্রশ্ন এসেছিল।গাইডে atypical কিছু প্রশ্ন পাবেন যেমন splenic atrophy cause – লাগবে।

Neurology- পেপার ১ এর এই টপিকটা উরাধুরা হয় সবচেয়ে বেশি।কখনো পুরা anatomy physiology প্রশ্ন, কখনো শুধুই ডিজিজ, কোনও ঠিক ঠিকানা নাই। তাই এই পেপারে আপনার নাম্বার উঠাতে হবে অন্য টপিকগুলো দিয়ে। নিউরোলজির anatomy, physiology – guide এ যেসব প্রশ্ন আছে সেগুলোর বৃত্তান্ত খুব ভালভাবে পড়তে হবে।neurotransmitter, cranial nerves (specially facial, vagus), reflex root value,visual pathway and lesion,sympathetic parasymp,tracts,brain এ যা যা centre আছে (প্রশ্ন এসেছিল),blood supply of brain,csf এগুলা কিছু বাদ দেয়া যাবেনা।গাইডের প্রশ্নগুলো মাস্ট বি সলভড।
সমস্যা হল নিউরোতে আপনাকে কোথা থেকে আটকাবে প্রেডিক্ট করা খুবই টাফ।প্রচুর causology আছে,আপনি যদি একসাথে লিখে পড়তে পারেন খুব ভাল হবে।cause of lost tendon reflex,UMNL,LMNL,Absent ankle jerk and extensor planter, GBS,Extensor planter response,spstic n flaccid paraplegia,miosis, mydriasis – এগুলো ডেভিডসনে গুছানো নাই কিন্তু খুবই ইম্পরট্যান্ট। peripheral neuropathy with systemic ds and related with drugs এই দুইটা ছক ২১ তম তে আছে, এই দুইটা ছকের কনটেন্ট ২২ তম তে মার্জ করে দেয়া তাই ২১ তম থেকে পড়লে বেটার। আর symptomology and diseases from Davidson, dementia আর Alzheimer’s ২২ তমতে আগের এক chapter এ দেয়া,ওটা মনে করে পড়ে নিবেন যাতে মিস না হয়।গতবার brain stem syndrome থেকে প্রশ্ন এসেছিল।ক্লিনিকাল ডায়াগনোসিস বেইজড প্রশ্ন ছিল ৩ টা।Stroke disease পড়তে ভুলিয়েন না। বাজারের সবচে প্রচলিত গাইডে অনেকগুলো practice question দেয়া আছে,টাইম থাকলে দেখে নিয়েন।
একবার 1000 MCQ’s of Davidson Medicine থেকে সরাসরি প্রশ্ন এসেছিল নিউরোলজিতে।

images

Genetics – গাইড প্লাস দিলিপ স্যারের বইয়ের এই পার্টটা কার্যকরী।
Oncology – এফসিপিএস এর গাইড মেইনলি আর এমডি রেসিডেন্সির গাইডের গুরুত্বপূর্ন প্রশ্নগুলোতে কন্সেপশন ক্লিয়ারের জন্য পড়বেন যেমন কোনটা carcinoma, কোনটা dysplasia/ carcinoma in situ etc.

Climate and Environmental factors- গাইড আর দিলিপ স্যারের বই খুব ভাল কাজে দিবে।
General aspects of med practice- only গাইড পড়লেই হবে।

Dr Nishrat Jahan Nisha

ডক্টরস ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

HMO Circular for DMCH January 2016

Fri Dec 11 , 2015
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অফিস থেকে সংগৃহীত নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে আগামী ১৫-১২-২০১৫ তারিখের মধ্যে। আবেদন পত্রের সাথে এক কপি বায়োডাটা, ইন্টার্নশিপ প্রশিক্ষণের সনদ, বিএমডিসি রেজিস্ট্রেশনের সনদ, এফসিপিএস পার্ট ওয়ান/এমডি/এমএস পার্ট ওয়ানের সংশ্লিষ্ট সনদ সহ সবগুলো সনদের ফটোকপি, দুই কপি ছবি জমা দিতে হবে। বিস্তারিত বিজ্ঞপ্তির ছবিতে। সংগ্রহে ডাঃ […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo