ল্যানসেট বাংলাদেশ সিরিজ

Bangladesh-Flag-35

২০১৩ সালের নভেম্বরে বিশ্বখ্যাত চিকিৎসা জার্নাল ল্যানসেট প্রকাশ করে বাংলাদেশ সিরিজ। বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে প্রান্তিক জনপদ পর্যন্ত অসম্ভব সাফল্যের স্বাক্ষর রেখেছে যা উন্নয়নশীল বিভিন্ন দেশের দৃষ্টি কেড়েছে – নিউইয়র্কে স্বাস্থ্য বিষয়ক ল্যানসেট বাংলাদেশ সিরিজ এ তাই ফুটে উঠেছে। জনস্বাস্থ্য শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ একটি বিস্ময়।

বাংলাদেশের অনেক কিছুই অবাক করা। এখানে শিশুমৃত্যু, মাতৃমৃত্যু হার, জন্মহার ধারাবাহিকভাবে কমেছে; টিকার হার বেড়েছে; যক্ষ্মার প্রকোপ কমেছে; কিন্তু কমেনি অপুষ্টি, বাড়েনি স্বাস্থ্যসেবার ব্যবহার । ৩৫ জন গবেষক ছয়টি নিবন্ধে সাফল্যের কারন আর ভবিষ্যতের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করেছেন। ব্র্যাক, আইসিডিডিআরবি জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভারসিটি সহ বিভিন্ন উন্নয়ন সংস্থার গবেষকরা এই সিরিজ লিখতে অবদান রেখেছেন।

এখান থেকে পড়তে পারেন ল্যানসেট বাংলাদেশ সিরিজ।

বাংলাদেশ প্রহেলিকাঃতীব্র দারিদ্র সত্ত্বেও স্বাস্থ্যখাতে অভূতপূর্ব উন্নতি

স্বাস্থ্যের উন্নতির জন্য চিকিৎসাব্যবস্থার বহুত্ববাদ লালন করা

তৃণমূলভিত্তিক গবেষণা এবং অংশীদারিত্বঃ বাংলাদেশে স্বাস্থ্যসেবা প্রদানের নতুন উদ্ভাবন

প্রাকৃতিক দুর্যোগে স্বাস্থ্যঝুঁকি হ্রাস

সবার জন্য স্বাস্থ্য

বাংলাদেশ স্বাস্থ্যের জন্য বিস্ময়

বাংলাদেশে স্বাস্থ্যে বিল্পব

rajat

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ডা কাওসার আফসানাঃব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি বিষয়ক পরিচালক

Sat May 14 , 2016
দেশের স্বাস্থ্য ক্ষেত্রে যে কজন নারী নিজেদের আলোকিত করে তুলে ধরেছেন তার মধ্যে কাওসার আফসানা অন্যতম।বর্তমানে তিনি কর্মরত আছেন ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি বিষয়ক পরিচালক হিসেবে। ১৯৫৮ সালের ২৭ নভেম্বর নীলফামারীর এক সংস্কৃতিমনা পরিবারে জন্মগ্রহণ করেন কাওসার আফসানা।তার বাবার নাম আবু নাজেম মো.আলী আর মায়ের নাম আমিনা বেগম।দুইভাই […]

সাম্প্রতিক পোষ্ট