• Medical & Dental Journal

August 5, 2017 3:21 pm

এটি একটি ১০০% মেডিকেলীয় পোস্ট।আমি এনাটমি নিয়ে কিছু লিখা লিখেছিলাম রেসিডেন্সি পরীক্ষার জন্যে এবং সেগুলো কিছু গ্রুপে শেয়ার করেছি, কিন্তু ওগুলো কালের গহ্বরে হারিয়ে গেছে নিজেও খুঁজে পাচ্ছি না। অনেকেই ইনবক্সে রিকোয়েস্ট করেছেন পোস্টগুলোর জন্যে। কেউ ইচ্ছে করলে শেয়ার করে নিজের টাইমলাইনেও রাখতে পারেন। ৬ টি পার্ট আছে ,আজ একে একে সবগুলো শেয়ার করলাম।

THORAX:

কথা দিয়েছিলাম রেসিডেন্সি এনাটমি নিয়ে পোস্ট দিব। সামনে যেহেতু ডিপ্লোমা আছে আর ওটার প্রশ্ন প্যাটার্ন রেসিডেন্সির মতোই তাই এই পোস্টেই কাজ হয়ে যাবে আশা করি । আগেই বলে রাখি এনাটমির এই পোস্টগুলো শুধুমাত্র ফাঁকিবাজদের এবং যারা পড়ার সময় কম পান চাকুরী বা ট্রেনিং এর কারণে তাদের জন্য।আমার বাবা হচ্ছেন অর্থনীতির প্রফেসর ছোটবেলা থেকেই তিনি আমাকে শিখিয়ে আসছেন কিভাবে সীমিত সম্পদ দিয়ে অসীম অভাবের মোকাবেলা করতে হয় তাই এটা আমি ভালোভাবে পারি। এটা করতে গিয়ে যেটা বোনাস হিসেবে শিখেছি সেটা হচ্ছে কিভাবে অল্প জ্ঞান দিয়ে, কম সময় ইনভেস্ট করে অসীম জ্ঞানের ভান্ডারে হাবুডুবু না খেয়ে কোনোমতে সাঁতরে জ্ঞানসাগর পাড়ি দেয়া যায়। আর যারা ডিলেইলস পড়তে ভালোবাসেন তারা নিজেদের নিয়মেই পড়ুন। এবার রেসিডেন্সির আগে আমি গুনে গুনে ৮ দিন এনাটমি পড়েছি প্রতিদিন ১২-১৪ ঘন্টা করে, কারণ এনাটমিতে আমি খুব কাঁচা এবং এর আগে কখনই এটা ভালো করে পড়িনি । ওকে এবার মূল আলোচনায় আসা যাক। এনাটমি পড়তে যা যা লাগবে …..

১। লামলি (এটাই এনাটমির মূল বই ,এটা মেনে নিন কারণ এখান থেকেই স্যারেরা প্রশ্ন করে, এটা পুরোটা মাথায় রাখা অনেক চ্যালেঞ্জিং এখান থেকে ৬০% প্রশ্ন কমন পাবেন এবং অবশ্যই স্টেমগুলো হুবহু কমন পাবেন না ,এটা পড়তে হবে এবং আলোচনাগুলোও আরো বেশি মন দিয়ে পড়তে হবে তাহলে অন্তত লামলির প্রশ্নগুলোতে আটকাবেন না )

২।ইন্টারনেট কানেকশনসহ (ব্রডব্যান্ড হলে ভালো) ল্যাপটপ অথবা ট্যাব (মোবাইল প্রিফার করি না ,কারণ ডিস্প্লে ছোট অনেক কিছুই বোঝা যায় না কিন্তু চালিয়ে নিতে পারলে ভালো)

আমি এই দুটাই পড়েছি সাথে জেনেসিসের শিটগুলো ছিল ওগুলো ভালো কাজে দিয়েছে কিন্তু কিছু জায়গায় ভুল আছে ওগুলো রিলেটেড টপিক আসলে বলে দিব। আমার কাছে নিটার বা বিডি ছিল না দত্ত থাকলেও খুলে দেখিনি কখনও। সো যারা ডিলেইলস সময় নিয়ে পড়বেন বা পড়ার সময় পাবেন তারা এগুলো সাথে রাখতে পারেন। এনাটমির প্রথম পর্বে আজ আলোচনা করবো সবচেয়ে সহজ টপিক থোরাক্স নিয়ে।

THORAX :
এখান থেকে রেসিডেন্সিতে ৫-৬ টা প্রশ্ন আসে, সিস্টেমেটিক্যালি পড়লে অন্তত ৪ টা ফুল আন্সার করতে পারবেন। পড়ার সিস্টেমটা বলি লামলির প্রশ্ন ধরে ধরে পড়বেন ,ধরুণ ৫০ নম্বর প্রশ্ন পালমোনারী ট্রাঙ্ক নিয়ে পড়ছেন ,পড়ুন একবার মন দিয়ে ওকে কিছু জিনিস বুঝবেন না স্বাভাবিক । এবারে চলে যান গুগলের কাছে সার্চ দিয়ে ইমেজে যাবেন যে ছবিটি আপনার পছন্দ হয় সেটি দেখুন ভালো করে মিনিটখানেক সময় নিয়ে । অরিজিনের সময় Ascending aorta র সামনে থাকে, না পিছনে থাকে পরে রাইটে না লেফটে যায় মন দিয়ে ভালো করে দেখুন ।ওকে দেখা শেষ ,এবার প্রশ্নটি আরেকবার পড়ুন দেখবেন মাথার উপর কোনো প্রেসার নেই ছবিটি চোখে ভাসছে ।এভাবে করে লামলির ৩২-৬৫ পর্যন্ত প্রশ্ন পড়ে ফেলুন ।ট্রাস্ট মি ইট এক্টস… ৭০% পড়া হয়ে যাবে । লামলি + নেট থেকে কিছু না বুঝলে মেইন বইয়ে চলে যান (যেটা আমি সময়ের অভাবে করতে পারিনি )।এরপর জেনেসিসের শিট থাকলে পড়ে নিতে পারেন দেখবেন সব পড়া হয়ে আছে যেগুলো নেই ওগুলো চোখ বুলান আশা করি ১-১.৫ ঘন্টার বেশি লাগবে না । আর সবশেষে ম্যাট্রিক্সের আগের বছরের প্রশ্নগুলো দেখুন।কাজ হবে আশা করি। এবারে থোরাক্সের কিছু গুরুত্বপূর্ণ বিষয় বলে দেই যেগুলো সচরাচর আসে বা আগে এসেছিল্……
The diaphragm(কোনটা কোনটা পায়ার্স করে পড়বেন-এটা ম্যাট্রিক্সে অথবা জেনেসিস শিট এ আছে অথবা আপনার যেখান থেকে পরতে ভালো লাগে ),Mammary gland (lymphatic drainage টা ভালো করে), Heart(RT atrium, Rt ventricle ,base ,inf surface,artery supply,venous drainage) এখানে একটা জিনিস বলে দেই লামলি তে আছে রাইট ভেন্ট্রিকলে প্যাপিলারি muscle দুইটা সো দুইটাই বাকি সব ভুলে যান ,লামলিতে আছে Rt ventricle ,inf surface এর 2/3 কন্ট্রিবিউট করে তাই এটাই মনে রাখুন ছোটবেলায় পড়েছিলাম Lt ventricle 2/3 কন্ট্রিবিউট করে ।
Lungs(fissure,segment,artey supply, lining epithelium, pleura, phrenic nerve, azygos vein, Ascending aorta, Pulmonary trunk, Thymus, esophagus, Trachea, Thoracic duct(vvi)

উপরের টপিকগুলো সব লামলিতেই আছে বেশি গুরুত্বপূর্ণ জন্য দিলাম ,ডিটেইলস বেশি বললাম না কারণ লামলি পড়লেই বুঝে যাবেন আর যে দু এক জায়গায় সমস্যা হতে পারে ওগুলো আমি উল্লেখ করেই দিব সমস্যা নাই । থোরাক্স লামলি থেকে পুরোটাই পড়া যায় , একদিনেই শেষ করা সম্ভব।

Superior Extremity:
দুই এক্সট্রিমিটি মিলে রেসিডেন্সিতে প্রশ্ন আসে ৬-৭ টা এজন্যে আমি এক্সমিটির উপর তেমন এফোর্ট দেয়ার প্রয়োজন মনে করি না যতোটা দিতে হবে Thorax এবং Abdomen এর উপর। তবে পড়তে অবশ্যই হবে কারণ পড়ার কোনো বিকল্প নেই।পড়লে ৪ টার মতো প্রশ্ন কমন পাবেন ই আর যে দুটা পারবেন না মনে করবেন সেগুলো সবার জন্যেই সমান অবশ্য দু একজনের কথা অবশ্য আলাদা যারা সব ই পারে।

আমি আগেই বলেছি এনাটমি পড়ার মূল বই হচ্ছে লামলি (এটা আমার ব্যক্তিগত মত অনেকের সাথে নাও মিলতে পারে)। পড়ার নিয়ম আগের মতোই ,ওভাবেই পড়বেন। এখন
আলোচনা করবো superior extremity নিয়ে
লামলি প্রশ্ন ১৩৭ থেকে ১৯৮। যেহেতু প্রশ্ন অনেক মাথায় রাখার ব্যাপার থাকে সেহেতু নীচেরগুলো পড়তে পারেন (কিন্তু আপনি চাইলে সব পড়তে পারেন ) 137,139,140(আমি জানি না লামলি কি খেয়ে বলছে sternoclavicular joint ball & socket type …- যেহেতু বলসে ওটাই পড়েন যদি প্রশ্ন এটা থাকে –স্টেম দেখলেই বুঝতে পারবেন), 142(vvi),143,145,147,148(vvi),149(vvi),150,152+153(vvi),156,158(vvi),159+160(vvi),161,162,163(vvi),164,165,166,171,173(vvi),175,176(vvi),177(vvi),178(vvi),179-184(vvi),185,187,188,190(vvi),193,194,195(vvi),196,198
এগুলো পড়লেই ৬০% পড়া হয়ে যাবে।

এবারে আসা যাক গুরুত্বপূর্ণ টপিকেঃ
CTS(vvi),Brachial plexus,rotator cuff(vvi) ,Shoulder joint, Axilla (boundary-ছবি দেখে +content,lymph node), Cubital fossa (pic,boundary,content)
Median+Radial+ulnar nerve (এই নার্ভ গুলোর রুট ভ্যালু আর রেলিভেন্ট লামলির প্রশ্ন + কোর্সের ছবি +ডিটেইলস মেইন বই থেকে যদি প্রয়োজন মনে করেন ,আর কোন নার্ভ লেসন হলে কি হয় ,নার্ভের টেস্ট গুলো –শুধু নাম )
Axillary+brachial+Radial+ulnar artery-লামলির প্রশ্ন গুলো + কোর্স গুলো খুব ভেজাল হয় বারবার ছবি দেখতে হবে –দুটো বিষয় বলে দেই কাজে লাগতে পারে – Axillar artery arm এ median nerve এর মিডিয়ালি থাকে আবার কিউবিটাল ফসায় গিয়ে Brachial artery ল্যাটেরালি চলে যায় median nerve মিডিয়ালি চলে আসে।

Foreamr এ Ulner nerve এবং Radial nerve -দুটো দুই extreme দিকে থাকে artery সাপেক্ষে ,অর্থাৎ একদম মিডিয়ালি থাকে ulnar nerve এবং একদম ল্যাটেরালি থাকে Radial nerve । আমি ছবি দিয়ে দিচ্ছি ,এই ছবি একবার দেখলে আর লাইফে কোনোদিন ও ভুলবেন না ,গ্যারান্টি।এরকম কিছু কিছু জিনিস মাথায় রাখবেন যেগুলো পরীক্ষায় স্টেম হিসেবে দিয়ে দিবে এবং আপনি খুব সহজে আন্সার করতে পারবেন ইনশাল্লাহ।

আর একটা কথা এগুলো জেনেসিসের শিট থেকে পড়তে পারেন।
Erb+kumpke-paralysis -matrix e আছে
Anatomical snuff box (pic ,Lumley q), flexor retinaculum(pic,structure superficial & deep,Lumley q)
Dermatome (pic দেখতে হবে ভালো করে-C5,C6 lesion এর প্রশ্ন)
Genesis er শীটে শেষের দিকে ২-৩ টা চার্ট আছে , সব শেষ করে পড়তে পারেন।
এগুলো পড়লেই আশা করি হয়ে যাবে ,যারা বেশি পড়তে চান প্লাস নিজস্ব স্টাইল ফলো করতে ভালোবাসেন তারা ওভাবেই পড়ুন এগুলো দেখে কোনোভাবেই প্রভাবিত হবেন না এগুলো ফাকিবাজ এবং আমার মতো এভারেজ + মিডল ক্ল্যাস স্টুডেন্টদের জন্য।

Inferior Extremity:
এখন সংক্ষেপে আলোচনা করবো Inferior Extremity নিয়ে । এটা পড়তে হয় তবে Upper extremity র চেয়ে একটু কম, আপনারা যখন পড়বেন বা রিভিশন করবেন তখন দুই এক্সট্রিমিটি একসাথে পড়ে ফেলবেন তাহলে পড়তে সুবিধা হবে। এবারো চলুন মূল আলোচনায় যাওয়া যাক।

লামলির প্রশ্ন নং -১৯৯ থেকে ২৫৭। কিছু অবান্তর প্রশ্ন আছে যেগুলো না পড়লেও চলে ।তবে পুরোটা চাইলে পড়তে পারেন ,পড়ার নিয়ম আগের মতোই । নীচের প্রশ্নগুলো ভালোভাবে পড়বেন
202,203,204,205,206,207(vvi),208(vvi),209,210,212,214,215,216,218(vvi),219,221(vvi),222,223,225(2016 te asche),225,227-232 (knee joint প্রশ্ন সবগুলো ভালো করে পড়বেন, এগুলো ইম্পরট্যান্ট)  234(imp- ছবি ভালো মতো দেখবেন, উপরে আর্টারি তারপর ভেইন, নার্ভ সুপারফিশিয়ালি থাকে vvi), 237, 2238,240, 242,243(vvi),244,247,248,249( এই কোশ্চেন ভালো করে পড়লে মুভমেন্ট গুলো পড়া হয়ে যাবে), 250(vvi), 254, 255(pic dekhben), 257
উপরের প্রশ্নগুলো পড়ার সময় ছবি দেখে দেখে পড়বেন চাইলে ডাউনলোড করে দেখতে পারেন।

কিছু গুরুত্বপূর্ণ টপিকঃ
Knee joint (এটা ভালো করে পড়তেই হবে –লামলিতে অনেকগুলো প্রশ্ন আছে ,প্রতিটি প্রশ্ন বুঝে বুঝে ছবি দেখে পড়ে ফেলবেন ,আপনার যে বই ভালো লাগে সেটা থেকে এটা ডিটেইলস পড়তে পারেন সময় থাকলে , লকিং,আনলকিং, ভালনেরেবল লিগামেন্ট,জয়েন্টের মুভমেন্ট গুলো কোন কোন মাসল করে, মেনিস্কাস, ক্রুসিয়েট লিগামেন্ট এগুলো গুরুত্বপূর্ণ )
Arches of foot( ল্যাটেরাল ,মিডিয়াল আর্চ কিভাবে হয় সব পার্টগুলো,ম্যাট্রিক্সে একটা চার্ট আছে ফ্যাক্টরগুলোর –ছবি দেখলেই ৫০% পড়া হয়ে যাবে)
Femoral sheath,canal,triangle(3 টা একসাথে পড়বেন –ছবি দেখে), Adductor canal, Greater & lesser sciatic foramen(vvi),Popliteal fossa(আগেই বলেছি) Lumber plexus, Sciatic nerve (এটা ভালো করে–pic plus coarse),Tibial nerve, common fibular nerve (কোনটার লেশন হলে কি হয়-এগুলো চিন্তা করে পড়বেন। never memorise this তাহলে pressure মনে হবে),
Femoral nerve, artery, vein(Lumley q,pic), Great saphenous vein, Movement of joints(knee+hip), Lower limb dermatome, lymphatic drainage . জেনেসিসের শীটে শেষের দিকে দুটো চার্ট আছে ওগুলো পড়তে পারেন তাহলে গুছানো হয়ে যাবে। এগুলো পড়লেই হবে আশা করি আর বেশি পড়তে চাইলে welcome ….
আসলে পড়াশোনা আমরা সবাই করি , কিন্তু গুছানো ,সাজিয়ে মাথায় রাখা এগুলোই গুরুত্বপূর্ণ বিষয়, এগুলোই হয়তো আরেকজনের চেয়ে আপনাকে এগিয়ে রাখবে যদিও একেকজনের স্টাইল একেকরকম কিন্তু কাজের কাজ হলেই হল।

সকলের জন্য আবারো শুভকামনা, এর পরে Abdomen নিয়ে আলোচনা করবো যেটি আমার কাছে অনেক প্যারাদায়ক মনে হয়।

Abdomen :
আমি জানি না Abdomen আপনাদের ক্যামন লাগে ,তবে আমার কাছে এটা যথেষ্ট ই কঠিন মনে হয়। এই Abdomen পড়তে আমার ১.৫ দিন লেগেছে যেটি পরীক্ষার এক সপ্তাহ আগে খুব ভাইটাল সময় ছিল। পরীক্ষার আগের এক মাসের প্রতিটি মুহূর্ত অত্যন্ত মূল্যাবান। তাই সর্বোচ্চ ইফোর্ট দেয়ার চেস্টা করবেন এই সময় । এই সময়টা অনেকটাই গেইম চেঞ্জারের মতো কাজ করে ।রেসিডেন্সি তে Abdomen থেকে প্রশ্ন আসে ৬-৭ টা তার মধ্যে ৪-৫ টাই আসবে লামলী থেকে স্পেশালি পেরিনিয়াম অংশ টা থেকে । এই অংশের প্রতিটি প্রশ্ন অত্যন্ত যত্ন সহকারে পড়তে হবে।এই এক পেটের মধ্যে যে কত রহস্য তা না পড়লে বোঝা মুশকিল, পড়লেও বড়জোড় ৬০-৭০ % উদ্ধার করা যায় বাকি ৩০-৪০% অধরাই থেকে যায় (আমার কাছে )।

এবারে মূল আলোচনায় চলে যাই ।
লামলি কে দুই ভাগে ভাগ করি
প্রথম অংশ প্রশ্ন নং -৬৬-১০৫
২য় অংশ – ১০৬ -১৩৬( এই অংশ টুকু বেশি গুরুত্বপূর্ণ কারণ এখান থেকে প্রশ্ন মাস্ট কমন পাবেন )

প্রথম অংশের গুরুত্বপূর্ণ প্রশ্নঃ
66,67(vvi),68(vvi),69+70(vvvvi)-এই দুইটা প্রশ্ন একসাথে পড়বেন -2016 তে দুইটা একসাথে করে প্রশ্ন আসছে ,71,(ছবি দেখবেন), 72(vvvi-pic), 73(vvi), 74, 75+75-একসাথে ছবি দেখে দেখে, 77(vvi), 78(vvi), 79,80(vvi), 81, 82-85(এই প্রশ্ন গুলো পড়ার সময় পুরো abdominal aorta পড়ে ফেলবেন সাথে 103,104,132,133 no প্রশ্ন পড়ে ফেলবেন -এটা পড়ার নিয়ম ছবি দেখে প্লাস দত্ত থেকে ব্রাঞ্চ গুলো একটা বড় সাদা কাগজের মধ্যে ফ্লো চার্টের মতো লিখে ফেলবেন ,পরীক্ষার আগে শুধু ওটা দেখে যাবেন ,এর সাথে আপনি Inf venacava +portal vein এর tributaries গুলো ও পড়ে ফেলবেন এবং লিখে রাখবেন অর্থাৎ আপনি লামলির প্রশ্ন নং – 86( এই প্রশ্নের a no টা lumley বাদে sobkhane false দেয়া কিন্ত এটা true ),87,88 (chart ache ekta), 105 এগুলো পড়ে ফেলবেন । দেখবেন আপনার অনেক পড়া একসাথে হয়ে গেছে প্লাস গুছানো হয়ে গেছে) 89, 90-93 (একসাথে পড়বেন প্লাস আমি যে ছবিগুলো দিয়েছি ওগুলো খুব ভালোভাবে দেখবেন প্লাস প্রয়োজনে মেইন বই দত্ত বা বিডি দেখবেন), 94, 95(vvi), 96(pic dekhe), 97,98(vvi-এই প্রশ্নটা ভালো করে পড়বেন +ছবি দেখবেন +coarse টা ভালো করে –relation এর একটা ছবি আছে ওটা দেখলে relation আর ভুল হবে না),99, 102, এগুলো হচ্ছে Abdomen proper। এবারে আসি পেলভিস এবং পেরিনিয়াম অংশে
প্রশ্ন নং ১০৬-১৩৬ :
108(vvi),109, 111(vvi -16 তে আসছে-এটা পড়ার সময়ে ছবি দেখবেন –এটা উদ্ধার করা অনেক কঠিন –levator ani এর 5 টা part আছে –এগুলো হচ্ছে -1.pubo vaginalis/vesicalis  2.pubo-analis 3.pubo-rectalis  4.pubo coccygeus proper 5.ilio-coccygeus-pic দেখবেন) 112(vvi). 125,126,127, 128( এই পাঁচটা প্রশ্ন একসাথে পড়বেন-ছবি দেখে দেখে –এই পড়াটা আমার কাছে খুব ই চ্যালেঞ্জিং মনে হয় –কোন স্ট্রাকচার উপ্রে কোনটা নিচে খালি ভেজাল লাগে। এগুলোর সাথে superficial & deep perineal pouch er boundary & content পড়ে ফেলবেন –ম্যাট্রিক্সে আছে অথবা মেইন বই থেকেও পড়তে পারেন) 113-115 একসাথে পড়বেন ,এগুলো দেখবেন যে আন্ডারগ্রাজুয়েটের পড়া ঐ সময় যেগুলো গুরুত্বপূর্ণ ছিল এখনো তাই আছে –এগুলো সব সময় ই স্যারদের পছন্দের জায়গা সো বুঝতেই পারছেন।
116,117(এই দুইটা থেকে 2016 তে প্রশ্ন হয়েছে-vvi) 118-120 (pic dekhben r porben) 121(vvi), 122(eibar e asche –vvi), 123 ,124(vvi-vas deferens –medial to epididymis & epididymis testes এর posteriorly থাকে-এই রিলেশন দুইটা), 129+130(vvi), 131,134(vvi-pic dekhben),
135,136 (পড়তে পারেন অতো ইম্পরট্যান্ট না)
এবারে দেখুন আপনি মনের অজান্তেই নিচের টপিকগুলো পড়ে ফেলেছেন : (যেগুলো এক্সট্রা পড়তে হবে অর্থাৎ লামলি পড়তে গিয়ে পড়েন নি সেগুলো টপিকের পাশে ব্রাকেটে লিখে দিলাম –এক্সট্রা যেগুলো আছে ওগুলো আপনার যেখান থেকে ইচ্ছে বা যেটা এভেইলএবেল সেটা থেকেই পড়তে পারেন –যেমন ম্যাট্রিক্স,দত্ত, বিডি অথবা জেনেসিসের শিট –তবে সময় থাকলে মেইন বই পড়তে পারেন কনশেপসন ক্লিয়ারের জন্য –এটা বেস্ট)

Inguinal canal(inguinal lig, sup & deep inguinal ring-pic), spermatic cord(testes er covering , কোনটা কিভাবে form হয়),Testes, lesser omentum (epiploic foramen-boundary-pic ache, সাথে greater omentum), Mesentery (structures crossed by root of mesentery-pic টা দেখলেই পাবেন-datta তে পাবেন), Oesophagus (constrictions,layer.artery supply), Stomach(bed,artery supply,lymphatic drainage), Small & large intestine একসাথে (lenth কোনটার কতো, artery supply-এটা জানলেই আরো কয়েকটা ডিফারেন্স পারবেন-small vs large, duodenum vs ileum- এগুলো পড়ে সব এক পেজে সামারাইজ করবেন, এক্সামের আগে সুবিধা হবে), Caecum, appendix (types,artery supply), meckels diverticulum (ছবি লাগবে), Sigmoid colon, Abdominal aorta & its branches, Portal vein (এটার সাথে pancreas এর relation পড়বেন –imp), Porto-systemic anastomosis, Inf venacava, Liver+Gall bladder (Lumley er q ta ebar asche)+ bile duct (true & false lig,support of liver, lobes, relation of rt lateral & post surface-pic দেখলেই হবে, bile pathway, calots triabgle-pic, Liver histology-hepatic lobule, portal lobule ,portal acinus –pic dilam +Davidson এ একটা pic আছে hepatology তে coincise করে পড়বেেন), Spleen +pancreas (development+histology), Kidney (ant +post surface relation-pic plus sutro ache সখি হেলে দুলে কে যায় এবং সখি সখা গায়ে পায়ে জ্বল কেন ), Suprarenal gland (blood supply,venous drainage, histology, shape), the ureter(pic dekhben),The SI joint, symphysis pubis,Levator ani musle (ডিটেইলস মেইন বই থেকে পড়লে ভালো), Pelvic floor, Rectum +anal canal (pectinate line.hilton white line, উপরে নিচে blood supply, nerve supply, LN drainage, development- খুবই ইম্পরট্যান্ট -এগুলো matrix আছে plus main বইতেও-vvi), The urinary bladder (nerve supply), Uterus (artery supply,ligaments, position-pic dekhben), uterine tube(parts name & length), Ovary,Vagina (Lumley er q ta ebar asche), Prostate(lobes konta te CA r konta te BPH hoy), Vas deferens(linning epi), Perineum+Ischiorectal fossa +urogenital diaphragm+superficial & deep perineal pouch(content)- সবগুলোর ছবি দেখবেন এবং পড়বেন penis & male urethra (parts & linning epi), cisterna chyli(pic), coeliac plexus দেখুন লামলি পড়লে কিন্তু অলমোস্ট ৯০% হয়ে যাচ্ছে ,আর যেগুলো বাকি থাকছে :
Layers of ant abdominal wall, Ext+int oblique+ transversus abdominis muscle, conjoint tendon,rectus sheath, hepatorenal pouch of morison (pic), control of micturition(এটা physiology তেও পড়বেন, atonic,hypertotic, autonomous, uninhibited bladder), primary & seconday peritoneal organ (mnemonic-SAD PUCKER), retro-peritoneal organ ,direct vs indirect inguinal hernia, ectopic & undescended testes-pic সহ.

এগুলো পড়তে পারলে আশা করা যায় Abdomen এ আপনার প্রিপারেশন একটা ভালো লেভেলে পৌছাবে। Abdomen আসলেই অনেক কঠিন তবে আপনি যদি ছবিগুলো ভালোভাবে দেখে পাজল গুলো সলভ করে ফেলেন তবে দেখবেন অনেকটাই সহজ লাগছে।
আপনারা যে টপিক বা লামলির প্রশ্নটি পড়বেন সাথে সাথে এই রিলেটেড ছবিটা অবশ্যই খুব ভালোভাবে দেখবেন।

Head-Neck anatomy:
Head-neck+ Neuroanatomy নিয়ে প্রশ্ন হয় প্রায় ৭-৮ টা এর মধ্যে হেড নেক থেকে আসে ২-৩ টা ,আর বাকিগুলো নিউরো এনাটমি থেকে আসে । লামলি হেড নেকে অনেকেগুলো প্রশ্ন আছে কিন্তু সবগুলো পড়ার কোনো দরকার নেই যদি হাতে সময় কম থাকে ,কারণ এতগুলো পড়তে যে টাইম এবং ইফোর্ট দিতে হবে সেগুলো যদি অন্য সাবজেক্টে বা টপিকে দেয়া যায় তাহলে সেটা অনেক কাজের হবে বলে আমি মনে করি। তো এবার চলে যাই মূল আলোচনায়, লামলি র যে প্রশ্নগুলো পড়বেন ( পড়ার নিয়ম কিন্তু আগেরমতোই): প্রথমে প্রশ্নের স্টেম তারপর ছবি ,এরপর সময় পেলে মেইন বই ।
লামলি প্রশ্নঃ ২৫৮ -৩৭৮ এতগুলো পড়ার কোনো দরকার ই নাই।

যেগুলোতে গুরুত্ব দিবেন 264,266,267,(vvi), 268,269, 276,279,280(vvi), 283(ছবি দেখে পড়বেন কোন ঝামেলাই হবে না), 284, 285(vvi), 288+89 একসাথে, 290(vvi), 294+ 295(vvi-march 16), 296+298-একসাথে, 300,301(vvi), 303(vvvi), 307,308(vvi), 309,310(vvI-এটা পড়ার সময়ে arch pouch এর পুরো চার্টটা পড়ে ফেলবেন), 312,313(vvi), 318+319(একসাথে) 325(এইটায় একটু ভেজাল আছে –যেটা উত্তর দেয়া আছে ওইটা পড়বেন সাথে স্নেলে একটা চার্ট আছে ওইটাও পড়বেন ), 329+330,331(march 16), 332+333,338, 339+340,342, 343+344 (cranial nerve নিয়ে বলি –অনেকগুলো প্রশ্ন আছে লামলি তে এদের মধ্যে 3,4,5,6,7,9,10 এগুলো পড়লেই হবে ,সবচেয়ে ভালো হয় না পড়লে ,এতগুলো পড়ে মাত্র একটা আসবে ভাগ্য ভালো থাকলে নাও আসতে পারে -আমি যেমন পড়িনাই –শুধু আগের বছর যে প্রশ্ন গুলো আসছে ওগুলো দেখে গেছি ,তবে হ্যা ৭ নম্বর নার্ভটা ভালো করে পড়তে হবে কোর্স সহকারে + ছবি –একটা পড়লে এটাই পড়বেন), 349 (vvi-pic দেখবেন ভালো করে), 351, 356+357(vvi), 358+359(thorax এও এগুলো পড়েছেন), 360+361(pic), 362, 364(vvi), 365,366,367, 368(vvi), 369+370, 374(vvi), 376+377 (peripheral parasympathetic ganglion গুলো details পড়ার ট্রাই করবেন এটা imp) এগুলো পড়লেই দেখবেন ৬০% হেড-নেক শেষ আপনি টের ও পাননি ।

এবারে গুরুত্বপূর্ণ টপিক গুলোতে চলে যাইঃ
Foramina of skull দিয়ে শুরু করেন (এটা imp- যেগুলো পড়বেন অবশ্যই –optic canal, sup orbital fissure (vvi-ছবি) foramen ovale, spinosum, internal acoustic meatus, hypoglossal canal, jugular foramen,foramen magnum,lacerum –ছবি দেখে visualize করবেন বারবার ),scalp layer, importance, artery –ECA+ICA branches, Middle meningeal artery(Lumley তে প্রশ্ন আছে একটা),vertebral artery টা details পড়বেন IJV(tributaries), venous sinuses (paired or unpaired যে কোনো একটা পড়বেন-pic সহ),cavernous sinus(specially structures in the lat wall & passing through centre)-details, sup saggital sinus, All glands (যেভাবে পড়বেন–structure, blood supply, clinical imp,development) যেগুলো পড়বেন –pituitary, thyroid+parathyroid gland (এই দুইটা vvi), parotid, submandibular, sublingulal ( এই তিনটার –duct coarse, development, nerve supply পড়লেই হবে সাথে structures deep to parotid gland এটা পড়বেন ছবি সহ), সাথে peripheral parasympathetic ganglia 4 টা details ছবিসহ–,Tongue ,larynx, pharynx (এই ৩ টা একসাথে পড়বেন –muscle + nerve supply, tongue এর development, papilla) এই বিষয়টা সামারাইজ করলে যা দাড়ায় শেয়ার করছি কাজে লাগতে পারে …

1. All muscles of tongue(int+extr) supplied by –hypoglossal nerve except palatoglossus-which is supplied by cranial part of accessory via pharyngeal plexus
2. . All muscles of larynx supplied by –recurrent laryngeal nerve except cricothyroid-which is supplied by sup laryngeal nerve.
3. All muscles of palate supplied by – cranial part of accessory via pharyngeal plexus except tensor veli palatini-which is supplied by mandibular division of trigeminal nerve(v3).
4. . All muscles of pharynx supplied by – cranial part of accessory via pharyngeal plexus except stylopharyngeus-which is supplied by glossopharyngeal nerve.
Facial nerve –coarse (vvi),কোথায় কাটলে কি ফিচার পাওয়া যাবে। ছবি জেনেসিসে আছে।
এগুলোর সাথে pharyngeal arch, pouch এর derivatives গুলো পড়ে ফেলবেন একসাথে then embryology পড়ার সময়ে আরেকবার পড়বেন– শুধু পড়তেই থাকবেন। অনেক ইম্পরট্যান্ট এটা।
Neck থেকে –subdivisions of ant triangle (only name), carotid triangle (boundry, contents-vvi), post triangle(dekhte paren), muscles of mastication, nerve supply+action (এইটা এবার এসেছে),neck muscle দুইটা –sternocleidomastoid, trapezius (nerve supply+action),
Carotid sheath (vvi-ছবিটা দেখে ভালো করে পড়বেন),styloid apparatus এ কি কি lig+muscle attachment আছে (পড়তে পারেন),vertebral canal এর content, Face (development+dangerous area), Paranasal sinus-কই ড্রেইন করে,nose এর dangerous area(littles area), middle ear cavity boundary+relation (pic dekhe), Eyeball এর layer, muscles(int+extrnsc)-action, nerve supply, palatine tonsil-artery supply, histology, waldeyer ring,
Horners syndrome (vvvvvvi-ছবি দেখবেন), Tracheostomy টা দেখবেন।

এই মোটামুটি হেড-নেক এনাটমি ,আমি মনে হয় প্রায় ৯৮% কাভার করে ফেলেছি ,কিছু বাদ গিয়ে থাকলে নিজ দায়িত্বে পড়ে নেবেন । টপিক গুলো আপনি আপনার সুবিধামতো যে কোনো জায়গা থেকে পড়বেন সবচেয়ে ভালো হয় এমবিবিএস এ যে জায়গা থেকে পড়েছেন সে জায়গা থেকে পড়লে । আমি শুধু আপনাকে গাইডলাইন দিলাম একটা একটা ,বাকি পড়ার কাজটুকু আপনাকেই করতে হবে । সো হ্যাপি রিডিং।

নিউরোএনাটমি :
নিউরোএনটমি টা আমি পড়েছিলাম ঠিক পরীক্ষার আগে আগে সাথে ফিজিওলজিটাও পড়ে নিতে পারেন। একসাথে পড়লে আপনার ই সুবিধা অনেক কিছুই কো-অর্ডিনেট করে পড়তে পারবেন। আমি সব শেষ করে নিউরোএনাটমি আর ফিজিওলজি পড়েছিলাম এটা শুনে আমার এক বন্ধু আমাকে প্রশ্ন করেছিলো এখনো তুই নিউরো পড়িস নাই ? আমি বলেছিলাম দোস্ত আজীবন এটা নিয়েই থাকতে হবে তাই এত তাড়াহুড়া কিসের ? যাক আল্লাহ র কাছে এজন্যে আমি অনেক ঋণী। আমার পোস্টগুলো অনেকের বিরক্তির উদ্রেক করতে পারে ,অনেকেই নিজের স্টাইলেই পড়েন তারা প্লিজ এভয়েড করুন। আর এটা আমি দিচ্ছি কারণ ইনবক্সে কিংবা কমেন্টে অনেক এপ্রেশিয়েশন পাচ্ছি প্লাস সবচেয়ে বড় কথা উপকার হচ্ছে অনেকের এটাই আমার সার্থকতা।

এবারে মূল আলোচনায় চলে আসি ।
নিউরোএনাটমি থেকে খুব বেশি প্রশ্ন হয় না ,৩-৪ টা হয় কিন্তু প্রশ্নগুলো অনেক কঠিন হয়।এগুলো আন্সার করা আসলেই অনেক কঠি , কিন্তু আমাদের তো পড়তে হবে নাকি থেমে থাকলে তো আর হবে না।

লামলি প্রশ্নঃ 379-423
এতগুলো পড়ার দরকার নেই ,কারণ এগুলো থেকে ম্যাক্সিমাম একটা কমন পাবেন হয়তো, তবে জানার জন্য এবং কনসেপশন ক্লিয়ার জন্য অবশ্যই পড়বেন।
379 (classification ta valo kore pore felben sathe), 381(vvvi), 382,388, 389+390+391(eksathe porben), 393, 395(vvi), 396,(head neck পড়ার সময়ে পড়বেন),398, 399, 401-404(পড়তে ইচ্ছা হলে পড়বেন – একটু কাঠখোট্টা টাইপের প্রশ্ন), 405(imp), 408, 409+410(vvi), 415, 417, 418+419 (head-neck এর সাথে পড়বেন), 422+423

এবারে গুরুত্বপূর্ণ টপিকগুলো :
Internal Capsule (parts, ascending +descending fibers,artery supply,clinical anatomy), basal nuclei(parts & components আলাদা করে পড়বেন, দুইটা এক নয় কিন্ত) functions, Neuroglia (functions,types), axon(types), nissl substances, cerebrum (superficially porben, artery supply টা ভালো করে –ছবি দেখে পড়বেন, corpus callosum (parts,layers), different types of fibers, Lateral ventricle, Tela choroidea, structurs forming floor of 3rd ventricle, functions of different areas of brain (eg:premotor area, motor speech area of broca), Thalamus+ hypothalamus (functions,nuclei, Lumley q, VPL+VPM দিয়ে কোনকোন pathway যায়),Limbic system (vvi,parts, functions ছবি), cerebellum (parts,lobes,nuclei, functions, cerebellar sign), Circle of willis(vvi), brainstem (parts,nuclei,cross section at the level of sup+inf colliculus-vvi-pic), Lemniscus 4 ta –কোনটা কোন tract +nucleus er sathe related, Reticular system (parts,functions), brainstem death –vvvi, floor of fourth ventricle এর একটা ছবি আছে খুবই ইম্পরট্যান্ট,optic pathway, light reflex pathway, Davidson এর chart -lesion কই হলে কি হবে এটা vvi), meninges (falx cerebri,tentorium cerebelli, CSF circulation, pathway, functions, LP টা details (indication,CI,S/E), MRI(T1 vs T2), Cauda equine syndrome(vvi).

সাথে ফিজিওলজি কি কি পড়বেন সংক্ষেপে বলে দেই :
Classsifications & functions of nervous system,Nerve fiber-classifications & functions(ganong chart টা vvi,properties, wallerian+retrograde degeneration, Neurotransmitters (vvi-types), Synapse, EPSP,IPSP, cerebral blood flow(vvi-ganong), Receptors (classifications, functions-vvi), reflex-types, pathway, Tracts-vvi-ascending plus descending-imp pyramidal, extrapyramidal(diff), gall-burduch, spino-thalamic-এগুলোর pathway, functions খুব ভালোকরে পড়তে হবে babynski sign(causes), brown-sequard synd, pathways-pain, touch, temp, auditory, visual,taste, olfaction, muscle tone,spindle, cerebellum- আগেরগুলো plus test to assess cerebellar functions, REM, NON-REM sleep, basal ganglia-lesion, UMN.LMN-lesions

From Davidson: শুধু টপিক গুলো বলে দেই –lobar functions এর chart টা vvi,causes of tremor,chorea, meningitis, peripheral neuropathy, polyneuropathy, proximal myopathy, miosis, seizure,delirium, optic disc swelling, dementia, interpretations of meningitis এর chart টা, bulbar vs pseudobulbar palsy(vvi).,facial palsy (bells), pupillary disorder এর chart টা, 3rd nerve damage এর sign,cervical +lumber root compression এর sign এর chart দুইটা, hydrocephalus- causes, GBS,Parkinson disease, motor neuron disease (chart টা), Headache-types, lateral medullary synd, medial medullay synd, webber synd,Claud synd, millard gublar synd, subacute combined degeneration of spinal cord. lumber spondylosis.
এনাটমি পড়ার সময় স্নেল টা কাছে রাখবেন আর ফিজিওলজি পড়ার সময় গ্যানং টা । টপিকগুলো আপনার ইচ্ছামতো যে কোনো জায়গা থেকে পড়তে পারেন যেমন আমি জেনেসিসের শীট থেকে পড়েছি ।
সকলের জন্য শুভকামনা ,আশা করি এনাটমি কাভার করতে পেরেছি ,এবারে ঝাপিয়ে পড়ুন তাই বলে খালে –বিলে না কিন্তু।

Dr. Asad Zaman
Resident- Department of Neurology, BSMMU.

সম্পাদনাঃ তানজিল মোহাম্মাদীন

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 1)

  1. Dexter Dex says:

    অত্যন্ত জরুরি এই পোস্টের জন্য অনেক ধন্যবাদ।
    ভাইয়া আমার মনে হচ্ছে আপনি সার্জারি প্রিপারেশন নিয়ে একটা সম্পূর্ণ ম্যানুয়াল করলে আমরা যারা পেরিফেরিতে থাকি ঢাকা এসে কোচিং করা দূরুহ তাদের জন্য অনেক অনেক সুবিধা হয়।




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.