যা জানা জরুরি : যদি মাড়িতে দাঁত থাকে !

রুট ক্যানাল চিকিৎসা (RCT) এর সাথে আমরা আজকাল কোন না কোনভাবে পরিচিত হচ্ছিই।নিজের,পরিবারের কিংবা আত্মীয় স্বজনের চিকিৎসার সুবাদে এখন এ চিকিৎসার নাম পরিচিতই বলা চলে।

চিকিৎসাবিজ্ঞানের অনেক আবিষ্কারের  মধ্যে এই চিকিৎসা অবিস্মরণীয় আবিষ্কার  বলা যায়।কিন্তু যেই অতি সংবেদনশীল চিকিৎসাটি যথাযথ করার দরকার ছিল সেটিই আজ ভয়াবহ রূপ ধারণ করেছে যত্রতত্র গড়ে ওঠে তথাকথিত ডেন্টাল চেম্বারের কল্যাণে।

আসুন এই চিকিৎসাটি নিয়ে যা জানা আবশ্যক তা জেনে নিই এক নজরে।

RCT কী?

দাঁতের গোড়ার ভিতর যে মজ্জা থাকে সেটি জীবাণু দ্বারা আক্রান্ত বা অন্য কোন ভাবে নষ্ট হয়ে গেলে সেই নষ্ট মজ্জা কৃত্রিম মজ্জা দ্বারা প্রতিস্থাপন করাকেই রুট ক্যানেল চিকিৎসা বলে।

কোথায় করাবেনঃ

এটি ডেন্টাল চিকিৎসার মধ্যে অতি সংবেদনশীল এবং সূক্ষ্ম যন্ত্রপাতি নির্ভর।এজন্য প্রয়োজন দক্ষ ডেন্টাল সার্জন, যা বাংলাদেশে একমাত্র বিডিএস ( BDS Bachelor of Dental Surgery) সার্জনেরাই করে থাকে।তদুপরি এই বিষয়ে আরো স্পেশিয়ালাইজেশন আছে।তবে এই চিকিৎসা নেবার আগে অবশ্যই আপনার ডাক্তার সম্পর্কে ধারণা নিয়ে নেবেন যে তিনি সার্জন কিনা।

কোথায় এটি করাবেন নাঃ

ব্যাঙ্গের ছাতার মত গজিয়ে ওঠা ডেন্টাল চেম্বার,যাদের বিএমডিসি রেজি. নেই,হাতুড়ে (যেভাবে অন্য চিকিৎসার ক্ষেত্রেও আজকাল প্রতারক কথিত ডাক্তার পাওয়া যাচ্ছে), সেখানে ভুলবশত  ঢুকে পড়লে আপনি প্রতারিত হবেন এই চিকিৎসার ক্ষেত্রে।আপনাকে এই চিকিৎসার নামে ভয়াবহ ক্ষতির সম্মুখেও ঠেলে দিতে পারে।

ভুল জায়গায়,ভুল চিকিৎসায় কী হয়?

রুট ক্যানেল চিকিৎসার ক্ষেত্রে ভুল চিকিৎসাতেও ব্যথা সাময়িক ভাল হলেও দীর্ঘ মেয়াদে সেটি দাঁতকে নষ্টের পাশাপাশি অন্যান্য দাঁতেরও ক্ষতি সাধন করে থাকে।অনেক মারাত্মক ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে,HIV-AIDS, Hepatitic-B,C সিফিলিস,গনোরিয়ার মত রোগের বিস্তার ঘটায়।

খরচ কেমন হয় এই চিকিৎসায়?

বাইরের দেশগুলোতে ডেন্টাল চিকিৎসা অনেক ব্যয়বহুল।সে তুলনায় আমাদের দেশে ডেন্টাল চিকিৎসার মূল্য নিতান্তই কম। RCT চিকিৎসার মূল্য  ডাক্তার,চেম্বার/ক্লিনিক এবং ব্যবহৃত যন্ত্রপাতি,ম্যাটেরিয়ালস এর উপর ভিত্তি করে ৩০০০-২০০০০ কিংবা তারো অধিক হতে পারে।উন্নত প্রযুক্তি এ চিকিৎসাকে যেমন সুনিপুণ করে তেমনি বাড়তি খরচাও লাগে বৈকি।

ক্রাউন বা ক্যাপ কেন লাগে রুট ক্যানেলের পরে?

রুট ক্যানেল করার পর দাঁতের স্থায়িত্ব এবং মজবুত করার জন্য ক্রাউন বা ক্যাপিং করা হয়।এর জন্য আলাদা খরচ বহন করতে হয়।

কতদিন স্থায়ী এই চিকিৎসা?

সুস্থ দাঁতই যেখানে যত্নের অভাবে নষ্ট হয়ে যায় যেখানে চিকিৎসার পর সেটিকে ভাল রাখতে যত্নবান হওয়া বাঞ্ছনীয়। একটি ভাল রুট ক্যানেল চিকিৎসার পরে ভাল ক্রাউন আজীবন মুখে থেকে যেতে পারে কোনপ্রকার ঝামেলা ছাড়াই।তবে বছরে অন্তত একবার ডেন্টাল চেক-আপ অবশ্যই করা উচিত।

আরো জানাতে আগ্রহী হলে ইমেইল করুন, [email protected]

দাঁতের যত্নে সচেতন হোন।যেখানে সেখানে চিকিৎসা নিয়ে নিজের স্বাস্থ্যকে হুমকির মুখে ঠেলে দিবেন না।
সঠিক সময়ে সঠিক চিকিৎসা আপনার সময় এবং খরচ
দুটোই বাঁচাবে।

……
-ডাঃ মোঃ তৌহিদুর রহমান তৌহিদ

Labonno Rahman

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বিসিএস স্বাস্থ্য ক্যাডারদের জন্য স্টেপ বাই স্টেপ গাইডলাইন

Fri Apr 21 , 2017
(এই গাইডলাইন তাদের জন্য যারা ৩৫ বিসিএসে নিয়োগ পেয়েছেন! ভবিষ্যৎ এ নিয়োগ পাবেন! বিসিএসের পাইপলাইন এ আছেন! ভবিষ্যৎ এ এই পথে আসতে যারা আগ্রহী) ১ কাগজ পত্র: কি কি কাগজ পত্র সবসময় দরকার হবে? প্রথম নিয়োগ প্রজ্ঞাপন, প্রথম পোষ্টিং প্লেসমেন্ট এর প্রজ্ঞাপন চাকরিজীবী দের জন্য বাইবেল। চাকরি থেকে মৃত্যু অবধি […]

সাম্প্রতিক পোষ্ট