মসজিদে জামাতে ৫ জনের অধিক অংশগ্রহণে নিষেধাজ্ঞা

৬ এপ্রিল, ২০২০
আজ সোমবার ধর্ম মন্ত্রণালয়ের এক জরুরী বিজ্ঞপ্তি দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়ঃ “বিশ্বের বিভিন্ন দেশে মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে জনসমাগমের মাধ্যমে এ রােগের বিস্তার ঘটেছে। আমাদের পাশ্ববর্তী দেশগুলােতেও এ ধরনের বিস্তার ও প্রাণহানির ঘটনার উদাহরণ বিদ্যমান। ইতোমধ্যে মুসলিম স্কলারদের অভিমতের ভিত্তিতে পবিত্র মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারাসহ বিশ্বের প্রায় সব দেশের মসজিদে মুসল্লিদের আগমন সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকগণ এ রােগের সংক্রমণ নিয়ন্ত্রিত না হওয়া পর্যন্ত বাংলাদেশে মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগােডাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে সর্বসাধারণের আগমন বন্ধ রাখার জোর পরামর্শ দিয়েছেন।”


দেশের করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে, মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম ছাড়া বাকিদের নিজ নিজ বাসায় নামাজ আদায় করার নির্দেশ দেওয়া হয়েছে।

মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মিলে পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক ৫ জন এবং জুম’আর জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। বাইরের মুসল্লিরা মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না।

এ নিয়ম ভঙ্গ করে কেউ মসজিদে ভিড় করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। একইসঙ্গে অন্য ধর্মের অনুসারীদেরও উপাসনালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসায় উপাসনা করার নির্দেশ দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদক/ শরিফ শাহরিয়ার

প্ল্যাটফর্ম স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

কোয়ারেন্টাইনের দিনগুলো

Mon Apr 6 , 2020
০৬ এপ্রিল, ২০২০: আজকে বউ এর হোম কোয়ারেন্টাইনের ৪র্থ দিন। বেড রুমের দরজার সামনে চেয়ার। প্রতিবেলায় সেই চেয়ারে খাবার রেখে আসি আর বউ এসে রুমে নিয়ে যায়। আমি থাকি পাশে গেস্ট রুমে। গত বুধবার সাসপেক্টেড কোভিড রোগীর কন্টাক্টে আসার পর থেকে এভাবেই চলছে আমাদের সংসার। বুধবার রাত ১২ টায় বউ […]

সাম্প্রতিক পোষ্ট