ব্রিফিংয়ে ভুল হওয়ায় স্বাস্থ্য অধিদপ্তরের দুঃখ প্রকাশ

শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০

স্বাস্থ্য অধিদপ্তরের (বৃহস্পতিবার) ব্রিফিংয়ে ভুলক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিটি উপজেলায় দুটি করে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এজন্য স্বাস্থ্য অধিদপ্তর আন্তরিকভাবে দুঃখিত বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন চিকিৎসক, পেশাজীবী সংগঠন এবং স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে একটি সভায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। এর ফলে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে অধিকতর সঠিক ধারণা সৃষ্টি সম্ভব হবে বলে মত প্রকাশ করা হয়।

এর পরিপ্রেক্ষিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত ও কার্যক্রম গৃহীত হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এর আগে করোনাভাইরাস (কোভিড-১৯) বিষয়ক নিয়মিত ব্রিফিং থেকে জানানো হয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা শনাক্তের পরীক্ষা বাড়াতে প্রতি উপজেলা থেকে দুইজনের নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছেন।

বুধবার মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে, মূখ্য সচিবের সভাপতিত্বে একটি সভা হয়েছিল। সেখানে সবাই একমত হয়েছি যে করোনা শনাক্তের পরীক্ষার সংখ্যা বাড়াতে হবে।

ঢাকায় বর্তমানে ৯টি কেন্দ্রে করোনা পরীক্ষা হচ্ছে। এছাড়াও ঢাকার বাইরে বেশ কয়েকটি বিভাগীয় শহরে এরই মধ্যে পরীক্ষা শুরু হয়েছে। এছাড়া এপ্রিলের ৭ তারিখের মধ্যে সব বিভাগীয় শহরে পরীক্ষার ব্যবস্থা হবে এবং এপ্রিল মাসের মধ্যে ২৮টি কেন্দ্রে এমন পরীক্ষার ব্যবস্থা করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, অধিদপ্তরে আলোচনার সময় তিনি বলেছিলেন, ‘প্রতিটি উপজেলা থেকে গড়ে যদি দুটি করে নমুনা আসে তাহলেই এক হাজার নমুনা হয়।’ এই কথার পরিপ্রেক্ষিতে ভুল বোঝাবুঝি হয়েছে বলেও মন্তব্য করেন।

তিনি জানান, তারা সারাদেশ থেকে পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করছেন। এই বৃদ্ধির ধারা অব্যাহত রাখার কথাও বলেন তিনি। বলেন, প্রচুর পরীক্ষা করলে বাংলাদেশের প্রকৃত করোনা পরিস্থিতি বোঝা সম্ভব হবে।

প্ল্যাটফর্ম প্রতিবেদক/ শরীফ শাহরিয়ার

জামিল সিদ্দিকী

A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

করোনা ভাইরাস জনিত রোগ এর বর্তমান পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা

Fri Apr 3 , 2020
৩ এপ্রিল, ২০২০ দেশে করোনা ভাইরাসজনিত রোগ(কোভিড-১৯) এর বর্তমান পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী নিম্নবর্ণিত ৩১ দফা নির্দেশনা প্রদান করেছেনঃ ১) করোনা ভাইরাস সম্পর্কে চিকিৎসা ব্যবস্থা গ্রহন করতে হবে। এ ভাইরাস সম্পর্কে সচেতনতা কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। ২)লুকোচুরির দরকার নেই। করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হোন। ৩)পিপিই সাধারণভাবে সকলের পরার […]

সাম্প্রতিক পোষ্ট