বিসিএস /এফসিপিএস/এমডি/এমএস -শেষ সম্বল নয় !!

52

যারা বিসিএস নামক অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষায় এখনো সফলতা পান নি । ১ বছর ,২ বছর ,৩ বছর ,বছরের পর বছর চেষ্টা করে আশাহত হয়েছেন । যারা কয়েক বছর পর এসে হতাশায় ভুগছেন , তাদের বলবো আপনারা বোকামি করছেন । যে শ্রম টা আপনারা বিসিএসএর পিছনে দিয়েছেন তার ১০০ ভাগের ১০ ভাগ শ্রম ও সময় দিন পড়াশুনা র পিছনে ,দেখবেন আপনার জীবন পাল্টে যাবে । বিসিএস উত্তীর্ণ হতে বেশির ভাগ চিকিৎসক ০১ বছর সময় নেন , কিন্তু ০১ মাস সময়ে আপনি আই ই এল টি এস -IELTS , টোয়েফেল করতে পারেন। আর যারা এফসিপিএস এমডি পরীক্ষার জন্য মাথার তালু কবে খালি হয়ে গেছে দেখার সুযোগ পান নি ,তারা একটু সময় নিন ভাবুন ।

স্কোর ০৭ বা বেশি হলে স্কলারশিপে পড়াশুনার সুযোগ পাবেন। আপনাকে পড়াশুনার জন্য ০১ টাকাও খরচ করতে হবে না ।মোটামুটি মানের হলে ০৬ লাখ+ টাকা খরচ পড়বে যুক্তরাজ্য-তে পড়াশুনা করতে । এবার আসি – কি কি বিষয় নিয়ে পড়তে পারেন ?

যুক্তরাজ্য –
__________

# পাবলিক হেলথ, গ্লোবাল হেলথ ( মাস্টার্স) -এ সংশ্লিষ্ট অনেক সাবজেক্ট । কোর্সের মেয়াদ -০১ বছর । কোর্স শেষে ভালো বেতনের চাকরির নিশ্চয়তা । এ সাবজেক্ট এ পড়াশুনা করে বিভিন্ন দাতা সংস্হা ,এনজিও ,হেলথ অর্গানাইজেশন এ অনেক ভালো বেতনের চাকুরী সম্ভব ।

# অনকোলজি , রেডিওলজি , মোলিকুলার বায়োলজি ,এন্ডোক্রাইন,জেনেটিক , ডায়েবেটিকস ,হেমাটোলজি ,নিউরো সায়েন্স ,হেলথ সায়েন্স ইত্যাদি ।কোর্সের মেয়াদ -০১ বছর । কোর্স শেষে ভালো বেতনের চাকরির নিশ্চয়তা ।

# শুধুমাত্র টার্ম পড়াশুনা কালীন সময় আপনি প্রতিমাসে ৮০,০০০-১.৫ লাখ টাকা ইনকাম করতে পারবেন ।কারণ প্রতি মাসে সর্বোচ্চ ৮০ ঘন্টা কাজ করতে পারবেন । যে পরিমান টাকা ০১ বছর পর ইনকাম করবেন , আপনার বন্ধুরা দেশে বসে সে পরিমান ইনকাম করতে ০৩/০৪ বছর লাগবে ।

# অফ টার্মে শ্রমভেদে প্রতি মাসে ২লাখ – ৪লাখ টাকা ইনকাম করতে পারবেন ।কারণ এ সময় আপনি ফুল টার্ম কাজ করতে পারবেন ।আপনি মাস্টার্স কালীন এ টাকা ইনকাম করতে পারবেন ।মাস্টারস শেষে আপনার জন্য রয়েছে অপার সম্ভাবনা ।

এছাড়াও এনএইচএস (NHS) , কিছু কোর্স ও প্রোগ্রাম করায় যেগুলো কমপ্লিট করে অনেক ভালো চাকুরী সম্ভব ।

আপনি মাস্টার্স শেষে টার্গেট করতে পারেন , পিএইচডি । কারণ এই দেশে পিএইচডি র কদর অনেক বেশি । টাকা পয়সা পাবেন ,সাথে পাবেন সম্মান । এসব সাধারণ কথা বার্তা ।

## আপনার টারগেট যদি হয় -জি পি (জেনারেল প্রাক্টিশনার),তাহলে আপনাকে প্লাব এক্সাম পাশ করতে হবে । বেতন ইয়ারলি ৫০লাখ -৭০লাখ । বাড়তি শ্রমে বাড়তি টাকা ।এছাড়া অসংখ্য সুযোগ সুবিধা পাবেন । যা অনেকটা অবিশ্বাস্য মনে হবে ।

## আপনি প্লাব দেয়ার মতো দক্ষ না হলে , টার্গেট করতে পারেন – এমআরসিপি ,এমআরসিএ ।এটি এফসিপিএস ,এমডি এম এস -এর তুলনা য় অতোটা প্রতিযোগিতাপূর্ণ নয় ।।।তুলনামূলক_সহজ , স্বল্প সময় এবং ডিমান্ডেবল হচ্ছে -MRCA. এসব করলে ,এতে করে কনসালটেন্ট হিসাবে প্র্যাকটিস করার সুযোগ পাবেন । আর বেতন টা হবে ৮০লাখ – ১.১ কোটি ইয়ারলি ।এছাড়াও যত শ্রম ততো টাকার সুযোগ ও আছে । আর সম্মানটা পাবেন -সম্মানের মতোন ই ।

( আর কতো সময় , জীবন , যৌবন ছেড়ে কষ্ট করবেন ??? একটু সময় নিন , ভাবুন )। মনে রাখবেন শিক্ষার জন্যই টাকা দরকার , জীবনের জন্য শিক্ষা দরকার, প্রতিষ্ঠিত হতে উচ্চশিক্ষা দরকার ।

আর যাদের লালিত স্বপ্ন বিসিএস এফসিপিএস এমডি এমএস -তাদের জন্য বেস্ট অফ লাক । শুভকামনা রইল ।

লিখেছেন:
ডা. সুমন প্রধান
রমেক – ২০০৮/০৯
ভিসি স্কলারশীপ -২০১৭ , মাস্টারস -অনকোলজি
যুক্তরাজ্য।

52 thoughts on “বিসিএস /এফসিপিএস/এমডি/এমএস -শেষ সম্বল নয় !!

  1. R.H. Romel Iffath Shoumik Arafath Towshik Aslam Talukder Abrar Fahad Arnob Sumon Sanaul Haque Bhuiyan Hossain Emu Irteza Nayeem Dinislam Hossain Parizat Zahur Nasiba Minty Sadia Sadaf Maruf Rahman Alvi Noor Mahtab Shaun Liaquat সীমান্ত দত্ত

  2. স্কলারশিপের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাকটর গুলা কি কি?

    কোন কোন ভার্সিটিতে ট্রাই করা উচিত?

  3. যারা প্ল্যাব দিতে দক্ষ না তারা এমআরসিপি দেয়, এটা কি ঠিক?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বিএসএমএমইউ ভর্তি পরীক্ষা ২০১৭'জুলাই এর আসন বিন্যাস প্রকাশ

Mon Mar 27 , 2017
আগামী ৩১ মার্চ সকাল ৯টা থেকে ১০:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর জুলাই, ২০১৭ এর ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ হয়েছে। পরীক্ষার কেন্দ্র বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ বছর ৯৪১ টি আসনের বিপরীতে ৬৬৫৬ জন চিকিৎসক স্নাতকোত্তর ডিপ্লোমা/এমফিল কোর্সে জন্য ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। নিচে আসন […]

সাম্প্রতিক পোষ্ট