বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস-২০২২


প্ল্যাটফর্ম নিউজ, ২১ মে ২০২২, শনিবার

প্রতিবছর ১৯ মে সারা বিশ্বে ‘বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

২০১০ সালের মে মাসে মেক্সিকোর ক্যানকুনে একটি কাউন্সিল সভায় ‘ওয়ার্ল্ড অর্গানাইজেশন অফ ফ্যামিলি ডক্টরস’ (WONCA) দ্বারা এই দিবসটি প্রথম ঘোষণা করা হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)ও দিবসটিকে স্বীকৃতি দিয়েছে এবং সমস্ত অঞ্চল ও সদস্য সংস্থাকে এটি স্বীকার করে সেই অনুযায়ী কাজ করতে উৎসাহিত করেছে। এই দিবসটি পালন স্বাস্থ্যসেবা ব্যবস্থায় পারিবারিক চিকিৎসকদের ভূমিকা ও অবদানকে তুলে ধরতে পারে এবং আমাদের স্থানীয় সম্প্রদায়, আমাদের জাতি এবং সারা বিশ্বের সকল মানুষের জন্য পারিবারিক ডাক্তারদের গুরুত্বপূর্ণ কাজগুলি দেখানোর অনেক সুযোগ উন্মুক্ত করবে।

এই উদযাপনটি সমস্ত রোগীদের জন্য ব্যক্তিগত, ব্যাপক এবং অব্যাহত স্বাস্থ্যসেবা প্রদানে পারিবারিক ডাক্তারদের কেন্দ্রীয় ভূমিকা স্বীকার করার উপযুক্ত সুযোগ। পারিবারিক চিকিৎসায় অগ্রগতি এবং বিশ্বব্যাপী প্রাথমিক পরিচর্যা দলের বিশেষ অবদান উদযাপন করারও এটি একটি সুযোগ। প্রতি বছর ‘ওয়ার্ল্ড অর্গানাইজেশন অফ ফ্যামিলি ডক্টরস’ (WONCA) এই দিবসটির জন্য একটি থিম সেট করে, যেমনঃ এই বছরের থিম- “ফ্যামিলি ডক্টরস, অলওয়েজ দেয়ার টু কেয়ার! (Family Doctors, Always There to Care!)

অলওয়েজ (সর্বদা)

পারিবারিক ডাক্তাররা সর্বদা উপস্থিত থাকেন এবং ধারাবাহিকতা তাদের কাজের একটি মৌলিক বৈশিষ্ট্য। তারা ক্রমাগত রোগীদের জীবনের সমস্ত পর্যায়ে যত্ন প্রদান করে। রোগীদের চলমান ফলোআপের মাধ্যমেও যত্নে ধারাবাহিকতা উপস্থিত থাকে, যেখানে যত্নের অন্যান্য স্তর এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবশেষে, ধারাবাহিকতা তাদের ক্রমাগত প্রস্তুতি, দক্ষতা, উন্নয়ন, পরিবর্তন, প্রযুক্তি, পদ্ধতি এবং শিক্ষাগত কৌশলগুলির সাথে খাপ খাইয়ে নেওয়ার এবং স্থিতিস্থাপকতা তৈরি করার ক্ষমতাকে প্রতিনিধিত্ব করে।

দেয়ার (সেখানে)

পারিবারিক ডাক্তার এবং প্রাথমিক যত্ন পেশাদাররা সেখানে, যেখানেই এবং যখনই প্রয়োজন উপস্থিত থাকবেন। যেমন- সর্বদা সামনের সারিতে, মহামারী পরিস্থিতিতে, স্বাস্থ্য সংকট এবং যুদ্ধ বা শান্তির সময়ে। তারা যে সম্প্রদায়গুলির সাথে কাজ করে তারা তাদের অংশ, সেসকলম সদস্যদের সাথে সক্রিয়ভাবে জড়িত, তারা তাদের মূল মানগুলি ভাগ করে নেয়, তাদের রোগীদের সাথে একটি অনন্য সংযোগ তৈরি করে এবং বিশ্বাসের বন্ধন তৈরি করে।

কেয়ার (যত্ন)

পারিবারিক ডাক্তারদের মৌলিক ভূমিকা পালন করা অভিগম্য, ন্যায়সঙ্গত, টেকসই, উচ্চমানের যত্ন প্রদান করা। পারিবারিক ডাক্তার হওয়া একটি বিশেষ সুবিধা এবং দায়িত্ব উভয়ই। সর্বদা লোকেদের দেখাশোনা করা এবং তাদের কল্যাণ ও সুরক্ষার জন্য প্রয়োজনীয় যা প্রদান করা, তাদের রোগীদের স্বাস্থ্যের মৌলিক অধিকারের নিশ্চয়তা প্রদানের প্রয়োজনীয়তা চিহ্নিত করা।

তাই, পারিবারিক চিকিৎসক হলেন সেই চিকিৎসক যিনি নিয়মিত চিকিৎসার প্রয়োজনে পরিবারের সকল সদস্যের সাথে পরামর্শ করেন এবং সর্বদা বিশ্বের যে কোনও স্বাস্থ্যসেবা ব্যবস্থার মেরুদণ্ড হয়ে থাকেন। পারিবারিক চিকিৎসক সম্পর্কে আরও কিছু তথ্য নিম্নে দেয়া হলো-

➢ পারিবারিক চিকিৎসক হলেন একজন ব্যক্তিগত চিকিৎসা নির্দেশিকা এবং স্বাস্থ্য উপদেষ্টা যার বয়স, লিঙ্গ বা অঙ্গ নির্বিশেষে রোগীর ব্যবস্থাপনার জন্য সহানুভূতিশীল এবং সামগ্রিক দৃষ্টিভঙ্গি রয়েছে, ইহা একটি ব্যাপক পদ্ধতি।

➢ পারিবারিক চিকিৎসক বিভিন্ন স্বাস্থ্য চাহিদা পূরণ করতে সক্ষম এবং সজ্জিত। ফ্যামিলি মেডিসিনের বিশেষজ্ঞ রোগীদের সাথে যোগাযোগের প্রথম পয়েন্ট হিসেবে দেখা করার জন্য, জরুরী এবং দীর্ঘস্থায়ী উভয় ক্ষেত্রেই তাদের সার্বিক স্বাস্থ্যের চাহিদা পূরণ করার জন্য কাঠামোগত প্রশিক্ষণ প্রোগ্রাম, প্রেক্ষাপটের মধ্যে স্বাস্থ্যসেবার এক বা একাধিক ক্ষেত্রে ব্যক্তিগত চিকিৎসা সেবা প্রদান করে।

➢ তারা বিশেষায়িত স্বাস্থ্য পরিচর্যার জন্য সম্প্রদায়কে উচ্চতর চিকিৎসা কেন্দ্রের সাথে সংযুক্ত করছে। সুতরাং, রোগীদের কার্যকর রেফারেল স্থাপনের মাধ্যমে প্রধান ভূমিকা হিসাবে কাজ করে।

➢ তারা সম্প্রদায়ের নির্দিষ্ট স্বাস্থ্য চাহিদা সম্পর্কে আরও সচেতন এবং মহামারী সংক্রান্তধরণ, রোগের লোড পরিবর্তন করে, তাই স্বাস্থ্য পরিষেবাগুলি সমতল করার জন্য গুরুত্বপূর্ণ অবস্থানে থাকতে পারে।

➢ তারা সম্প্রদায়ের প্রত্যন্ত অঞ্চলে প্রাথমিক চিকিৎসা সেবা জোরদার করার মাধ্যমে অনুন্নত জনগোষ্ঠীর স্বাস্থ্যের বৈষম্য কমাতে সাহায্য করে।

➢ একাধিক প্রমাণ দেখায় যে, পারিবারিক চিকিৎসকদের মানসম্পন্ন এবং সাশ্রয়ী স্বাস্থ্যসেবা প্রদান করতে পারেন এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থায় মূল্য যোগ করার জন্য কমিউনিটিতে স্বাস্থ্য-সম্পর্কিত কার্যক্রম প্রতিরোধ ও প্রচারকে শক্তিশালী করতে পারেন।

‘বিশ্ব পারিবারিক চিকিৎসক দিবস’ সাধারণ জনগণকে সচেতন করার এবং পারিবারিক চিকিৎসকদের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং অবদানগুলিকে হাইলাইট করার অনেক সুযোগ উন্মুক্ত করেছে এবং পারিবারিক চিকিৎসকদের মধ্যে বিশ্বব্যাপী সংহতির পরিবেশ তৈরি করেছে।

আমরা ইতিমধ্যেই মানসম্পন্ন স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের অভাবসহ মহামারি করোনা মোকাবেলায় একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। অপর্যাপ্ত সংস্থান এবং স্বাস্থ্যখাতে সমন্বয়ের অভাবের কারণে, রোগীরা স্বাস্থ্যসেবা পেতে লড়াই করেছিলেন করোনা পরিচালনা করতে এবং অন্যান্য দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থার জন্যে। যে কারণে যে কোনও মহামারী পরিস্থিতিতে, স্বাস্থ্যসেবা সরবরাহের যথাযথ অবকাঠামোর অভাবে সাধারণ মানুষ চিকিত্সা সহায়তা পেতে আরও বেশি ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। একজন পারিবারিক চিকিৎসক বা একজন পারিবারিক চিকিৎসক সামনের সারির স্বাস্থ্যকর্মীদের নেতা হিসাবে কাজ করে।

সময়ের প্রয়োজন হলো, আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় সু-প্রশিক্ষিত পারিবারিক ডাক্তারদের বোঝা এবং অন্তর্ভুক্ত করা যারা আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার মেরুদণ্ড হতে পারে। বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিজিপি) বর্তমানে বিএমডিসি কর্তৃক স্বীকৃত এমআরপিএস এবং এফসিপিএস ডিগ্রি প্রদান করছে। বিসিজিপি (বাংলাদেশ কলেজ অফ জেনারেল প্র্যাকটিশনার্স) এফসিজিপি (সাধারণ অনুশীলনকারীদের কলেজের সদস্য) অফার করে এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম পার্ট টাইম অধ্যয়নের মাধ্যমে ফ্যামিলি মেডিসিন ডিপ্লোমা (এফএমডি) প্রোগ্রাম অফার করে, বিএমডিসি দ্বারা স্বীকৃত নয়।

সম্প্রতি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্স (বিইউএইচএস) প্ল্যাটফর্ম ফ্যামিলি মেডিসিন উইং-এর সহযোগিতায় ফ্যামিলি মেডিসিন (প্রথম ব্যাচ চলছে) সার্টিফিকেট কোর্স অফার করছে। কোর্সটি জাতীয় ও আন্তর্জাতিক ফ্যামিলি মেডিসিন বিশেষজ্ঞদের দ্বারা ডিজাইন করা হয়েছে, যাতে প্রশিক্ষণার্থীরা ফ্যামিলি মেডিসিনের ভিত্তি ও নীতি, মানসম্পন্ন স্বাস্থ্য পরিচর্যা চক্র, অনুশীলন-ভিত্তিক গবেষণা, জার্নাল নিবন্ধের সমালোচনা এবং অনুশীলন পরিচালনার সমস্যাগুলির সাথে পরিচিত হতে পারে যা একটি গঠন করা উচিত। একটি আধুনিক এবং গতিশীল পারিবারিক মেডিসিন প্রশিক্ষণ কর্মসূচির মূল উপাদান।

বৈশ্বিক দৃষ্টিভঙ্গি বিবেচনা করে, শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার জন্য বাংলাদেশের আরও বেশি সংখ্যক পারিবারিক চিকিৎসকের প্রয়োজন। সরকার কর্তৃক পারিবারিক চিকিৎসকদের ব্যবহার সম্পর্কে বিস্তারিত রোডম্যাপসহ দৃঢ় নীতিনির্দেশনা থাকা উচিত, পাশাপাশি পরিবারের যত্নে পারিবারিক চিকিৎসকদের ভূমিকা সম্পর্কে সাধারণ মানুষের সচেতনতা বাড়ানোর কিছু উদ্যোগ থাকতে হবে।

লেখকঃ
ডা. লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোঃ কবির আহমেদ খান
কনসালটেন্ট ফ্যামিলি মেডিসিন, PRAAVA হেলথ,
চেয়ারম্যান, প্ল্যাটফর্ম ফ্যামিলি মেডিসিন উইং

Sadia Kabir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

শিশুদের কথা বলা শেখানো || পর্ব-০১

Wed May 25 , 2022
প্ল্যাটফর্ম নিউজ, ২৫ মে, ২০২১, বুধবার ডা. সওকত আরা বীথি মিনেসোটা, ইউ এস এ। আপাতদৃষ্টিতে মনে হতে পারে শিশুরা তো এমনিতেই কথা বলা শিখে যায়। এদের আবার কথা বলা শেখাবার প্রয়োজন কিসের? কথা তো বনের পাখিদের শেখাবার দরকার হয়। একথা ঠিক নয়। শিশুদেরকেও কথা বলা শেখাবার প্রয়োজন আছে। ‘কথা’ হচ্ছে […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo