ফুটপাতে দাঁতের অপচিকিৎসা

কমদামে দন্ত চিকিৎসার নামে দাঁতের রোগীদের মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে ঠেলে দেওয়ার অভিযোগ ওঠেছে কিছু নাম সর্বস্ব ক্লিনিকের বিরুদ্ধে। গলি বা ফুটপাতেই মূলত তাদের ব্যবসা। এধরনের অপচিকিৎসায় রোগীর অঙ্গহানি এমনকি মৃত্যুও হতে পারে বলে আশংকাও বিশেষজ্ঞ চিকিৎসকদের।

ধুলোবালি আর ময়লা আবর্জনার গলির ফুটপাতে ছোট্ট টেবিল চেয়ার, মাথা ঢাকার একটি ছাতা আর দাঁত তোলার দু-চারটা যন্ত্রপাতি; নাম ডেন্টাল ক্লিনিক। অপরিস্কার এসব সরঞ্জাম থাকে আরও বাটিতে রাখা নোংরা পানিতে। চেতনা নাশকের কাজে ব্যবহারের হচ্ছে এক সিরিঞ্জ বারবার।

সাইনবোর্ডে অল্পখরচে চিকিৎসা আর বড় ডিগ্রীর ডাক্তারের নামের প্রলোভনে আসছেন রোগীরা আর নানা সীমাবদ্ধতার কথা অবলীলায় স্বীকার করেন তারা।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল অ্যাসোসিয়েশনের রেজিস্টার, ডা: জাহেদুল হক বসুনিয়া বললেন, “সাধারন মানুষ মনে করছে, রোগীর অজ্ঞতা কিংবা আর্থিক অস্বচ্ছলতার কারণে হাটে-ঘাটে এ ধরনে অবৈধ দন্ত চিকিৎসার প্রসার দ্রুতই ঘটছে। এ ব্যপারে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার দাবি তাদের। নইলে দাতের রোগীরা আরও বহু ধরনের রোগে আক্রান্ত হতে পারেন- এমন আশংকাও বিশেষজ্ঞ চিকিৎসকদের।”

সমন্বয়ে ঃ মোঃ মেহেদি হাসান খান, প্ল্যাটফর্ম ডেন্টাল উইং প্রতিনিধি

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

নবজাতক শিশুর স্তনে ফোঁড়া এবং একটি ভুল ধারণা

Sun Apr 3 , 2016
একটি ক্রন্দনরত মহিলা, তার দুই স্তনেই ফোলা নিয়ে এসেছে, সাথে ১৮ দিনের একটি বাচ্চা আছে। বাচ্চাটির অনেক জ্বর ছিলো, তাকে খাওয়ানো যাচ্ছিলো না। যখন তাকে পরীক্ষা করলাম, দেখলাম বাচ্চাটির দুই স্তনেই ফোঁড়া আছে। বাচ্চাটিকে অতিদ্রুত হসপিটালে ভর্তি করা উচিত! এই বয়সের একটি বাচ্চার কেনো স্তনে ফোড়া হবে? অনেক বাচ্চাই জন্মগতভাবে […]

সাম্প্রতিক পোষ্ট