• নিউজ

April 30, 2019 4:55 pm

প্রকাশকঃ

রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) ছাড়া এন্টিবায়োটিক বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এন্টিবায়োটিকের ভুল ব্যবহার বন্ধ করার জন্য এ নির্দেশনায় আদালত বলেছে, রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া এ ধরনের ওষুধ বিক্রি বন্ধ করতে হবে। নির্দেশ পাওয়ার দুই দিনের মধ্যে সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালককে এ সংক্রান্ত পরিপত্র জারি করতে করতে বলেছেন হাইকোর্ট। সেই সঙ্গে চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া এন্টিবায়োটিক বিক্রি করাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, সরকারের কাছে জবাব চেয়ে রুল জারি করা হয়েছে। পরিপত্রের আলোকে জেলা প্রশাসক ও সিভিল সার্জন ব্যবস্থাপত্র ছাড়া এন্টিবায়োটিক বিক্রি বন্ধ করার ব্যবস্থা করবেন।

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে গত এক বছরে প্রায় ৯০০ রোগী ভর্তি হন। এদের মধ্যে প্রায় ৪০০ জন মারা গিয়েছেন যার ৮০ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে, রোগী যে ব্যাক্টেরিয়া বা ছত্রাক দ্বারা সংক্রমিত হয়েছে, তা এন্টিবায়োটিকের প্রতি সংবেদনশীল নয়। বলা হচ্ছে, মাত্রাতিরিক্ত ও অনিয়ন্ত্রিত অ্যান্টিবায়োটিক ব্যবহারের ফলে এই পরিস্থিতি তৈরি হয়েছে।

প্ল্যাটফর্ম ফিচার রাইটার:
সামিউন ফাতীহা
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ, গাজীপুর

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ এন্টিবায়োটিক,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.