• অতিথি লেখা

June 7, 2017 11:49 pm

প্রকাশকঃ

president-pranab-mukherjee_650x400_51453730771

 

Save Doctors to Save yourselves : President of  India

ভারতের মাননীয় রাষ্ট্রপতি এভাবেই চিকিৎসক দের উপর হামলার ব্যাপারে নিজের উদ্বেগ প্রকাশ করেন।

কলকাতায় Indian Institute of Liver and Digestive Sciences (IILDS) এর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের মাননীয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ডাক্তারদের ও হাসপাতাল গুলোতে চলমান রোগীদের স্বজনদের হামলা ও ভাংচুর কে অনাকাঙ্ক্ষিত বলে উল্লেখ করেন, সেই সাথে সেবার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সাধারণ জনগণের ও উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে বলে আখ্যায়িত করেন।

 
সাথে  তিনি ডাক্তার দেরও অনুরোধ করেন  তারা যেন রোগীদের সাথে মানবিক আচরণ করেন।

তিনি বলেন,  ” একটি হাস্যোজ্বল হাজার জীবন রক্ষা করতে পারে। ”

আমাদের নিজেদের ভুল মানসিকতার সাথে যুদ্ধ করা উচিত ডাক্তারদের সাথে নয়।

ডাক্তারদের ভুল এর শাস্তি স্বরূপ  দেশে পর্যাপ্ত পরিমাণ ক্রিমিনাল ও সিভিল আইন পাশ করে ক্ষতিপূরণ এর ব্যাবস্থা করা আছে,  বেশ কিছু ক্ষেত্রে আদালত ভুক্তভোগীদের ক্ষতিপূরণ দেবার কাজও শুরু করেছেন। এমন অবস্থা চলতে থাকলে ডাক্তাররা স্বাধীনভাবে কাজ করার সুযোগ থেকে বঞ্চিত হবেন,  যা অন্য কোন পেশাজীবীদের ক্ষেত্রে কখনো হয় নি।

ডাক্তারদের উপর এই হামলার বিরুদ্ধে জাতীয়ভাবে আইন পাশ করা এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে।  এখন অবধি কয়েকটি প্রদেশে এই ব্যাপারে আইন করা আছে  এবং তার ব্যবহারও হচ্ছে।

 
ডাক্তারদের হাত আইন দিয়ে বেঁধে দিয়ে বা মনে হামলার ভয় নিয়ে কাঁপা কাঁপা হাতে স্কালপেল, স্টেথোস্কোপ নিয়ে ভালো সেবা দেয়া সম্ভব নয় বলেই মনে করেন মাননীয় প্রধান আদালত।

আমরা সিগারেট টানা বন্ধ করতে পারি না,  অতিরিক্ত মদ্যপান বাদ দিতে পারি না,খাবার অভ্যাস পরিবর্তন করতে পারি না,  কিন্তু ডাক্তারের কাছে গিয়ে  দ্রুত আরোগ্য আশা করি,  আর তা না হলে কি করি?

না হলেই ডাক্তারদের উপর নেমে আসে নির্যাতনের খড়গ,  আর বিগত কিছুদিনে এই ঘটনাগুলো প্রচুর পরিমাণে বেড়ে গিয়েছে যার ফলশ্রুতি স্বরূপ ডাক্তাররা ধর্মঘট পর্যন্ত করেছেন।

 

সিনিয়র ডাক্তারা তাদের সন্তানদের এর পেশায় আসার ব্যাপারে অনুৎসাহিত করছেন। এটা আমাদের জাতীর জন্য নিঃসন্দেহে একটি  অশনি সংকেত।  এই মুহূর্তে আমরা ডিজিটাল ভারতের দিকে অগ্রসর হলেও জীবনের এমন কিছু ক্ষেত্র থেকেই যায় যেখানে আমরা মানবিক হস্তক্ষেপ অস্বীকার করতে পারি না।

 

একটা কথা মাথায় রাখা উচিত,  দ্রুতগতির ইন্টারনেট কখনোই ডাক্তারদের পরিপূরক হতে পারে না।

সংস্কৃতে একটা কথা আছে,  ধর্মের রক্ষক কে একদিন ধর্ম নিজেই রক্ষা করে।

“ধর্ম” এর জায়গায় একবার “ডাক্তার”শব্দটি বসিয়ে ঠান্ডা মাথায় ভেবে দেখুন তো।

 

তথ্য ঃ desimedico,india.
অনুবাদেঃ ডাঃ রিফাত, প্ল্যাটফর্ম ওয়েব ফিচার রাইটার

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ প্রণব মুখার্জী, ভারত,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.