• ব্রেকিং নিউজ

May 15, 2017 3:10 pm

প্রকাশকঃ

 

 

18519567_10212571453987691_8434473527409950178_n


আজ স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ভিডিও কনফারেন্সে (বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জন এবং সংশ্লিষ্ট অফিসে উপস্থিত UH&FPO মহোদয়দের সাথে) উপস্থিত হয়েছিলেন বিএমডিসি সভাপতি, সহসভাপতি সহ প্রতিনিধি দল। তারা সকলের উদ্দেশ্যে নিম্নোক্ত বক্তব্য প্রদান করেন এবং ব্যবস্থা গ্রহন করতে অনুরোধ করেন।

 

 

18447338_10212571453867688_3628621794304931704_n

 

 

১) ডিগ্রী ব্যবহারঃ বিএমডিসি থেকে বার বার পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়েছে যে বিএমডিসি স্বীকৃত ডিগ্রী ছাড়া অন্য কোন ডিগ্রী (যেমন FACP, CCD, CMU ইত্যাদি) এবং আংশিক ডিগ্রী যেমন (এফসিপিএস-শেষ পর্ব, এমডি-থিসিস ইত্যাদি) ইত্যাদি নামের শেষে লেখা যাবে না। চিকিৎসকদের জন্য MBBS ডিগ্রী যথেস্ট মর্যাদা সম্পন্ন ডিগ্রী, এর সাথে অঅনুমোদিত ডিগ্রী ব্যবহার করে এর মানহানী করার কোন মানে নেই। আমরা নিজেরা যদি আইন না মানি তাহলে অন্যদের ও মানানো সম্ভব নয়। যারা এমনটি করছেন তারা বিরত থাকুন। বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন ও UHFPO মহোদয়দের বিষয়টি তদারকি করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। এছাড়াও প্রেসক্রিপশন প্যাড ও ভিজিটিং কার্ডে বিএমডিসি রেজিস্ট্রেশন নাম্বার লেখাও বাধ্যতামূলক। এর ব্যতয় ঘটলে বিএমডিসি প্রশাসনের সহায়তায় প্রয়োজনে ব্যবস্থা নিতে বাধ্য হবে। কেউ আইন অমান্য করলে স্থানীয় কর্তৃপক্ষ তাকে সতর্ক করবেন, এরপরেও কাজ না হলে বিএমডিসিকে জানাবেন এবং স্থানীয় প্রশাসনের সহায়তা নেবেন।

 

18446883_10212571453747685_9173666117234546880_n

 

২) ডা. পদবী ব্যবহারঃ এমবিবিএস ও বিডিএস ডিগ্রীধারী যাদের বিএমডিসি রেজিস্ট্রেশন আছে শুধুমাত্র তারা ব্যাতীত অন্য কেউ ডা. পদবী ব্যবহার করতে পারবে না, না এবং স্ট্রেইট না! তবে অল্টারনেটিভ মেডিকেল কেয়ার এর আওতাধীন যারা যেমন হোমিওপ্যাথি বা আয়ুর্বেদ তারা বিএমডিসি আওতাভুক্ত না হওয়ায় তাদের ব্যাপারে বিএমডিসি সিদ্ধান্ত দিতে পারছেনা। এ ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সাথে কথা চলছে। তারা যেন হেকিম/কবিরাজ এ ধরনের পদবী ব্যবহার করেন সেটি সুপারিশ করা হয়েছে।
তবে এলোপ্যাথি চিকিৎসা সেবার আওতাভুক্ত সকলেই বিএমডিসি আইন মানতে বাধ্য। সে হিসেবে ম্যাটস থেকে পাশ করা ডিপ্লোমা চিকিৎসকেরা নামের আগে ডা. লিখতে পারবেন না। তারা নির্দিষ্ট কিছু ওষুধের ভিত্তিতে প্র্যাকটিস করতে পারবেন, সে তালিকা বিএমডিসিতে আছে। বিএমডিসি এর নিজস্ব আইনজীবী এ বিষয়ে সকল আইনগত জটিলতা দূর করবেন এবং বিএমডিসি আইনের সাথে সাংঘর্ষিক অন্য যেকোন রায় বাতিল ঘোষিত হবে। ম্যাটস থেকে পাশ করা চিকিতসা সহকারীগণ প্রায়শই আদালত থেকে হয়রানি না করার কাগজ বের করে বিএমডিসির দৃষ্টিগোচরে, তবে এখন সেটার কোন সুযোগ নেই। তাই সকল স্বাস্থ্য অফিসের কর্মকর্তাদের অনুরোধ করা হচ্ছে কেউ এই আইন অমান্য করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনের সহায়তা নিন এবং বিএমডিসি কে জানান।

 

৩) আল্ট্রাসনোগ্রাফিঃ এমবিবিএস চিকিৎসক ব্যতীত কেউ আল্ট্রাসনোগ্রাফি প্র্যাকটিস করতে পারবেন না। যেসকল প্রতিষ্ঠান এমবিবিএস ব্যতীত অন্যান্যদের আল্ট্রাসনোগ্রাফি কোর্স করাচ্ছে এবং সার্টিফিকেট দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার জন্য বিএমডিসিকে সহযোগীতা করুন। বিস্তারিত সহ অভিযোগ করুন বিএমডিসিতে।

 

৪) প্রেসক্রিপশনে ক্যাপিটাল লেটারঃ যেহেতু এ বিষয়ে আদালতের রায় আছে তাই আমাদের উচিত আদালতের আদেশ মান্য করে চলা। বিএমডিসি আদালতের সাথে খুব শীঘ্রই এ বিষয়ে আলোচনায় যাবে যেন ক্যাপিটাল লেটারের বাধ্যবাধকতা না রেখে স্পষ্ট অক্ষরে লেখার ব্যাপারটি উল্লেখ করা হয়। সে আলোচনার ফলাফল না আশা পর্যন্ত আমাদের উচিত আদালতের আদেশ মান্য করে চলা।

 

৫) এপ্রণ এর ব্যবহারঃ মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, অধ্যাপক আবুল কালাম আজাদ স্যার জানিয়েছেন প্রতিটি চিকিৎসককে কর্তব্যরত অবস্থায় এপ্রণ পরিধান করতে হবে নিজেদের সুরক্ষা এবং পরিচয় রক্ষার স্বার্থে। এ বিষয়ে সকল হাসপাতালে নির্দেশনা দেয়া হয়েছে। নার্স ও মিডওয়াইফদের জন্য আলাদা রঙ এর পোশাক নির্ধারিত আছে। হাসপাতালগুলোতে এ বিষয়ে নির্দেশনা দেয়া আছে।

 

৬) বিএমডিসি দীর্ঘদিন প্রায় নিষ্ক্রিয় অবস্থায় ছিল যার উত্তরণ শুরু হয় ২০১০ সাল থেকে। এখন বিএমডিসি তার সামর্থ্য বৃদ্ধি করছে। অচিরেই যুক্তরাজ্য কিংবা ভারতের রেগুলেটরি অথরিটির মত দেশের স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সক্রিয় ভূমিকায় অবতীর্ণ হবে বিএমডিসি। ভুল চিকিৎসার অভিযোগগুলো আমলে নেয়া হবে এবং নিয়মান্ত্রিক প্রক্রিয়ায় এর সমাধান করা হবে। অভিযোগ প্রমাণিত হলে লাইসেন্স বাতিল বা অন্যান্য শাস্তিমূলক সিদ্ধান্ত নেয়া হবে। খুব দ্রুতই এ ধরনের কয়েকটি অভিযোগের সিদ্ধান্ত জানানো হবে। এছাড়াও চিকিৎসকদের জন্য Code of Ethics তৈরি করা হয়েছে  (http://bmdc.org.bd/…/uploads/2015/05/CodeOfMedicalEthics.pdf) এটির বিস্তারিত ব্যাখ্যাসহ নির্দেশনা নিয়ে বিভাগীয় পর্যায়ে ওয়ার্কশপ শুরু করা হবে শীঘ্রই।

 

 

৭) বিদেশী চিকিতসকদের এদেশে প্র্যাকটিসঃ বাংলাদেশে বেশ কিছুদিন ধরে অনেক বহিরাগত চিকিৎসক বিশেষ করে ভারতীয় চিকিৎসক এসে প্র্যাকটিস করছেন। বিএমডিসি শুধুমাত্র “টেকনোলজি ট্রান্সফার” এর উদ্দেশ্য ব্যাতীত এসকল চিকিৎসককে এদেশে প্র্যাকটিস করার অনুমতি দেয়না এবং যাদের অনুমতি দেয়া হয় তাদের উপর শর্ত আরোপ করা হয় যেন কোন আর্থিক লেনদেন সেখানে না হয়। সুতরাং এর বাইরে যারা এদেশে এসে প্র্যাকটিস করছেন তারা অবৈধভাবে করছেন। বিএমডিসি এ বিষয়ে বেশ কিছু তদন্ত করছে। আপনাদের কাউকে চোখে পড়লে বিএমডিসিকে জানান এবং স্থানীয় প্রশাসনের সাহায্য নিয়ে এদের প্রতিহত করুন।

 

 

৮) বিএমডিসিতে বিএমডিসি আইন এর লংঘন জনিত যেকোন পরামর্শ বা অভিযোগ এর জন্য ইমেইলঃ [email protected], [email protected],

ফোনঃ +88-02-9555236, +88-02-9586727

 

তথ্য ঃ ডা. মারুফুর রহমান অপু

 

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ ডিজি, বিএমডিসি নির্দেশনা,

পাঠকদের মন্তব্যঃ ( 38)

  1. বাস্তবায়ন হলে ভালো

  2. Biplab Roy says:

    ডাক্তারদের সাদা এপ্রন শুধুমাত্র ডাক্তাররা ছাড়া অন্য কেউ(স্কুল কলেজের ছাত্রছাত্রীরা)ব্যবহার করতে পারবেনা এমন নীতিমালা চাই।।

  3. Somebody writing MBBS (AM), and making practice as gp with alopsthic medecine. I asked him to abstain to write Dr before his name. He shows me a high court order not to harras him. How can I proced further because he don’t bother me & still making practice.

    • Md Marufur Rahman Opu says:

      MBBS (AM) কোন স্বীকৃত মেডিকেল ডিগ্রী নয়। তাদের লাইসেন্স প্রদানকারী কতৃপক্ষও বৈধ নয়। আপনি স্থাণীয় প্রশাসনকে জানান এবং বিএমডিসিকে জানান।

  4. Aj kal showpno er sells grl ra apron pore, koyek ta school er teacher der o apron porte dekhlam….

  5. NIRDESHONA???? kothai ki hocche shobai jane, BMDC to nijerai er against a action nite pare..

  6. Bujhlam na scl clg even national universityr student der o apron use kora baddhotamulok kora hoise tader institute a…esb er biruddhe kno action ney na kn?? Pathetic..

  7. Amr khub kharap lage, jokon dekhi apron pore sobai basa theke hospital e jai nd hospital theke na khulei chole ase… I dont know, y? Do ppl think, that showing his/her identity. Sry never mind…..this is my 1st comment in this grp. Oneker e ei kotha ta valo lagbena…so pls ignore it…. Thanks in advance

  8. বিএমডিসি কেন প্রশাসনের সহায়তা নেবে??.তারা ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে কাজ করুক।।

    এপ্রোনকে ইউনিফর্ম ঘোষনা হোক এবং নার্স, পুলিশদের মত ভাতা প্রদান করা হোক। তা না করতে পারলে ডাক্তারদের এপ্রোন পড়া তাদের পরিচয় নিশ্চিত করে অন্যদের থেকে আলাদা করবেনা।।
    তাই এপ্রোনকে ইউনিফর্ম ঘোষনা না করে নির্বাহী আদেশে পরা বাধ্যতামুলক করলেও আইনগতভাবে এটি ভিত্তিহীন।।
    ভারতীয় ডাক্তারদের ফ্রি রোগী দেখা কোন টেকনোলজি ট্রান্সফার নয় সুতরাং এটা অবশ্যই বন্ধ করতে হবে।

    আর ম্যাটসদের আলট্রাসোনো করার সুযোগ সরকারের কারীগরী শিক্ষাবোর্ড দিচ্ছে।এদেরকে আগে প্রতিহত করতে হবে।

  9. Nadia Zaman Sayeda Noureen Tartila আপু?? নার্সদের জন্য নাকি আলাদা কোড আছে ড্রেস এর?? আমাদের তো নার্স- স্টুডেন্ট-স্টাফ সব সেইম কাতারেই পড়ে :(

  10. BMDC র হুংকার ।।।।
    realy awesome….
    thats the spirit what we need…

  11. Nabil Zaber says:

    agula korlei hoi 😩😩😩

  12. Usg er decision ta perfect hoise, akhon action dekhte chai

  13. Eshob khali niyom bidhan printed dekhi.. Bastobe implement hote dekhina. Dekhi shudhu violation & no action by BMDC.

  14. Anwar Jahid says:

    এই নিউজ জাতীয় পত্রিকা তে দেওয়া হয় না কেন?

  15. বাস্তবায়ন হলে ভালো, bt kobe j hbe r kmn vabe hobe ayty dekhte chai

  16. Rafat Hassan says:

    এটা দেখলে MATS রা আরেকবার BMDC ভাঙচুর করে যাবে।

  17. mizan says:

    আমি চাই কারীগরী শিক্ষাবোর্ড MBBS কোস চালু করুক ।

  18. Doctor হলো ডাক্তার, White coat তো এপ্রোন হবেই। সমস্যা কি? আপনার জ্ঞান কি কেউ ব্যবহার করতে পারবেন ? BMDC হুংকার দিয়েই খালাস

  19. Mizanur Rahman says:

    আমার মনে হয় – বিএমডিসি কর্তৃক সরবরাহকৃত রেজিঃনং/মনোগ্রাম সম্বলিত পকেট/ব্যাজ লাগানো এপ্রন ডাক্তারগণ ব্যবহার করতে পারেন। তাহলে আর কোন রকম সমস্যা থাকবে না।

  20. M.A TAHER says:

    গ্রামাঞ্চলে আগে পর্যাপ্ত ডাক্তার দিন। তারপর এসব আইন করুণ, সবাই মেনে নেবে।
    আপনারা গ্রামে থাকবেন না আবার অন্যকেও ডাক্তারি করতে দিবেন না, এটা কি করে হয়? আমার মনে হয় কারিগরি বোর্ড এম বি বি এস কোর্স চালু করলে সব চেয়ে ভাল হত। গ্রামের মানুষরা চিকিৎসা পেত।

  21. ” ম্যাটস থেকে পাশ করা ডিপ্লোমা চিকিৎসকেরা নামের আগে ডা. লিখতে পারবেন না। তারা নির্দিষ্ট কিছু ওষুধের ভিত্তিতে প্র্যাকটিস করতে পারবেন, সে তালিকা বিএমডিসিতে আছে। ”
    বুজলাম এটা। কিন্তু সে কি ঔষধ ব্যবহার করছে পাহারা দিবে কে?? আমরা তো আবার ঠেলা না খেলে সোজা হইনা। এই কথাটার জন্য কি পরবর্তীতে মাশুল গুনতে হবে না???

  22. Bably Sinha says:

    MATS niye ato jhamela jehatu hosse tahole bondho kore den na keno production gula.. aesob institute gula k kara onumudon disse ?? karai ba institute gula chalasse?? bussiness koren r aidike mats student niye chinimini khela..MBBS der chorkay tel den valo kotha,, ai tel e onnora jate pichle na pore setao dekhun…

  23. sujan says:

    হোমিওপ্যাথিক চিকিৎসরা নামের আগে ডা: লিখতে পারবে। যা ১৯৮৩ সনের আইণ দ্বারা সংসদে পাস করা।

  24. Dr.BK Bhowmick, PhD(Genetics), Post Doc( Biochem),MBA ( Operation) says:

    BMDC rule is partiality and showing own ego. It is not acceptable. In foreign countries, Dr. is only designation of those who awarded PhD but not MBBS/BDS/ Ayurbed. All are Physicians. Writing Dr. or Non Dr. make any good/bad sense? What BMDC wanted to say about this? It means Medicine is their own asset and their own practice area? Better all will write Physician ( and expertise will be written in curly braces). Presently multiple disciplines are using to heal a patient effectively. So, all credits are not only for Allopath. According to WHO 35 disciplines are effective and applicable for Health care. Allopath is one of them. Hope BMDC must will avoid this autocratic decisions.

    • Animesh says:

      Mr. Bhowmick, I do not know what you meant to say here by the phrase ‘effective and applicable’. For your information, complementary medicine is only effective only if it is used in conjunction with formal allopathic medicine. But alternative (homeopathy, kabiraji, black magic, mambo-jambo, etc.) medicine is only as effective as a placebo and sometimes might even prove to be harmful. The term ‘alternative’ is self-explanatory here. It is called ‘alternative’ because it does not work. If it would work then it would just become the mainstream medicine which is not the case. Allopathy has successfully replaced homeopathy and other forms of alternative medicine.

  25. Animesh says:

    All the physicians (BDS/MBBS) must have unique uniforms, badges as well. They can wear the aprons over that uniforms for protections.




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.