দেশের সব জেলায় হবে ডায়ালাইসিস সেন্টার

১২ ফেব্রুয়ারি ২০২০: দেশের প্রতিটি জেলা হাসপাতালসহ সব মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। জেলা হাসপাতালগুলোতে ১০ শয্যা এবং মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে ৫০ শয্যার কিডনি ডায়ালাইসিস সেন্টারের জন্য ২৫৫ কোটি ২২ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে।

এ বিষয়ে পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন জানান, “উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ও জেলা হাসপাতালগুলোর পাশাপাশি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে কিডনি রোগের চিকিৎসা হলেও রোগীর সংখ্যায় তা খুবই অপ্রতুল।”

অথচ কিডনি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে গ্রামের কিডনি রোগীদের জেলা শহরেই উন্নত চিকিৎসা দিতে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে।

তিনি বলেন, “এ প্রকল্পটিসহ বৈঠকে বিভিন্ন খাতের মোট নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়। পুরো ব্যয়ের যোগান হবে অভ্যন্তরীণ উৎস থেকে, যার মধ্যে ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা সরকারের তহবিল থেকে আসবে। বাকি ৩১৩ কোটি ৮২ লাখ টাকা বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে।”

নিজস্ব প্রতিবেদক/মোঃ নাজমুল হক

Platform

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বিসিআরসি-প্ল্যাটফর্ম এর ক্যান্সার সিম্পোজিয়ামে তরুণ চিকিৎসকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ

Wed Feb 12 , 2020
১২ ফেব্রুয়ারি ২০২০: বিগত ৪ ফেব্রুয়ারি উদযাপিত বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে গতকাল ১১ ফেব্রুয়ারি ২০২০ রোজ মঙ্গলবার বিশ্ব সাহিত্য কেন্দ্রে বাংলাদেশ ক্যান্সার রিসার্চ সেন্টার এবং প্ল্যাটফর্ম এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় ক্যান্সার সিম্পোজিয়াম নামক কর্মশালা। এতে প্রায় দেড় শতাধিক মেডিকেল শিক্ষার্থী ও তরুণ চিকিৎসক অংশগ্রহণ করেন। বিকাল তিনটায় শুরু হওয়া […]

সাম্প্রতিক পোষ্ট