দাঁত ও মাড়ির সমস্যা স্ট্রোক এর একটি ঝুঁকিপূর্ণ কারণ !!!!

আপনি কি জানেন ?

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, দাঁত ও মাড়ির সমস্যা স্ট্রোক এর একটি ঝুঁকিপূর্ণ কারণ এবং এটি আশ্চর্যজনক নয় যে, নিয়মিত দাঁতের যত্ন না নেওয়া এর জন্য দায়ী। এর সঠিক প্রক্রিয়া এখনো চিহ্নিত করা যায় নি কিন্তু একটি তত্ত্ব পাওয়া গেছে যার উপর আরও গবেষণা প্রয়োজন:
নিয়মিত দাঁতের যত্ন না নিলে মুখে রোগ জীবানুর সংক্রামন ঘটে। ব্যাকটেরিয়া ফুলে যাওয়া মাড়ির ভেতর দিয়ে প্রবেশ করে রক্তে প্রবাহিত হয়। এই বহিরাগত ব্যাকটেরিয়া প্রদাহ সৃষ্টি করে কারণ শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়াই হচ্ছে প্রদাহ সৃষ্টির মাধমে রক্তকে ব্যাকটেরিয়া মুক্ত কর। প্রদাহ রক্তনালীকে সংকুচিত করে ব্রেইন এবং হার্ট এর রক্ত প্রবাহকে কমিয়ে দেয়। একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে তাইওয়ানের একটি জেনারেল হাসপাতালে সাত বছর ধরে ১00,000 রোগীদের অনুসরণ কেবলমাত্র অর্ধেক নিয়মিত তাদের দাঁত পরিষ্কার করত । যারা এখনও কোনো চিকিত্সা নেয় নি তাদের তুলনায় যারা নিয়মিত দাতের যত্ন নিত তাদের ২৪% পর্যন্ত হার্ট অ্যাটাকের ঝুঁকি এবং ১৩% পর্যন্ত স্ট্রোকের ঝুঁকি কমে যায়। যদিও স্ট্রোকের সঙ্গে যুক্ত অন্যান্য ঝুঁকি বিবেচনা গুরুত্বপূর্ণ যেমন উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, ধূমপান এবং ব্যায়াম এর অভাব কিন্তু এই গবেষণা এটিও প্রমান করে যে দাঁতের স্বাস্থ্যের সাথেও সামগ্রিক স্বাস্থ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

একটি নিয়মিত সহজ দাঁতের যত্ন আপনার জীবন বাঁচাতে পারে । তাই নিয়মিত দিনে দুবার ব্রাশ ও ফ্লস করতে হবে এবং প্রচুর পরিমানে স্বাস্থ্যকর খাবার খেতে হবে । আর অবশ্যই ছয় মাস অন্তর অন্তর ডেন্টিস্ট এর কাছে যাওয়ার কথা মনে রাখতে হবে।

অনুবাদ করেছে ঃ আফসারা নওয়ার মুনা
সাফেনা উইমেন ডেন্টাল কলেজ, ৩য় বর্ষ।

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

JOBS FOR BANGLADESHI DOCTORS IN THE UK THROUGH RAHETID FOR 2 YEARS

Fri Oct 16 , 2015
I am much delighted to say that RAHETID has received the agreement from the Royal College of Surgeons of England and from now on many of you of the Bangladeshi Doctors will have the opportunity to go to the UK for 2 years in salaried Training Job through RAHETID as […]

সাম্প্রতিক পোষ্ট