দক্ষিণবঙ্গের লঞ্চগুলোতে হবে আইসোলেশন সেন্টার

৫ এপ্রিল, ২০২০: করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবং আক্রান্ত যাত্রীদের প্রাথমিক চিকিৎসা নিশ্চিত করতে ঢাকার সদরঘাট থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় চলাচলরত লঞ্চগুলোতে ‘আইসোলেশন সেন্টার’ তৈরি করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শনিবার সদরঘাটে নৌযানে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে লঞ্চ মালিকদের সাথে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। প্রতিমন্ত্রী জানান, “লঞ্চে আইসোলেশন সেন্টার করার বিষয়ে লঞ্চ মালিকদের সম্মতি পাওয়া গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে কথা বলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।” তিনি আরও বলেন, “লঞ্চগুলোতে আইসোলেশন সেন্টার করা হলে উপকূলীয় অঞ্চলে, যেখানে করোনার চিকিৎসা পৌঁছেনি, সেখানে কেউ কোভিড-১৯ এ আক্রান্ত হলে এ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ হবে।”

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, অভ্যন্তরীণ নৌযান (যাত্রী পরিবহন) সংস্থার চেয়ারম্যান মাহবুবউদ্দিন আহমেদ, সিনিয়র সহ-সভাপতি বদিউজ্জামান বাদল এবং লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি শহীদুল ইসলাম ভূইয়া।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “লঞ্চগুলো বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে আছে, মন্ত্রিপরিষদ বিভাগের সাথে কথা বলে লঞ্চগুলোকে কীভাবে নিরাপদ জায়গায় আনা যায় সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করব।”

কিন্তু লঞ্চে আইসোলেশনে থাকা করোনা আক্রান্ত রোগীর অবস্থার অবনতি ঘটলে তাদের ভেন্টিলেশনের ব্যবস্থা কিভাবে করা সম্ভব এবং এতে মৃত্যুঝুঁকি কিভাবে কমানো সম্ভব সে প্রশ্ন থেকেই যায়।

ডা. সজীব কুমার ঘোষ/ নিজস্ব প্রতিবেদক

Platform

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

সোমবার থেকে সিলেট ওসমানী মেডিকেলে করোনা টেস্ট শুরু হচ্ছে

Sun Apr 5 , 2020
৫ এপ্রিল, ২০২০ সিলেটে সমাপ্ত হয়েছে করোনা ভাইরাস শনাক্তের মেশিন ও ল্যাব স্থাপনের কাজ। তাই অবশেষে শুরু হতে যাচ্ছে করোনা শনাক্তকরণ পরীক্ষা। এমএএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা টেস্টের ল্যাব স্থাপন কাজ শেষ হয়ে গিয়েছে। তাই আগামীকাল সোমবার থেকে সিলেটেই করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে। এই ধরণের তথ্য নিশ্চিত করেছেন […]

সাম্প্রতিক পোষ্ট