• প্রথম পাতা

October 22, 2017 10:13 am

প্রকাশকঃ

doctor-google-sign
এক গবেষনায় দেখা গিয়েছে আজকালকার ওয়েবে পাওয়া বা অ্যাপ হিসেবে পাওয়া সিম্পটম চেকার প্রোগ্রাম গুলো থেকে রোগ নির্ণয়ের ক্ষেত্রে ডাক্তারদের দক্ষতা বেশি। একই পরিমান তথ্য দিয়ে যেখানে একজন ডাক্তারের সঠিক রোগ নির্ণয়ের সম্ভাবনা ৭২ শতাংশ সেখানে সিম্পটম চেকার অ্যাপ গুলোর সম্ভাবনা মাত্র ৩৪ শতাংশ।

বর্তমানে প্রাপ্ত অ্যাপ গুলো ডাক্তারদের পরিপূরক নয়, বরং এরা ডাক্তারদের রোগ নির্নয়ের সহায়ক হতে পারে বলেই উল্লেখ করেছে গবেষনা পত্রের প্রধান লেখক।

এই গবেষনাতে তারা human dx নামে একটি ওয়েব সাইট ব্যাবহার করেন, যেখানে ২৩৪ জন ডাক্তারকে ৪৫ টা মেডিকাল কেস সম্পর্কিত কিছু তথ্য দেয়া হয়। এটাতে তারা কোন পরীক্ষা-নিরীক্ষা করতে পারবে না, শুধুমাত্র প্রদত্ত তথ্যের ভিত্তিতে রোগ নির্ণয় করতে হবে। এই ৪৫ টা কেসের মধ্য বেশিরভাগ ছিল সাধারন ও কম জটিল, আর বাকি গুলো ছিল সচরাচর দেখা রোগের চেয়ে আলাদা এবং একটু জটিল। এই একই তথ্য গুলো সিম্পটম চেকার অ্যাপ গুলোতেও দেয়া হল।

গবেষনার পর দেখা গেল, ডাক্তাররা অ্যাপের চেয়ে বেশি সংখ্যক সঠিক রোগ নির্ণয় করলো। এবং ডাক্তারা যেখানে সাধারন সমস্যা গুলোর সাথে সাথে বেশ কিছু অপ্রচলিত জটিল সমস্যার সঠিক সমাধান করতে পারলো, সেখানে অ্যাপ গুলো কেবল সহজ ও বহুল প্রচলিত রোগ গুলোই নির্ণয় করতে পারলো।

এ সম্পর্কে বোসটন শিশু হসপিটালের ডা. অ্যানড্রিউ এম ফাইন বলেন, “মেডিকেল কলেজ গুলোতে আমাদেরকে বিশদ পরিসরে চিন্তা করতে শেখানো হয়, যাতে করে কোন জটিল ও জীবন ঘাতি রোগ গুলো বাদ পরে না যায়।” তিনি আরও বলেন, “অদূর ভবিষ্যতে কম্পিউটার চালিত এই অ্যাপ গুলো সাস্থ্য সেবা প্রদানকারি দের সাহায্য ব্যাবহার হতে পারে।”

বাফেলো বিশ্ববিদ্যালয়ের অর্থপেডিক্স ডিপার্টমেন্টের ডা. লেসলি জে বিসন বলেন, “রোগীদের এটা অবশ্যই মনে রাখতে হবে এই অ্যাপ গুলো কখনোই ডাক্তারেরর পরিপূরক নয়, বরং কেবলই তাদের সহায়ক। ”

উৎস: JAMA internal medicine.

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.