“জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল বাংলাদেশ” পুরস্কারে ভূষিত হলেন বুকের হাড় না কেটেই সফল হৃদরোগ অস্ত্রোপচার করা চিকিৎসক ডা. সিয়াম

সম্প্রতি নাম মাত্র মূল্যে প্রথমবারের মত বুকের হাড় না কেটেই ১২ বছর বয়সী শিশু নুপূরের হৃদযন্ত্রের সফল অস্ত্রোপচারের মাধ্যমে ভূয়সী প্রশংসা অর্জন করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিৎসক ডা. আশরাফুল হক সিয়াম এবং তার সহকারী চিকিৎসকবৃন্দ । বুকের হাড় না কেটেই ছোট ছোট ছিদ্রের মাধ্যমে এই অস্ত্রোপচার করাকে মেডিকেলীয় পরিভাষায় বলা হয়ে থাকে মিনিমাল ইনভেসিভ সার্জারি । উল্লেখ্য, সরকারি পর্যায়ে এ ধরনের অস্ত্রোপচার বাংলাদেশের ইতিহাসে এই প্রথম , যেখানে ওপেন হার্ট সার্জারির তুলনায় খরচ কেবল মাত্র পাঁচ হাজার টাকা ।

এরই ধারাবাহিকতায়, বাংলাদেশের চিকিৎসাব্যবস্থায় এ ধরনের যুগান্তকারী সাফল্যের স্বীকৃতি স্বরূপ ডা. আশরাফুল হক সিয়াম কে Junior Chamber International,Bangladesh (Ten Young Outstanding award) পুরষ্কারে ভূষিত করা হয় । ইতিমধ্যেই পর পর দুইবার এই ধরনের অস্ত্রোপচারে কোনো ধরনের জটিলতা ছাড়াই সাফল্য পান তিনি।

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের প্রেক্ষাপটে ডা. আশরাফের এই অবদান অপার সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশের সকল স্তরের চিকিৎসক ।

প্ল্যাটফর্ম স্টাফ রিপোর্টার
হৃদিতা রোশনী
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

Urby Saraf Anika

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বক্ষব্যাধি চিকিৎসক ডা. এ কে এম ডি আহসান আলী আর নেই

Wed Sep 18 , 2019
দেশের অন্যতম খ্যাতনামা বক্ষব্যাধি চিকিৎসক ডা. এ কে এম ডি আহসান আলী বার্ধক্যজনিত কারণে গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ৭টা ৪৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি র’জিউন)। বাংলাদেশের খ্যাতনামা যক্ষ্মা ও বক্ষব্যাধি বিশেষজ্ঞদের মধ্যে ডা. এ কে এমডি আহসান আলীর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। […]

সাম্প্রতিক পোষ্ট