• গুনী মানুষ

May 30, 2016 11:24 am

প্রকাশকঃ

monica beg

ভাবতেও অবাক লাগে জাতিসংঘের অফিস অফ ড্রাগস এন্ড ক্রাইমের এইচআইভি এইডস বিভাগের নেতৃত্ব দিচ্ছেন একজন বাংলাদেশী নারী চিকিৎসক। তাঁর নাম মনিকা বেগ।

ডা মনিকা বেগ ১৯৯৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৯৭ সালে থাইল্যান্ডের মাহিদল ইউনিভার্সিটি থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। ২০০২ সালে জন হপকিন্স ইউনিভার্সিটি থেকে ফেলোশিপ সম্পন্ন করেন তিনি।

১৯৯৩ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত তিনি প্লাজমা প্লাসে রিপ্রোডাক্তিভ হেলথে প্রোগ্রাম অফিসার হিসেবে কাজ করেন। ১৯৯৫ সালের অক্টোবরে ম্যারি স্টোভসে মেডিকেল অফিসার হিসেবে যোগ দেন। ১৯৯৬ এর এপ্রিলে মাহিদলে এমপিএইচ করতে যান। ১৯৯৭ সালের জুলাইতে এমপিএইচ শেষে ফিরে এসে ডক্টরস উইথআউট বর্ডারে এইচআইভি প্রজেক্টে প্রোগ্রাম ম্যানাজার হিসেবে যোগ দেন। ১৯৯৮ এর ফেব্রুয়ারিতে কেয়ারে এইচআইভি প্রজেক্টে প্রজেক্ট ম্যানাজার হিসেবে যোগ দেন। ১৯৯৯ সালের জুলাইতে তিনি প্রজেক্ট কোঅরডিনেটর পদে পদোন্নতি পান। ২০০১ সালের মে মাসে তিনি রিজিওনাল কোঅরডিনেটর পদে পদোন্নতি পান।

২০০২ সালের আগস্টে সুযোগ আসে জেনেভাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এইচআইভি এইডস বিভাগে টেকনিক্যাল অফিসার পদে কাজ করার। ২০০৪ সালের মার্চে জাতিসংঘের অফিস অফ ড্রাগস এন্ড ক্রাইমের এইচআইভি এইডস বিভাগের উপদেষ্টা পদে নিযুক্ত হন। প্রায় ৫ বছর একই পদে কাজ করেন তিনি। ২০০৯ সালের ফেব্রুয়ারিতে জ্যেষ্ঠ উপদেষ্টা পদে নিযুক্ত হন।

২০১৩ সালের জানুয়ারিতে আসে সেই স্বপ্নের সুযোগ। সেই থেকে এখন পর্যন্ত তিনি জাতিসংঘের অফিস অফ ড্রাগস এন্ড ক্রাইমের এইচআইভি এইডস বিভাগের নেতৃত্ব দিচ্ছেন।

এই ২০ বছরের কর্মজীবনে প্রচুর টেকনিক্যাল রিপোর্ট, গাইডলাইন লিখেছেন তিনি। এখানে ক্লিক করে দেখতে পারেন।

ডা মনিকা বেগকে টুইটারে ফলো করতে পারেন।

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 6)

  1. Motiur Molla says:

    Very encouraging. Good job

  2. ক্যাপশনটা কেমন যেন ইয়ে লাগতেছে…

  3. Congrats, Monica. Proud of ur achievement.

  4. অভিনন্দন মনিকা।এই তো চাই! শুভকামনা।

  5. Nadim Alim says:

    Congretulation apa




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.