চিকিৎসকদের বাড়ি থেকে বিনামূল্যে নমুনা সংগ্রহ ও করোনা টেস্টের সুবিধা নিয়ে এল প্ল্যাটফর্ম

প্ল্যাটফর্ম নিউজ, বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

অবশেষে অনুমতি মিলল। কেবলমাত্র চিকিৎসকদের জন্য করোনার টেস্ট। সম্ভাব্য করোনার উপসর্গ আছে এমন চিকিৎসকদের বাড়ি থেকে কোভিড টেস্টের নমুনা সংগ্রহ এবং টেস্ট করা শুরু করতে যাচ্ছে চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীদের বৃহত্তম সংগঠন প্ল্যাটফর্ম। আগামী ১২ বা ১৩ ই জুন থেকে সম্পূর্ণ বিনামূল্যে এ কার্যক্রম পরিচালিত হবে।

কার্যক্রমটি যেভাবে পরিচালিত হবেঃ
প্রতি কার্যদিবসে দুপুর ১২টায় একটি গুগল ফর্মের মাধ্যমে চিকিৎসকদের কাছে টেস্টের জন্য বিস্তারিত তথ্য চেয়ে ফর্ম ওপেন করা হবে। প্রতিদিনকার ধারণক্ষমতার কিছু বেশি পরিমাণ টেস্ট রিকোয়েস্ট জমা হওয়া মাত্র গুগল ফর্ম সেদিনকার জন্যে বন্ধ করে দেয়া হবে। পরের দিন দুপুর ১২টায় পুনরায় একই ফর্ম ওপেন করা হবে।

যে সকল সম্মানিত চিকিৎসক টেস্ট রিকোয়েস্ট দেবেন, তাঁদের সাথে উক্ত সংগঠনটির চিকিৎসক টিম মুঠোফোনে যোগাযোগ করে WHO কেস ডেফিনেশন অনুযায়ী টেস্ট করা যাবে কি না সেটি নিশ্চিত করবেন। কেস ডেফিনেশন অনুযায়ী টেস্ট করার জন্য নিশ্চিত করা হলে, প্ল্যাটফর্ম টিম পরের দিন স্যাম্পল কালেক্ট করতে স্যাম্পল কালেক্টর সহ গাড়ি পাঠাবে। টেস্ট করার জন্য বিবেচিত কিন্তু সেদিনের নির্ধারিত টেস্টের চেয়ে বেশি রিকয়েস্ট আসলে পরের দিনের জন্য তিনি অগ্রাধিকার ভিত্তিতে অপেক্ষমান থাকবেন অর্থাৎ পরের দিন তাঁর টেস্ট করা হবে। তবে পরের দিনের নির্ধারিত টেস্টের সংখ্যা সেক্ষেত্রে কমে আসবে। স্যাম্পল কালেকশন করে রিপোর্ট পেতে ৪৮-৭২ ঘন্টা বা সরকার নির্ধারিত সময়ে পাওয়া যাবে। সম্পূর্ণ বিনামূল্যেই সম্পাদিত হবে এই প্রক্রিয়াটি। এই সার্ভিসটি গর্ভবতী চিকিৎসক মা, তীব্র উপসর্গযুক্ত, অবসরপ্রাপ্ত অথবা মাল্টিপল কো মর্বিডিটিস আছে এমন চিকিৎসক যিনি বাসার বাইরে লাইনে দাঁড়িয়ে স্যাম্পল দিতে পারবেন না তাঁরা অগ্রাধিকার পাবেন।

যোগাযোগের নাম্বার:
01792542932
01792542575

এই দুই নাম্বার থেকে প্রতিদিন ফর্মে পাওয়া তথ্য অনুযায়ী স্যাম্পল কালেকশন নিশ্চিতের জন্য যোগাযোগ করা হবে। তবে একজন চিকিৎসককে অবশ্যই প্রথমে অনলাইনে ফর্ম পূরণ করে নিতে হবে।

এ বিষয়ে সংগঠনটির সহ- প্রতিষ্ঠাতা ডা. মোহিব নীরব জানান,

শুরুতে ঢাকায় আমাদের সীমিত সামর্থ্যের কারণে অত্যন্ত স্বল্প পরিমাণে কিছু টেস্ট করাতে পারবো, ভবিষ্যতে প্রয়োজনীয় খরচ, রিসোর্স এবং ম্যানপাওয়ার প্রাপ্যতা অনুসারে এবং অনুমতি পাওয়া সাপেক্ষে টেস্টের পরিমাণ বৃদ্ধি করতে চেষ্টা করব। এক্ষেত্রে আপনাদের সহযোগিতা কামনা করছি। রিপোর্ট দ্রুত পেতে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো তবে রিপোর্ট আমাদের এখতিয়ারের বাইরে। কোন অবস্থাতেই স্যাম্পল কালেক্টরের বা কারো সাথে কোন লেনদেন না করতে অনুরোধ রইলো। এ পুরো কার্যক্রমে বাংলাদেশ মেডিকেল টিচার্চ ওয়েলফেয়ার ট্রাস্টের জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডা. রোকনউদ্দীন এর রেফারেন্সে অপসোনিন ফার্মা পরিবহন, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট এবং হাসপাতালের সাবেক অধ্যাপক ডা. আব্দুল্লাহ বাকীর সৌজন্যে একজন স্যাম্পল কালেক্টরের বেতনাদির খরচ একমাসের জন্য পাওয়া যাচ্ছে। কিন্তু স্যাম্পল কালেকশনের সময় প্রয়োজনীয় স্যাম্পল প্রতি সুরক্ষা সরঞ্জাম, গ্লাভস, গাউন ইত্যাদির খরচ এবং প্ল্যাটফর্ম থেকে আমরা যে দাপ্তরিক এবং যোগাযোগোরে কাজটি করছি তাঁর ব্যয় এখনো নির্বাহ করা সম্ভব হয়নি। স্যাম্পল কালেকশন কিট এবং টেস্ট স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্ববধানে ল্যাবে হওয়ায় তার কোন খরচ নেই। কেবলমাত্র চিকিৎসকদের কথা ভেবেই মাত্র একমাসের জন্য কিছু খরচ হাতে নিয়েই ঝুঁকি নিয়ে এ কার্যক্রম শুরু করছি আমরা। একারণে আমাদের শ্রদ্ধেয় শিক্ষকগণ যদি আমাদের গাইড করতেন এবং দায়িত্ব নিতেন তাহলে হয়ত আরো বেশি স্যাম্পল কালেকটর নিয়োগ, ট্রান্সপোর্ট, এবং সর্বোপরি আরো ভালো করে এ কার্যক্রম পরিচালনা করা সম্ভব হত।

অনুমোদন দেয়ার জন্যে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন,

এজন্যে বিশেষ করে কৃতজ্ঞ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, সহযোগী অধ্যাপক ডা. রিজওয়ানুল করিম শামীম, ডা. মারুফুর রহমান অপুর প্রতি। অশেষ ধন্যবাদ আমাদের উপর ভরসা রাখার জন্যে। এ কার্যক্রমটি সামগ্রিকভাবে দেখাশোনা করবেন ডা. রিজওয়ানুল করিম শামীম এর নেতৃত্বে ডা. ইশরাত জাহান মৌরি। কো অর্ডিনেটর হিসেবে থাকবেন আরাফাত তান্নুম, ডা. নাওমি নূর, এবং টেকনিক্যাল দিক দেখবেন ডা. অরণ্য।
কেবল ফেসবুক স্বর্বস্ব ঘোষণা দেয়া নয়, অথবা অভিযোগ জানিয়ে বক্তৃতাও নয়, ব্যক্তিগত ভাবে আমি এবং প্ল্যাটফর্মের আমরা সবাই মিলে চেষ্টা করেছি চিকিৎসকদের প্রয়োজনে কাজ করে যাওয়ার। যেখানে দেশই এলোমেলো হয়ে যাচ্ছে সেখানে কতটুকু পারবো জানিনা, সকলের সহযোগিতা কামনা করছি।

গুগল ফর্মের লিংক:
https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfu_zBQgAkoJxtP9VdutJD6EjqUz_vN2qt5LPIz3UtrFd90Uw/closedform

ফর্মে চিকিৎসকদের পাশাপাশি মেডিকেল স্টুডেন্ট এবং ফার্স্ট ডিগ্রি রিলেটিভদের অপশন রাখা আছে, ফাঁকা থাকা সাপেক্ষে তাঁদের জন্যেও স্যাম্পল কালেকশন করা হবে।

Fahmida Hoque Miti

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

কোভিড-১৯: বিভিন্ন সূচকে বিশ্বে বাংলাদেশের অবস্থান

Thu Jun 11 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, ১১ জুন, ২০২০, বৃহস্পতিবার গত ৮ মার্চ বাংলাদেশে প্রথমবারের মত কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। এই রিপোর্ট লেখা কালীন সময়ে বাংলাদেশে কোভিড-১৯ মহামারির ৯৫ তম দিন চলমান। শনাক্ত ছাড়িয়েছে ৭৪,০০০ আর মৃত্যু হাজারের ঘর ছুঁয়েছে। এই মহামারির বিভিন্ন সূচকে বিশ্বে বাংলাদেশের অবস্থান কী তা জেনে নেয়া যাক। মোট শনাক্ত: […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo