ক্যান্সার চিকিৎসায় নতুন থেরাপির অনুমোদন দিলো এফডিএ

যুক্তরাষ্ট্রের US Food and Drug Administration (FDA) একটি cutting-edge ক্যান্সার থেরাপির অনুমোদন দিয়েছে।
.
বৃহঃস্পতিবারে FDA, Novartis এর Kymriah কে অনুমোদন দিয়েছে, যা tisagenlecleucel নামেও পরিচিত। এটি শিশুদের acute lymphoblastic leukemia-র একটি চিকিৎসা।
.
FDA advisory committee panel এর একজন oncologist Dr. Tim Cripe, এটাকে তার জীবনের সবচেয়ে রোমাঞ্চকর ঘটনা হিসেবে উল্লেখ করেন।
.
ক্যান্সারের পার্সোনালাইজড চিকিৎসার মাঝে CAR T-cell থেরাপি আছে। এটা এক ধরনের ক্যান্সার immunotherapy অথবা ক্যান্সার সেলের বিরুদ্ধে ইমিউন সিস্টেমকে বাড়িয়ে তোলে।
FDA কমিশনার Scott Gottlieb এক বিবৃতিতে বলেন, “রোগীর নিজের কোষ ক্যান্সার কোষকে ধ্বংস করতে পারবে, এই সক্ষমতা অর্জন করার মাধ্যমে আমরা চিকিৎসা শাস্ত্রের নতুন সীমানায় পৌঁছে গিয়েছি।”
.
তিনি আরও বলেন, “নতুন নতুন টেকনোলজি যেমন জিন এবং সেল (cell) থেরাপি, চিকিৎসা শাস্ত্রকে পরিবর্তন করতে শক্তিশালী ভূমিকা পালন করছে, এমনকি অনেক বড় বড় রোগের চিকিৎসা ও আরোগ্য লাভের যে সামর্থ্য ছিল তার মোড় ঘুরিয়ে দিয়েছে। FDA-তে জীবনরক্ষার যুগান্তকারী চিকিৎসা সমূহের উন্নয়ন এবং পর্যালোচনায় সাহায্য করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। “
.
Chimeric antigen receptor T-cell therapy বা CAR T-cell থেরাপিতে রোগীর শরীর থেকে নিজস্ব কোষ নেয়া হয়, সেগুলোকে গঠনগত পরিবর্তন করা হয় এবং পরবর্তীতে যে স্থানে ক্যান্সার কোষকে আক্রমণ করতে পারবে সে স্থানে রেখে দেয়া হয়।
.
ব্লাড ক্যান্সারের জন্য Novartis’ therapy, two cutting edge থেরাপির মধ্যে একটি যা বছরের শেষে অনুমোদিত হবে বলে ঠিক করা হয়েছে।
FDA, Kite Pharma-র অন্য আরেকটি CAR-T চিকিৎসার ক্ষেত্রেও আশাবাদী যা Gilead Science গ্রহণ করেছে। এটাকে Kite’s CAR-T treatment বলে যা aggressive B-cell non-Hodgkin lymphoma-র বিরুদ্ধে কাজ করে।
.
ফেব্রুয়ারিতে প্রকাশিত এক বিবৃতিতে Kite উল্লেখ করে, ১০১ জন রোগীর মাঝে ৩৬ শতাংশ রোগী ৬ মাস পর এই চিকিৎসার প্রতিক্রিয়া পেয়েছে।
এটা এক ধরনের ক্যান্সার যা Novartis ভবিষ্যতে অনুমোদন চাবে।
.
জুনে Novartis, diffuse large B-cell lymphoma (DLBCL)-র একজন রোগীর কিছু তথ্য প্রকাশ করে Phase 2 trial
of CTL019-এ। এটি aggressive form of lymphoma যা Kite’s এর দুই ধরনের একটি কে লক্ষ্য করে।
.
একটি পরীক্ষায় দেখা গেছে ৫১ জন DLBCL এর রোগীর মাঝে ২৩ জন রোগী সম্পূর্ণ রূপে সাড়া দিয়েছে (অর্থাৎ ক্যান্সার সম্পূর্ণভাবে বিলীন হয়েছে)  অথবা আংশিক সাড়া দিয়েছে (অর্থাৎ টিউমার সংকুচিত হয়েছে)
.
কিন্ত নতুন চিকিৎসা পদ্ধতিকে কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছেঃ
.
# এই চিকিৎসাটি মোটেও সস্তা নয়। ঔষধের কাজ করার উপর ভিত্তি করে কোম্পানিরা এর মূল্য নির্ধারণ করেন যা প্রায় তিন লক্ষ্য ডলারের চেয়েও বেশি।
.
# ঔষধকে কারখানাজাত করা মোটেও সহজ ব্যাপার নয়। কেননা এখানে একজন মানুষের কোষ বের করে আনা হয়, সেটাকে রি-প্রোগ্রামিং করা হয় তারপর পুনরায় দেহে ঢুুুকিয়ে দেয়া হয়। যেসব কোম্পানি দ্রুততা এবং নিরাপদে এসব করার সামর্থ্য রাখে তাদের CAR-T স্পেসের সুবিধাও থাকতে হবে।
.
# এই ধরনের চিকিৎসা অতীতে প্রাণনাশক ছিল। মে মাসে Kite Pharma প্রকাশ করেছিল যে CAR-T থেরাপি চলাকালীন সময়ে late stage এ একজন রোগী মারা গিয়েছিল। এ সময়ে রোগীর cerebral edema হয়েছিল। এটি একটি অবস্থা যেখানে অতিরিক্ত ফ্লুইডের কারণে মস্তিষ্ক ফুলে যায়। পরবর্তীতে ২০১৬ সালের জুলাইতে আরেকটি CAR-T কোম্পানি Juno Therapeutics বলে যে, ক্লিনিক্যাল পরীক্ষা চলাকালীন সময়ে চার জন রোগী মারা যায়, যাদের সবারই cerebral edema হয়েছিল।
.
Sciencealart অবলম্বনে তানজিল মোহাম্মাদীন।

তানজিল মোহাম্মদীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

শুরু হল চুয়াডাঙ্গা মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের শুভযাত্রা

Tue Sep 5 , 2017
“সকলের সমন্বয়ে, স্বাস্থ্যসেবা ঘরে ঘরে” এই স্লোগানকে সামনে রেখে এক আড়ম্বরপূর্ণ ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের মধ্য দিয়ে গত ৩ সেপ্টেম্বর যাত্রা শুরু হল চুয়াডাঙ্গা মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন সিএমএসএ’র। চুয়াডাঙ্গার সকল মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির পদ অলঙ্কৃত করেন বাংলাদেশ মেডিকেল কলেজের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক […]

ব্রেকিং নিউজ

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo