কোভিড-১৯: মে মাসে বাংলাদেশ পরিস্থিতি

প্ল্যাটফর্ম নিউজ, সোমবার, ২ জুন, ২০২০

মে মাস শুরু হয়েছিল দেশে ৮২৩৮ জন কোভিড-১৯ রোগী দিয়ে। কিন্তু শেষ হয়েছে ৪৭১৫৩ জন দিয়ে। অর্থাৎ শুধু মে মাসেই নতুন করে শনাক্ত হয়েছেন ৩৮৯১৫ জন।

মৃতের সংখ্যার দিক দিয়েও দেশে সর্বোচ্চ মৃত্যু হয়েছে এই মাসেই। মাসের শুরুতে মৃতের সংখ্যা ছিল ১৭০ জন। শেষে এসে ৬৫০ জন। অর্থাৎ এক মাসেই কোভিড-১৯ এ মৃত্যুবরণ করেছেন ৪৮০ জন।

মে মাসে গড়ে করেনায় আক্রান্ত হয়ে মৃত্যু হার ১.২৩%। কিন্তু এই হার পুরো মে মাসে একই রকম ছিল না।

বোঝাই যাচ্ছে, ০.৯০% থেকে মৃত্যুহার বেড়ে প্রায় ১.৩১%, যা দেখতে কম হলেও সংখ্যার বিচারে কম নয়, যখন তা লাখে হিসেব করা হবে।

এই অবস্থার মাঝেই আবার ১৫ দিনের পরীক্ষামূলকভাবে সব খুলে দেয়া কতটা যৌক্তিক, তা সামনের ১৫ জুনের পর বুঝা যাবে। সামনের কঠিন সময়ে হাসপাতালগুলো রোগীদের সেবা কতটা নিশ্চিত করতে পারবে, তাও অনিশ্চিত। বিশেষজ্ঞদের মতে ভবিষ্যতে বাংলাদেশকে কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়া লাগতে পারে।

তবে নিজের সাবধানতায় নজর রাখাই বর্তমানে দেশের প্রতিটি মানুষের দায়িত্ব। কারণ দিন শেষে বেঁচে থাকার দায়িত্ব নিজের কাধেই বর্তায়।

Source: IEDCR, Worldometer

Sarif Sahriar

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেলেন ঢাবি শিক্ষক

Tue Jun 2 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, ২ জুন ২০২০, মঙ্গলবার ৩১ মে (রোববার) রাত ৮টা ৪০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. শাকিল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষক ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০০২ সালে যোগদান করেন। অধ্যাপক ড. শাকিল গত ২৫ রমজানের দিকে কোভিড-১৯ আক্রান্ত হয়ে রাজধানীর […]

সাম্প্রতিক পোষ্ট