কালাজ্বরের চিকিৎসায় নতুন আবিষ্কার !

কালাজ্বরের চিকিৎসায় এম্বিজোমের পরিবর্তে প্যারা এম্বিজোম ব্যবহার করলে প্রায় শতভাগ সাফল্য পাওয়া যাবে বলে দাবি করেছেন বাংলাদেশের চিকিৎসক রা.
2010 সালে বিশ্ব সাস্থ্য সংস্থা ( WHO) কালাজ্বরের নতুন চিকিৎসায় উদ্যোগী হওয়ার আহবান জানায়. এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের চিকিৎসকেরা ময়মনসিংহের 600 মানুষের উপর ব্যাপক গবেষণা চালায়. দেশে প্রতিবছর যত মানুষ কালাজ্বরে আক্রান্ত হয় তার 50% ই ময়মনসিংহের. গবেষণার সাথে যুক্ত ছিলেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, ICDDR,B , কমিউনিটি বেজড মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, ঢাকা মেডিকেল কলেজ , BSMMU, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ , এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ. 2010 সাল থেকে 2014 সাল পর্যন্ত এ গবেষণা চলছিল.
জাহিদ হাসান।

মেডিকেল ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ইউরোপে পোষ্টগ্রাজুয়েশন এবং ক্যারিয়ার।

Tue Jan 20 , 2015
ক্যারিয়ার করার জন্য ইউএসএ,  অস্ট্রেলিয়া এর পাশাপাশি ইউরোপ পিছিয়ে নেই। জব সেক্টর যেমন ব্যাপক তেমনি Doctor recruitment statistics ও বেশ ভালো। এখানে জার্মানী কে focus করে পুরো ইউরোপ সম্পর্কে লিখেছি। Non & para-clinical: cell & molecular biology, biology, micro- biology, Cancer biology, pharmacology, Biochemistry, Public health, Neuroscience, Anatomy, Physiology, Pathology, […]

সাম্প্রতিক পোষ্ট