করোনা সংক্রান্ত জটিলতায় বিখ্যাত নিউরোসার্জনের মৃত্যু

৩১ মার্চ ২০২০: নিউইয়র্কের বিখ্যাত নিউরোসার্জন ডা. জেমস টি গুডরিচ কোভিড-১৯ রোগ সংক্রান্ত জটিলতায় মৃত্যুবরণ করেছেন৷ তিনি যমজ শিশু জ্যাডন ও অ্যানিয়াস ম্যাকডোনাল্ডের জোড়া মাথাকে আলাদা করার অস্ত্রপচারে নেতৃত্ব দান করেন৷

ডা. গুডরিচ জটিল নিউরোলজিক্যাল সমস্যায় ভুগতে থাকা শিশুদের সাহায্য করার ব্যাপারে ছিলেন অন্যতম পথিকৃৎ৷ তিনি জোড়া মাথার শিশুদের অস্ত্রোপচার দ্বারা আলাদা করার ব্যাপারে বেশ কিছু পদক্ষেপ নিয়েছিলেন।

তিনি ২০০৪ সালে ফিলিপাইনের জমজ শিশু কার্ল ও ক্ল্যারেন্সের সফল অস্ত্রপাচারের মাধ্যমে আলোচনায় আসেন। জমজদ্বয় তাদের ৮ সেমি. ব্রেইন টিস্যু পরস্পর শেয়ার করছিলো। পরবর্তীতে, ২০১৬ সালে তিনি ৪০ জন ডাক্তারের একটি দলকে নেতৃত্ব দেন যারা ১৩ মাস বয়সী যমজ অ্যানিয়াস ও জ্যাডন কে আলাদা করেন৷ এটি ছিলো গুডরিচের ৭ম সেপারেশন সার্জারি। ১৯৫৯ থেকে শুরু হওয়া সেপারেশন সার্জারির মধ্যে যেটি ছিলো মাত্র ৫৯ তম।

তার কর্মস্থল মন্টিফিয়োর মেডিকেল সেন্টার তার প্রতি শোকবার্তায় বলে, “তার এই হঠাৎ চলে যাওয়া আমাদের ব্যথিত করেছে এবং অবশ্যই তার স্মৃতিসমূহ আমাদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে৷”

তথ্যসূত্রঃ সিএনএন
নিজস্ব প্রতিবেদক / নাজমুন নাহার মীম

Platform

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ডা. মো. আসফাক হোসেন বাচ্চু আর নেই

Tue Mar 31 , 2020
৩১ মার্চ, ২০২০ ডা. মো. আসফাক হোসেন বাচ্চু আজ মঙ্গলবার (৩১ মার্চ, ২০২০) দুপুর ১২ টায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি র’জিউন। তিনি কোভিড-১৯ সন্দেহে গত ২ দিন আগে মদীনার একটি হাসপাতালে ভর্তি হন। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ৫ম ব্যাচের ছাত্র ডা. মো. আসফাক হোসেন বাচ্চু দীর্ঘদিন যাবৎ […]

সাম্প্রতিক পোষ্ট