করোনার প্রাদুর্ভাব কমার আগেই যুক্তরাষ্ট্রে মস্তিষ্ক খেকো অ্যামিবার খোঁজ

প্ল্যাটফর্ম নিউজ, ৭ জুলাই ২০২০, মঙ্গলবার

করোনার ভয়ংকর থাবা থেকে মুক্তি পাওয়ার আগেই এবার যুক্তরাষ্ট্রে খোঁজ মিলল মস্তিস্ক খেকো ‘নিগলেরিয়া ফাওলেরি’ নামের এককোষী অ্যামিবার।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, তারা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে এমন এক বিরল জাতের অ্যামিবা খোঁজ পেয়েছেন যেটা মানুষের মাথায় ঢুকে মস্তিষ্কের অংশ খেয়ে ফেলে। ইতোমধ্যে এক ব্যক্তি ‘নিগলেরিয়া ফাওলেরি’ নামের এই এককোষী প্রাণীর সংস্পর্শে এসেছেন। এই আণুবীক্ষণিক এক-কোষী অ্যামিবা মস্তিষ্কে সংক্রমণ ঘটিয়ে থাকে এবং এটা সাধারণত প্রাণঘাতী হয়। গরম মিষ্টি পানিতে বাস করা এই অ্যামিবা নাকের ভেতর দিয়ে মানুষের দেহে ঢোকে।

তবে কর্মকর্তারা বলছেন, এটা একজন থেকে আরেকজনের দেহে ছড়ায় না। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে সংক্রমণের ঘটনা ঘটলেও ফ্লোরিডাতে বেশ বিরল। ১৯৬২ সালের পর থেকে এ পর্যন্ত মোট ৩৭ জন নিগলেরিয়া ফাওলেরি অ্যামিবায় আক্রান্ত হয়েছেন। এই বিপজ্জনক অ্যামিবার ব্যাপারে স্বাস্থ্য বিভাগ ফ্লোরিডার হিলসবরা কাউন্টির বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার একটি হ্রদের পানিতে প্রথম এই মস্তিষ্ক- খেকো অ্যামিবাদের সন্ধান মিলেছিল। দ্রুত কোষ বিভাজন করে অ্যামিবারা সেজন্য বট ওয়াটার লেক বা উষ্ণ প্রস্রবণগুলোতে এদের দেখা মেলে অনেক বেশি। শিল্পাঞ্চলের কাছাকাছি এলাকায় দূষিত পানিতেও দেখা মেলে এদের। দীর্ঘদিন ধরে পরিষ্কার না করা সুইমিং পুল বা ক্লোরিনেটেড নয় এমন বদ্ধ পানিতে দ্রুত ছড়ায় অ্যামিবারা। এককোষী হলেও এদের প্রভাব মারাত্মক। মানুষের স্নায়ুকোষকে নিমেষে ক্ষতিগ্রস্ত করতে পারে এই অ্যামিবারা।

এই অ্যামিবায় যারা আক্রান্ত হয় তাদের মধ্যে জ্বর, মাথা ঘোরা, মাথাব্যথা এবং বমির উপসর্গ দেখা যায়। পাশাপাশি তাদের ঘাড় শক্ত হয়ে যায় এবং এক সপ্তাহ সময়ের মধ্যেই রোগী মারা যায়। স্বাস্থ্য বিভাগ জনগণকে সর্তক থাকতে বলছেন পানির কল বা অন্য কোন উৎস থেকে পানি যেন কোন মতেই নাকে প্রবেশ না করে সে ব্যাপারে লক্ষ্য রাখতে বলেছে।

তথ্যসূএঃ বিবিসি

Silvia Mim

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

কোভিড-১৯: আরো ৪৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৪৮৯ জন

Wed Jul 8 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, বুধবার, ৮ জুলাই, ২০২০ গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে কোভিড-১৯ এ নতুন করে শনাক্ত হয়েছেন ৩,৪৮৯ জন, মৃত্যুবরণ করেছেন আরো ৪৬ জন এবং আরোগ্য লাভ করেছেন ২,৭৩৬ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগী ১,৭২,১৩৪ জন, মোট মৃতের সংখ্যা ২,১৯৭ জন এবং সুস্থ হয়েছেন মোট ৮০,৮৩৮ জন। দুপুর ০২.৩০ […]

সাম্প্রতিক পোষ্ট