করোনার তেজী ঘোড়া

রবিবার, ২৮ জুন, ২০২০

ডা. বেনজীর আহমেদ
সংক্রামক রোগ বিশেষজ্ঞ

করোনা দৌড়ে সর্বাপেক্ষা তেজী ঘোড়াটি এখন যুক্তরাষ্ট্র; তাহাকে ছাড়াইয়া যাইবে এমন অশ্ব ভূধামে দেখা যাইতেছে না। আড়াই মিলিয়নের উর্ধ্বে আক্রান্ত আর অর্ধ মিলিয়ন মৃত্যু লইয়া ২য় স্থানে আগাইয়া আসা ব্রাজিল হইতে উভয় সূচকেই দ্বিগুণ ব্যবধানে আগাইয়া আছে। উল্লেখ্য উভয় দেশের রাষ্ট্রপতিদ্বয়ের অস্বাভাবিক আচরণ, দেশ দুইটির ক্রমাগত করোনা উল্ফনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখিয়াছে বলিয়া, দুনিয়াতক সরস বাকোয়াজ চলিতেছে। তুলনামূলক ভাবে ইস্পাতদৃঢ় সুশৃঙ্খল পুতিনীয় রাশিয়া, চৈনিক লিপেংয়ের সাথে করোনা মোকাবেলায় ব্যর্থতার পরাকাষ্ঠ দেখাইয়া কেনো তৃতীয় স্থানে উঠিয়া আসিল, তাহা কড়িকান্দ মারিয়া দেখা আবশ্যক। চমক দেখানো মোদির কারিশমায় ভারত মনে হইতেছে হালে পানি পাইতেছে না, গত ২৪ ঘণ্টায় সর্বাধিক আক্রান্তের রেকর্ড গড়িয়া ভারত অর্ধ মিলিয়নের কাতারে প্রবেশ করিয়া করোনার বিশ্ব ঘোড়দৌড়ে ব্রোঞ্জ পদকধারী হইতে খুবই সচেষ্ট। যুক্তরাজ্য এখনো পঞ্চম স্থান ধরিয়া রাখিয়াছে এবং ব্রাজিল প্রতিবেশী পেরু ৬ষ্ঠ স্থানের স্পেনের ঘাড়ে তপ্ত নি:শ্বাস ফেলিতেছে।

আরো দুই লাতিন দেশ চিলি ও মেক্সিকো ভালোই টান মারিতেছে। নিজের দেশের কথা কি আর কহিব; কিছুই ঠাহর করা যাইতেছে না। ক্রমাগত তিনহাজারী সংখ্যা নিত্য হাজির হইতেছে; ইহার রাশে কোথায় যে টান পড়িবে, তাহা অনুমান করা দুরূহ। তবুও আশা ছাড়ি নাই, বস্তিবাসী আর গাঁয়ের মানুষের প্রকৃতি-প্রদত্ত প্রতিরোধ আর লাল সবুজ কার্যক্রমের দুহিতা ঠেকাইতে পারে করোনা দানবরে।

অংকন বনিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

চিকিৎসা সুরক্ষা ও নিরাপত্তার দাবিতে বারডেমে ডাক্তারদের কর্মসূচি

Sun Jun 28 , 2020
প্ল্যাটফর্ম নিউজ, ২৮ জুন ২০২০, রবিবার বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসকদের চাকরির সুরক্ষা নিশ্চিত না করায় আজ ২৮ জুন, ২০২০ (রবিবার) থেকে চিকিৎসকেরা হাসপাতালে অবস্থান কর্মসূচি পালন করছেন। এ বিষয়ে বারডেম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার এবং সহকারী রেজিস্ট্রারবৃন্দের পক্ষ থেকে হাসপাতালের মহাপরিচালক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। স্মারকলিপিতে […]

সাম্প্রতিক পোষ্ট