নকল ওষুধে সয়লাব, ওষুধ প্রশাসন নিরব – হুমকিতে জনস্বাস্থ্য

১৯ নভেম্বর ২০১৯

জীবন রক্ষাকারী ওষুধ নিয়েও এখন চলছে অসাধু ব্যবসা। বিভিন্ন নামিদামি কোম্পানির বহুল প্রচলিত ওষধ(seclo20, calbo D, zimax 500 ইত্যাদি) নকল করে বিক্রি করছে কিছু ওষুধ ব্যবসায়ীরা।

সচরাচর এই বিষয়টি সাধারণ মানুষ জানেন না আর ঔষধগুলির পার্থক্যও অত্যান্ত সূক্ষ্ম। কিছু ক্ষেত্রে আসল আর নকল ঔষধ এক সাথে পরীক্ষা না করলে নকলটা খুঁজে বের করা প্রায় অসম্ভব। কখনো ছোট একটা বানান ভুল থাকে, কখনো বা মোড়কের ডিজাইনে সামান্য পার্থক্য!

নকল ওষুধ, Calcium বানান ভুল

মানুষের এই অজ্ঞানতাকে কাজে লাগিয়ে এক দল অসাধু ব্যাবসায়ী কিছু মুনাফার আশায় নকল ঔষধ নামক বিষ খাইয়ে যাচ্ছে। ব্যাবসার নামে প্রতারণা করে মানুষের জীবনকে নিয়ে যাচ্ছে হুমকির মুখে। ফলস্বরূপ ওষুধ সেবন করে আর ও ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ। গত ১৭ নভেম্বর ২০১৯ এসএ টিভির “খোঁজ” প্রতিবেদনেও উঠে এসেছে এ অনিয়মের চিত্র। অথচ প্রশাসন এখনও নিরব, জনস্বাস্থ্য কতটা ক্ষতিগ্ৰস্ত হলে তাদের টনক নড়বে!

স্টাফ রিপোর্টার/তামান্না ইসলাম

Platform

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

৩৯তম বিশেষ বিসিএসের প্রজ্ঞাপন জারি

Wed Nov 20 , 2019
২০ নভেম্বর ২০১৯ গত ১৯ নভেম্বর ২০১৯ রোজ মঙ্গলবার দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয় হতে ৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণদের গ্যাজেট প্রকাশিত হয়েছে। উক্ত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, সহকারী সার্জন পদে সর্বমোট ৪২০৩ জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে ২৪০ জন চিকিৎসককে নিয়োগ দেওয়া হয়েছে এবার। প্রজ্ঞাপনটির অনুচ্ছেদ ১ এ উল্লেখিত শর্তাবলী সমূহ […]

সাম্প্রতিক পোষ্ট