• ক্যারিয়ার

June 17, 2015 12:01 am

প্রকাশকঃ

চীনকে প্রাচীন মেডিকেলের জনক বলা হলেও আধুনিক মেডিকেল শাস্ত্রের জনকও তাদের কেই বলা হয়। চায়নার মেডিকেল সাইন্সে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তারা আজ বিশ্বের মেডিকেল সাইন্স কে অনেকটাই কনট্রোল করছে। সেখানে গ্র্যাজুয়েশন এবং পোস্ট-গ্র্যাজুয়েশনে সুবিধা থাকায়, টিউশন ফি কম হওয়ায় ইউরোপ, এশীয়, এবং আমেরিকান স্টুডেন্টস দের মাঝে চায়নাতে MBBS পড়াশুনা অনেক জনপ্রিয়তা পেয়েছে। চায়নাতে প্রতিবছর ৭০০০ আন্তর্জাতিক স্টুডেন্ট আসে MBBS পড়তে এবং বাংলাদেশী প্রায় ২০০০ স্টুডেন্টস সেখানে বর্তমানে অঅধ্যয়নরত।

Procedure to Medical Graduation Study:
চায়নাতে MBBS করতে চাইলে আপনাকে কোন এজেন্ট কিংবা সেই ভার্সিটির স্টুডেন্ট এর মাধ্যমে এপ্লাই করতে হবে। সরাসরি কোন ইউনিভার্সিটি তে এপ্লাই করা যায়না। MBBS এ এপ্লাই করার নূন্যতম যোগ্যতা হচ্ছে SSC & HSC তে টোটাল ৮ জিপিএ থাকতে হবে। এপ্লাই করতে সর্বোচ্চ ১০ হাজার টাকা খরচ হয়। এপ্লাই করার পর আপনি ভার্সিটি থেকে অফার লেটার এবং JW202 ফর্ম পাবেন। JW202 ফর্ম টা দেওয়া হয় মিনিস্ট্রি অফ এডুকেশন থেকে। ভার্সিটি তে অধ্যয়নরত স্টুডেন্টস রাই সাধারনত প্রসেসিং এর কাজ গুলো করে থাকে কারন এতে তারা ভার্সিটি থেকে কিছু ফান্ড পায় এবং ২৫ জনের বেশি স্টুডেন্ট ভর্তি করাতে পারলে তারা পোস্ট-গ্র্যাজুয়েশন এ স্কলারশিপ পায়।
অফার লেটার এবং JW202 ফর্ম নিয়ে আপনাকে এম্বাসী ফেস করতে হবে, এবং আপনাকে X ভিসা বা স্টুডেন্ট ভিসা দেওয়া হবে। যদি আপনি ডেডলাইনের পর এপ্লাই করে থাকেন তবে L বা ভিজিট ভিসা পাবেন, যা পরবর্তীতে ভার্সিটি আপনাকে X ভিসায় কনভার্ট করে দিবেন। চায়নাতে MBBS হয় ইংলিশ কারিকুলামে তবে আপনার অফার লেটারে ১ বছর মান্দারীন ভাষা শেখার একটা রিকোয়ারমেন্ট থাকবে। ৬ বছরের পড়া চলাকালীন যেকোন এক বছর আপনি এই ভাষার কোর্স করতে পারবেন। BMDC চায়নার শুধুমাত্র ৪৫ টি ভার্সিটিকে রিকগনাইজ করে। নিচে তার ছবি দেওয়া হয়েছে। যাওয়ার আগে অবশ্যই বিএমডিসি থেকে একটি ফর্ম পূরন করে যাবেন এবং আপনার ভার্সিটি বিএমডিসি রিকগনাইজড কিনা দেখে যাবেন। ফাইনাল প্রফ পাশ করলে বাংলাদেশের ইন্টার্ন ডাঃ দের একটি প্রভিশনাল সার্টিফিকেট দেওয়া হয়, এবং ইন্টার্ন শেষে সম্পূর্ন রেজিঃ দেওয়া হয়।
কিন্তু চায়নাতে ৬ বছর শেষ করার পর একটি ফাইনাল সার্টিফিকেট দেওয়া হয়।
বাংলাদেশী কারিকুলাম= MBBS ৫ বছর + ১ বছর ইন্টার্নশিপ
চাইনিজ কারিকুলাম= MBBS ৬ বছর ( ইনক্লুডিং ইন্টার্নশিপ)

Point to be noted!!! বাংলাদেশে ইন্টার্ন ভাতা থাকলেও চায়নাতে ইন্টার্ন ভাতা নেই, উল্টো তাদের ইয়ারলি ট্টিউশন ফিস এর অর্ধেক পে করতে হয় ৬ষ্ঠ বর্ষে।
TMPSNAPSHOT1434473383544
TMPSNAPSHOT1434473485127

How to become a BMDC registered Doctor after graduation study in abroad?
👉 এমন অনেকেই আছেন যারা Abroad এ MBBS পড়ছেন। তাদের জন্য এই পার্ট টুকু খুবই গূরুত্বপূর্ন। বাংলাদেশে রিকগনিশন পাওয়ার জন্য আপনাদের BMDC এক্সাম পাশ করতে হবে। BMDC পরীক্ষার যোগ্যতা হিসেবে আপনার ফাইনাল সার্টিফিকেট দেখাতে হবে। চায়নার ফাইনাল সার্টিফিকেট পাওয়া যায় দুটি উপায়েঃ
১। চায়নাতে ৬ বছর পড়াশুনা করে
২। চায়নাতে ৫ বছর পড়াশুনা করে বাংলাদেশে এসে যেকোন প্রাইভেট ইউনিভার্সিটি তে এক বছর প্রি-ইন্টার্ন করে।

প্রি-ইন্টার্ন কি?
👉 আমাদের দেশে ৩য় বর্ষ থেকে ৫ম বর্ষ পর্যন্ত যত ওয়ার্ড আছে সব মিলিয়ে এটাকে প্রি-ইন্টার্ন বলা হয়। এটা শুধুমাত্র প্রাইভেট মেডিকেল কলেজেই করা যায়। কলেজভেদে এটার জন্য বাংলাদেশী প্রাইভেট মেডিকেল কলেজ কে ২-৪ লক্ষ টাকা দিতে হয়। আপনি বাংলাদেশে প্রি-ইন্টার্ন করলে চায়নাতে ৬ ষ্ঠ বছরের ইন্টার্নি না করেই ফাইনাল সার্টিফিকেট পাবেন। তবে ২০০ নাম্বারের একটা MCQ পরীক্ষা দিতে হবে, যেখানে ১২০ পেলেই পাশ করা যায়। সাধারনত যারা পিকিং, ক্যাপিটাল, সান-ইয়াৎ সেন, CMU এই ইউনিভার্সিটি গুলোতে পড়েন তাদের টিউশন ফি অত্যাধিক বেশী হওয়ায় তারা বাংলাদেশে প্রি-ইন্টার্ন করেন। এছাড়াও ভাষাগত সমস্যা বিবেচনা করেও অনেকেই এটা করে থাকেন।

All about BMDC exam:
👉 বছরে ২ বার হয়। নভেম্বর এবং এপ্রিল
👉 ১০০ টি MCQ থাকে
👉 বেশীরভাগ প্রশ্ন ফিজিওলজি, মেডিসিন,সার্জারি, গাইনী থেকে আসে। সাথে এনাটমি, প্যাথলজি, এবং প্যাথো-ফিজিওলজি থেকে কিছু প্রশ্ন থাকে।
👉 পরীক্ষার ফি ৮০০ টাকা
👉 পরীক্ষার সেন্টার বিএমডিসি ৩য় তলা

যা যা লাগবে:
১ম-৬ষ্ঠ বর্ষ পর্যন্ত সকল ডকুমেন্ট, JW202 ফর্ম যেটা ভর্তির সময় দেওয়া হয়, এবং ফাইনাল সার্টিফিকেট।
BMDC পাশ করার পর আপনি বাংলাদেশের যেকোন মেডিকেল কলেজে ইন্টার্নিশিপ করতে পারবেন। তবে ঢাকা, স্যার সলিমুল্লাহ, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ সাধারনত এক্সেপ্ট করেনা। ঢাকার ভেতর যেকোন মেডিকেলে ইন্টার্ন করলে আপনি ভাতা পাবেন না। তবে ঢাকার বাহিরে সকল সরকারী মেডিকেল কলেজে আপনি ভাতা সহ ইন্টার্নিশিপ করতে পারবেন। ইন্টার্নিশিপ কমপ্লিট করার পর আপনি BMDC এর ফুল রেজিস্ট্রেশন পাবেন।

Post-Graduation in China?
👉 আপনার ভাষাগত দক্ষতা, ভাল CGPA, ভাল সিভি, একাডেমিক ব্যাকগ্রাউন্ড থাকলে কিছুটা সহজেই MD/MS এ স্কলারশিপ পেতে পারেন। আর সেল্ফ-ফান্ড এ পড়লে খরচ পরবে প্রায় ১০-১৫ লক্ষ টাকা, এবং পড়তে পারবেন ইংলিশ কারিকুলামে। আবার BMDC সেই MD/MS কে ডিপ্লোমা হিসেবে রিকগনাইজ কর । এবং BMDC শুধুমাত্র শেনডং ইউনি, সুচু ইউনি এবং হেবেই ইউনিভার্সিটি এর PhD কে রিকগনাইজ করে।
তবে চায়নাতে সব সময় আপনাকে ভাষাগত সমস্যার সম্মুখীন হতে হবে। কেননা তারা ইংলিশ একেবারেই জানে না।

প্ল্যাটফর্ম
চিকিৎসকদের পক্ষে।

লিখেছেন: জাহিদ হাসান

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ এমবিবিএস,

পাঠকদের মন্তব্যঃ ( 4)

  1. Raisul Hasan says:

    can addmore info……tht will b helpful those who wanna come in china ,,

  2. Raisul Hasan says:

    can addmore info……tht will b helpful those who wanna come in china ,,

  3. Alim Haq says:

    Shafian Sifat Ahmed this might b helpful 4u.




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.