• গুনী মানুষ

October 15, 2019 2:07 am

প্রকাশকঃ

সদ্য প্রকাশিত হয়েছে ডাঃ এমরান আহমেদ রচিত রাফাত পাবলিকেশন্স এর মহাকাশবিজ্ঞান ও জ্যোতির্বিদ্যা বিষয়ক বই “মহাজাগতিক প্রাণের খোঁজে”।

ছোটবেলা থেকেই মহাকাশবিদ্যা, আর্কিয়োলজি, বিজ্ঞান নিয়ে ছিল ডাঃ এমরান আহমেদের প্রচন্ড আগ্রহ। স্কুলের লাইব্রেরীতে আবদুল্লাহ আল মুতী, ফারসীম মান্নান মোহাম্মদীর জনপ্রিয় মহাকাশ বিজ্ঞানের বইগুলো সব এক বসায় শেষ করতেন। এরপর হাতে আসে এরিক ভন দানিকেন, রকিব হাসান, স্টিফেন হকিংএর বই। তাদের দ্বারাই অনুপ্রাণিত হয়ে একদিন সিদ্ধান্ত নিয়ে ফেলেন এর উপর একটা বই লেখার।


আস্তে আস্তে পান্ডুলিপি সম্পন্ন করলেন। এরপর এল আসল সমস্যা, নবীন লেখকের বই কে ছাপাবে? ঠিক তখনই একটি পান্ডুলিপি প্রতিযোগিতা নজর কাড়ল লেখকের। কপি সাবমিট করলেন, সৃষ্টিকর্তার কৃপায় সেটা নির্বাচিত হল এবং সেটি বই আকারে বের হল। বইটিতে মহাকাশ নিয়ে সাম্প্রতিক গবেষনা, ইউ এফ ও, এলিয়েন, এরিয়া ৫১, নাজকা রেখাচিত্র সহ আরও কিছু চমকপ্রদ বিষয়ে আলোচনা করা হয়েছে। অসংখ্য বাংলা ও ইংরেজি বই, ওয়েবসাইট ও ডকুমেন্টারি থেকে তথ্য সংগ্রহ করে বইটি লেখা হয়েছে এবং এই বইয়ে কোন ভুল তথ্য থাকলে পরবর্তী সংস্করণে তা ঠিক করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ডাঃ এমরান আহমেদ।

লেখক তার পরিবারের সদস্যবৃন্দ, সহকর্মী, ছাত্রছাত্রীদের নিকট আন্তরিকভাবে কৃতজ্ঞতা জানান এবং বলেন তাদের প্রতিনিয়ত উৎসাহেই তিনি বইটি প্রকাশ করতে সক্ষম হয়েছেন। বিজ্ঞানচিন্তার সহসম্পাদক আব্দুল গাফ্ফার রনি এবং বিজ্ঞানচিন্তার সম্পাদক বাসার আবুলকে তিনি আন্তরিক ধন্যবাদ জানান। এছাড়া রকমারি.কম এর ইহসানুল হক, বুক স্ট্রিট এর সাইদ মোহাম্মদ রেজওয়ানকেও সহযোগিতার জন্য অসংখ্য ধন্যবাদ জানান। বইটি এখন রকমারি, বুক স্ট্রিট সহ সব অনলাইন বুকসপ ও দোকানে পাওয়া যাচ্ছে।

স্টাফ রিপোর্টার/জান্নাত বিনতে হোসেন

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.