• ডেন্টাল

June 14, 2017 7:31 pm

প্রকাশকঃ

IMG_16222-1024x556

প্রত্যহ কাক ডাকা ভোরবেলা আসাদ সাহেব প্যান্ট আর টি-শার্ট পড়ে জগিং করতে বের হয়েছেন প্রতিদিনকার ন্যায় । বেশ ফুরফুরে মেজাজে সকালের হিমেল হাওয়া ও পাখি গুঞ্জন উপভোগ করছেন। ঠিক বিপত্তিটা ঘটে তখনই যখন সামনে উচুঁ আইল্যান্ডের সাথে ধাক্কা লেগে আঁচড়ে পড়েন। তড়িঘড়ি করে উঠেছেন ঠিকই কিন্তু হাতে নিয়ে উঠেছেন একটি দাঁত। এইরকম অনেক ঘটনা প্রতিনিয়ত হচ্ছে এর থেকে প্রতিকারের উপায় ?

সমগ্র ঘরে আনন্দের বন্যা বইছে ৫ বছরের আয়ান আজ প্রথম স্কুলে ভর্তি হয়েছে। তার অনেক সহপাঠীর সাথে পরিচয় ,বন্ধুত্ব ও খেলাধূলার সঙ্গী পেয়েছে। বিপত্তি ঘটলো সে খেলার মাঠে পড়ে গিয়ে সামনের পাটির বেশ কয়েকটি দাঁত নড়ে গিয়েছে।
পাঠক আপনারা খেয়াল করবেন উপরে দুই এইজ গ্রুপের দুটি ঘটনা বর্ণনা করা হয়েছে ।
আসলে এই ধরনের injury management এ দুই age গ্রুপকে নিয়ে কাজ করতে হয়।

একজন রোগী Avulsed tooth নিয়ে আসলে আমাদের করণীয়ঃ

Avulsed tooth নিয়ে যখন একজন রোগী আসবেন তৎক্ষণাৎ তাকে দাঁত পুনঃস্থাপনের বা Tooth Reimplantation এর লক্ষ্য মাথায় রেখে কাজ করলে সর্বোচ্চ পরিমাণ periodontal ligament cell preserve করা সম্ভব । কারণ আমরা জানি PDL cell এর regenerate এবং repair করার ক্ষমতা রয়েছে। আর যতো তাড়াতাড়ি reimplant করা যায় ততো বেশি progress rate ভাল। যদি immediately re-implant করা সম্ভব না হয় তাহলে নিচে বর্নিত মিড়িয়াগুলোর মাধ্যমে tissue সংরক্ষণ করতে পারেন।

Storage media for avulsed tooth:

1.Hanks balanced salt solution
2.milk
3.saline
4.saliva
5.visapan
6.CPP-ACP
7.coconut water
8.water

Management options for an avulsed tooth:

যদি দাঁতটি তার Socket এর বাইরে ১৫ মিনিটের কম সময় থাকেঃ – দাঁতটির crown বরাবর ধরে এটিকে দাঁতের tissue রক্ষণকারী দ্রবণ Hank solution’s এ ডোবাবো এবং একই solution দিয়ে দাঁতের socket টি washout করে খুবই জেন্টলি দাঁতটি reimplant করবো। এরপর একটি gauze দিয়ে কামড় দিতে বলবো যাতে কামড়টা স্থির করা যায় । কামড়টি স্থির করা গেলে wire, arch bar, temporary periodontal pack দিয়ে দাঁতটির নড়াচড়া নিরাপদ করবো। রোগীকে liquid diet দিব। antibiotics & prescribe for next dental appointment.

Note: Open apex থাকলে 5% doxicycline এ 5 min soack করতে হয় abcess formation prevent করার জন্য।
যদি দাঁতটি ১৫ মিনিট থেকে ২ঘন্টার বেশি সময় তার socket এর বাহিরে থাকেঃ
৩০ মিনিট দ্রবণে কটন দিয়ে মুড়িয়ে রাখতে হবে। local anaesthesia দিয়ে Reimplant করতে হবে উপরে বর্ণিত নিয়মে। যদি ২ ঘন্টার ও বেশি সময় ধরে socket এর বাইরে থাকে তাহলে PDL টিস্যু অলরেডি ডেড।

এসময় করনীয়:
1. Remove the dead PDL tissue 2.remove the pulp (intentional RCT)
3.soack the tooth about 30 min with 5% sodium Hypochlorite . 5 min soack in saturated citric acid ,1% stannous flouride and 5% doxycycline before reimplanting .

দুধ দাঁতের Avulsion এ করনীয়ঃ দুধ দাঁত করা হয় না কারণ ankylosis হয়ে গেলে permanent successors এর eruption এ বাধা সৃষ্টি করে।

কেইস স্টাডিটি লিখেছেন : Dr .Rashed Nizam ,Intern doctor ,Update dental college & hospital.

Case report inspired by –
Dr .Fahad A .A. karim
Ass.st professor
Update dental college & hospital

176 Total Views 2 Views Today
শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ দাঁতে আঘাত,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

.