মালেশিয়া এবং সিঙ্গাপুরে ডাক্তারদের ক্যারিয়ার সুযোগ

বিশ্বের সবচেয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষা গুলোতে যখন আমরা হতাশ হয়ে যাই তখনো প্রতিদিন কিছু নতুন নতুন দ্বার উন্মোচিত হতে থাকে। বর্তমান সময়ে ডাক্তারদের চাহিদায় মালয়েশিয়া সিংগাপুর রয়েছে হট লিস্টে। সিকিউর লাইফ এবং হাইলি পেইড স্যালারীর জন্যই মূলত এ দুই দেশ সবার পছন্দনীয়।
এখানে এই দুই দেশের ক্লিনিক্যাল ক্যারিয়ার প্রসিডিউর আমি শেয়ার করছিঃ
এই দুই দেশেই ক্যারিয়ার হুবহু একরকম।এ দুই দেশে ক্লিনিক্যাল জব করতে হলে আপনাকে সে দেশের লাইসেন্স নিতে হবে। দুটো দেশের লাইসেন্সদাতা প্রতিষ্ঠান-

  • মালয়েশিয়ান মেডিকেল কাউন্সিল (MMC)
  • এবং সিংগাপুর মেডিকেল কাউন্সিল (SMC) ।

আপনি যদি মালয়েসিয়া এবং সিংগাপুরের মিনিস্ট্রি অফ হেলথ স্বীকৃত কোন মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে থাকেন তবে আপনি সরাসরি তাদের লাইসেন্স পেয়ে ট্রেইনিং পোস্টে জব করতে পারবেন (পেইড জব)। পরবর্তীতে মালয়েসিয়ার বিভিন্ন ইউনিভার্সিটিতে ফেলোশিপ/পোস্ট গ্র্যাজুয়েশনের জন্য এপ্লাই করতে পারবেন।
এক্ষাত্রে আপনি যদি ঢাকা মেডিকেল কলেজ,ময়মনসিংহ মেডিকেল কলেজ,চট্রগ্রাম মেডিকেল কলেজ,সিলেট ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে থাকেন তবে আপনি সরাসরি মালয়েসিয়া এবং সিংগাপুরের লাইসেন্স পাবেন। বাংলাদেশের শুধুমাত্র এই ৪টি মেডিকেল কলেজ স্বীকৃতি আছে দেশদুটোতে। শর্ত ইন্টার্নশিপ ছাড়াও ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নিচের এড্রেসে সিভি ড্রপ করে মালয়ান এবং সিংগাপুরিয়ান লাইসেন্সের জন্য আবেদন করা যাবে-
Malaysian Medical Council
[email protected]
Block B,Ground Floor,
Jalan Cenderasari,50590
Kuala Lumpur, Malaysia.
[email protected]
603-22628480/26912171
03-26912937/03-26938569

যারা উপরের ৪টি মেডিকেল কলেজ ছাড়া অন্যন্য মেডিকেল থেকে এমবিবিএস পাশ করেছেন তাদের জন্য ক্লিনিক্যাল লাইসেন্স পেতে হলে ৩ বছরের ট্রেইনিং আছে এমন পোষ্টগ্রাজুয়েশন ডিগ্রী লাগবে। আমাদের দেশের এফসিপিএস কে কাউন্ট করা হয় তবে। এমআরসিপি/এমআরসিএস কে বেশী প্রাধান্য দেয়। জব পার্সপেক্টিভ ভাল। রেজিস্ট্রেশনের পর বিভিন্ন এজেন্সীতে সিভি ড্রপ করে জবের জন্য এপ্লাই করতে পারবেন।
একই নিয়মে যদি সিংগাপুরের লাইসেন্স পেতে চান তবে আপনাকে নিচের এড্রেসে সিভি ড্রপ করতে হবেঃ
Singapore Medical Councill) – SMC website:
https://www.moh.gov.sg/…/car…/professional_registration.html

নন-ক্লিনিক্যালঃ মালয়েশিয়া এবং সিংগাপুরে নন-ক্লিনিক্যাল ক্যারিয়ার হাইলি পেইড। সাউথ-এশিয়ান কান্ট্রি গুলু থেকে এখনো এই দুটি দেশে নন-ক্লিনিক্যাল জব করার প্রচলন শুরু হয়নি। তাই স্কোপ ভাল।
নন-ক্লিনিক্যাল জব করতে হলে অবশ্যই অবশ্যই সেখান থেকে যে সেক্টরে জব করতে চান সেই ফ্যাকাল্টি থেকে মাস্টার্স করে তারপর এপ্লাই করতে হবে।
নন-ক্লিনিক্যালের কিছু উল্লেখযোগ্য জবের কথা এখানে শেয়ার করছিঃ
1. Healthcare Administrator
2. Health Educator
3. Medical Social Worker
5. Medical Equipment Preparer
4. Mental Health Counselor
6. Athletic Trainer
7. Rehabilitation Counselor
8. Medical Records and Health Information Technician
9. Medical Secretary
10. Medical Transcriptionist
এসকল মাস্টার্স প্রোগ্রামের টিউশন ফি সাধারনত বছরে ৪ লক্ষ টাকার মত হয়ে থাকে এবং কোর্স শেষে জব স্যালারী মান্থলী ৩ লক্ষ টাকার মত হয়ে থাকে।
মাস্টার্স প্রোগ্রামের জন্য IELTS স্কোর মিনিমাম 7 থাকতে হয়। যদি এই স্কোর না থাকে তবে অনেক A+ ক্যাটাগরীর ইউনিভার্সিটি এডমিশন দেয়না, এবং B ক্যাটাগরীর ইউনিভার্সিটি টিউশন ফি বাড়িয়ে দেয়।

প্ল্যাটফর্মের ৬ষ্ঠ সংখ্যার একটি এক্সক্লুসিভ আর্টিকেল। এরকম আরো কিছু এক্সক্লুসিভ আর্টিকেল সেখানে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কলেজের প্রতিনিধিদের সাথে যোগাযোগ করে আপনার কপিটি সংগ্রহ করে নিন।
An Idea can change your life! A secret can lead you “U Turn”
Good luck !

লিখেছেন: জাহিদ হাসান

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

14 thoughts on “মালেশিয়া এবং সিঙ্গাপুরে ডাক্তারদের ক্যারিয়ার সুযোগ

  1. দুই বছরের অভিজ্ঞতা মানে কি? পিজিটি? নাকি যে কোন হাসপাতালে কাজ করার সার্টিফিকেট?

  2. Dear Platform Admin,
    I really appreciate the activities of Platform in helping healthcare professionals of Bangladesh. As this is a widely followed medical news portal, we expect more responsible attitudes from you. The link contains outdated & mostly wrong informations. Please verify the facts before posting on web. Thanks

  3. Dear Platform Admin,
    I really appreciate the activities of Platform in helping healthcare professionals of Bangladesh. As this is a widely followed medical news portal, we expect more responsible attitudes from you. The link contains outdated & mostly wrong informations. Please verify the facts before posting on web. Thanks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

প্যাথলজির প্রখ্যাত প্রফেসর এফ. এ. আজিম স্যার আর নেই

Sat Nov 5 , 2016
প্যাথলজি’র অধ্যাপক এফ. এ. আজিম স্যার  আর নেই । ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আজ শনিবার সকালেই  তিনি বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৭ বছর। জানা গেছে, বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন যাবত   তিনি বেশ অসুস্থ ছিলেন । স্যারের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।প্ল্যাটফর্মের পক্ষ থেকে স্যারের […]

সাম্প্রতিক পোষ্ট