• ক্যাম্পাস নিউজ

January 24, 2019 10:10 am

প্রকাশকঃ

“ব্রিটিশ মেডিকেল জার্নাল এওয়ার্ড পেলেন বাংলাদেশের চিকিৎসক ডাঃ কানিজ সুলতানা”

বাংলাদেশের ডাঃ কানিজ সুলতানা ২০১৮ সালে নন-কমিউনিকেবল ডিজিজ ইনিশিয়েটিভ ক্যাটাগরিতে তার “Ending eclampsia” প্রোগ্রামের জন্য ব্রিটিশ মেডিকেল জার্নাল পুরস্কার (BMJ Award) পেয়েছেন। এই পুরস্কারকে গবেষকদের জন্য অস্কার হিসেবে বিবেচনা করা হয়। প্রতি বছর প্রায় ১৫০০ প্রতিযোগী থেকে যাচাই বাছাই করে ১০টি ক্যাটাগরিতে সেরা ১০ জনকে এই পুরস্কার দেয়া হয়।

বাংলাদেশ মাতৃমৃত্যু শুমারি (২০১০) অনুযায়ী, প্রতি লাখ জীবন্ত সন্তান জন্মদানে ১৯৪ জন মা মৃত্যুবরণ করেন। এর মধ্যে Pre-eclampsia – Eclampsia বা গর্ভাবস্থায় খিঁচুনীজনিত কারণে উল্লেখযোগ্য সংখ্যক মা মারা যান। গর্ভাবস্থায় খিঁচুনীজনিত মৃত্যু, মাতৃ মৃত্যুর দ্বিতীয় উল্লেখযোগ্য কারণ যা খুব অল্প খরচে প্রতিরোধ করা সম্ভব। এই মৃত্যুহার কমাতে বাংলাদেশ সরকার এবং সহযোগী সংস্থাসমূহ বিভিন্ন প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

সে রকমই একটি সমন্বিত প্রচেষ্টা চলছে পপুলেশন কাউন্সিলের উদ্যোগে, যাতে অর্থায়ন করছে USAID। এই প্রোগ্রামটির অন্যতম উদ্ভাবনী চিন্তাশক্তির উৎস হিসেবে নিরলস কাজ করছেন ডাঃ কানিজ সুলতানা। তার ‘Ending Eclampsia’ প্রোগ্রামের অধীনে ঢাকা, কুমিল্লা, টাংগাইল ও ভোলার প্রায় বারোটি উপজেলায় গর্ভবতী মায়েরা জরুরী সেবা পাচ্ছেন। প্রোগ্রামটি Community Intervention Based এবং অল্প খরচে জীবন বাঁচানোর লক্ষে পরিচালিত হচ্ছে।

ডাঃকানিজ সুলতানা এই প্রোগ্রামের পূর্বেও মাতৃস্বাস্থ্য নিয়ে কৃ্তিত্বের সাথে উল্লেখযোগ্য কাজ করেছেন। তিনি জনস্বাস্থ্যে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন National Institute of Preventive and Social Medicine থেকে। ভবিষ্যতে কমিউনিটি বেসড এবং একাডেমিক্যালি কাজ করার অনেক বড় স্বপ্ন দেখেন।

Dr. Munzur-E-Murshid
POH-Public Health Improvement Initiative in Rajshahi, DASCOH, Rajshahi

প্ল্যাটফর্ম ফিচার রাইটার:
সামিউন ফাতীহা
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ, গাজীপুর

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ ডাঃ কানিজ সুলতানা, পেলেন বাংলাদেশের চিকিৎসক, ব্রিটিশ মেডিকেল জার্নাল এওয়ার্ড,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.