X

সমাজসেবায় স্বাধীনতা পুরস্কার পেলেন দেশবরেণ্য অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন

প্ল্যাটফর্ম নিউজ, ৭ মার্চ ২০২১, রোজ রবিবার

এ বছর সমাজসেবা ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার অর্জন করেছেন দেশবরেণ্য অর্থোপেডিক্স সার্জন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন।

স্বাধীনতা পুরস্কার বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদক। ১৯৭৭ সাল থেকে বীর শহীদদের স্মরণে প্রতি বছর ২৬শে মার্চ সর্বাধিক ১৩ টি ক্যাটাগরিতে এ পুরস্কার প্রদান করা হয়ে থাকে।

প্রতিবারের ন্যায় এইবারও স্বাধীনতা পুরস্কার অর্জনকারী দেশবরেণ্যদের তালিকা প্রকাশ করা হয়েছে- যাতে ৯টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে। সমাজসেবা ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার-২০২১ অর্জন করেছেন দেশবরেণ্য চিকিৎসক ও অর্থোপেডিক্স সার্জন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন। বর্তমানে তিনি ল্যাবএইড হাসপাতালে অর্থোপেডিক ও অর্থোপ্লাস্টি সেন্টারের চিফ কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান হিসেবে কাজ করছেন। এছাড়া, তিনি সার্কভূক্ত ৮টি দেশের অর্থোপেডিক সার্জনদের সংগঠন অর্থোপেডিক এসোসিয়েশন অব সার্ক কান্ট্রিজ এর সভাপতি হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন।

উল্ল্যেখ্য, তিনি একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। তৎকালীন তিনি মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা দিতে দেশে আসা আন্তর্জাতিক বার্ণ এন্ড প্লাস্টিক সার্জারী সার্জন ডা. আর জে গাস্টের অধীনে অর্থোপেডিক চিকিৎসা শুরু করেন। অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন বাংলাদেশে কোমর ও হাঁটু প্রতিস্থাপন সার্জারীতে আমূল পরিবর্তন নিয়ে এসেছেন এবং এ পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজারেরও বেশি কোমর ও হাঁটু প্রতিস্থাপন সার্জারি সম্পন্ন করেছেন এ কিংবদন্তী চিকিৎসক।

অধ্যাপক ডা. এম আমজাদ হোসেনের স্বাধীনতা পুরস্কার-২০২১ এ সমাজসেবা ক্যাটাগরিতে পদক অর্জন প্রশংসার দাবী রাখে। তাঁর এই অর্জনে অভিনন্দন জানাচ্ছে প্ল্যাটফর্ম পরিবার।

Sarwar Sakib:
Related Post