X

Manual of Dermatology in GP দ্বিতীয় এডিশন প্রকাশ

১৩ ফেব্রুয়ারী, ২০২৪

প্রখ্যাত চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. রোকন উদ্দীন এর জনপ্রিয় বই “Manual of Dermatology in General Practice” এর দ্বিতীয় এডিশন প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশিত হয়েছে বিখ্যাত মেডিকেল বই পাবলিশার্স Jaypee Brothers Medical Publishers হতে।

অধ্যাপক ডা. মো. রোকন উদ্দীন বাংলাদেশের জনপ্রিয় ও প্রখ্যাত একজন চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ। একজন প্রখ্যাত চিকিৎসক এর পাশাপাশি তিনি একজন অত্যন্ত একাডেমিক ব্যক্তি। যার ফলশ্রুতিতে ২০২১ সালে প্রকাশিত হয় Manual of Dermatology in General Practice এর ১ম এডিশন। বইটিতে তিনি তার কর্মজীবনে প্রাপ্ত বিভিন্ন একাডেমিক কেস এর সমন্বয়ে অর্থাৎ, সম্পূর্ণ বাংলাদেশের রোগীদের ছবি সম্বলিত কেস ডিসকাশন করেছেন। বাংলাদেশ ও উপমহাদেশের মেডিকেল স্টুডেন্ট ও ডার্মাটলজি পোস্টগ্র্যাডুয়েট শিক্ষার্থীদের জন্যে সবচেয়ে বড় অন্তরায় ছিল রোগীদের চর্ম ধরনের পার্থক্য। উপমহাদেশের রোগীদের চর্মের ধরন ও রঙ পশ্চিমাদের থেকে আলাদা হওয়ায় সেসব বই হতে যে ছবিগুলো শিক্ষার্থীরা পেত তা আমাদের দেশের রোগীদের থেকে ক্ষেত্রবিশেষে ভিন্ন। এ সমস্যাটিক সমাধান করার লক্ষ্যেই অধ্যাপক ডা. মো. রোকন উদ্দীন আমাদের দেশের রোগীদের ছবি সম্বলিত কেস ডিসকাশন করেছেন।

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের মেডিকেল স্টুডেন্ট ও ডার্মাটলজি পোস্টগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের জন্যে এই বইটি অত্যন্ত উপকারী একটি বই বলে ইতিমধ্যে গ্রহণযোগ্যতা পেয়েছে। বাংলাদেশের মেডিকেল স্টুডেন্ট ও বিশেষ করে জুনিয়র চিকিৎসকদের জেনারেল প্র্যাকটিসের জন্যে এই বইটি অত্যন্ত কাজে আসবে বলে অধ্যাপক ডা. মো. রোকন উদ্দীন আশাবাদ ব্যক্ত করেন।

বইটি বাংলাদেশের বিভিন্ন মেডিকেল বুকশপগুলোতে পাওয়া যাবে।

 

জামিল সিদ্দিকী: A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.
Related Post