X

এমআরসিজিপি পরীক্ষায় আন্তর্জাতিক পরীক্ষক হলেন ডা. লেঃ কর্নেল (অবঃ) মোঃ কবীর আহম্মদ খান

প্ল্যাটফর্ম নিউজ, ১৫ আগস্ট ২০২০, শনিবার

যুক্তরাজ্যের মেম্বারশিপ অফ দি রয়াল কলেজ অফ জেনারেল প্র‍্যাক্টিশনার্স (এমআরসিজিপি) পরীক্ষায় দক্ষিণ এশিয়া অঞ্চলে আন্তর্জাতিক পরীক্ষক হিসাবে নির্বাচিত হওয়ার জন্য প্ল্যাটফর্মের সম্মানিত উপদেষ্টা ডা. লেঃ কর্নেল (অবঃ) মোঃ কবীর আহম্মদ খানকে অভিনন্দন।

তিনি বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এর ফ্যামিলি মেডিসিনের প্রথম ফেলো (এফসিপিএস) এবং বর্তমানে তিনি বিসিপিএসের ফ্যামিলি মেডিসিন অনুষদের সদস্য সচিব হিসেবে যুক্ত আছেন। তরুণ চিকিৎসকদের কাছে ফ্যামিলি মেডিসিনকে পরিচিত করতে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

প্রাথমিক স্বাস্থ্য সেবা আমাদের দেশে অত্যন্ত অবহেলিত এবং পোস্টগ্র‍্যাজুয়েশন বিষয় হিসেবে ফ্যামিলি মেডিসিন আমাদের দেশে এখন পর্যন্ত খুব একটা জনপ্রিয় নয়। অথচ উন্নত বিশ্বে ফ্যামিলি মেডিসিন অত্যন্ত সম্মানজনক স্পেশালিটি এবং এর মাধ্যমে সাধারণ মানুষের প্রাথমিক স্বাস্থ্য সেবা সুনিশ্চিত হয়। আমাদের পার্শ্ববর্তী দেশগুলোতেও ফ্যামিলি মেডিসিন অত্যন্ত সমাদৃত এবং উন্নত বিশ্বের মত এটি অর্থ উপার্জনের দিক থেকে অন্যতম কাঙ্ক্ষিত বিষয়। করোনা মহামারী পরিস্থিতিতে অসুস্থ মানুষদের হাসপাতাল থেকে হাসপাতালে ছোটাছুটি করেও চিকিৎসা না পাওয়া আবার নতুন করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল বাংলাদেশের প্রাথমিক চিকিৎসা সেবা কেন্দ্রগুলোর দূর্বলতা। বছরের পর বছর হাজার হাজার মেডিকেল গ্র‍্যাজুয়েট তৈরি হলেও অনেকেই কর্মহীন থাকছে, বিপরীতে সাধারণ জনগণও দেশের কিছু বড় শহরের হাতে গোণা কিছু হাসপাতাল ব্যতীত সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন৷ সাধারণ অসুখে দেশের জনগণ উচ্চতর স্বাস্থ্যসেবা কেন্দ্রমুখী হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে যেখানে বাড়ির নিকটতম দূরত্বে প্রাথমিক স্বাস্থ্য সেবা পাওয়া তাদের মৌলিক অধিকার।

ডা. লেঃ কর্নেল (অবঃ) মোঃ কবীর আহম্মদ খান ফ্যামিলি মেডিসিনের বিকাশের মাধ্যমে দেশের মানুষের স্বাস্থ্য সেবা সহজলভ্য ও মানসম্মত করার লক্ষে কাজ করছেন। বর্তমানে তিনি প্রাভা হেলথে ফ্যামিলি মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছেন। এমআরসিজিপি পরীক্ষক হিসেবে তাঁর এই অর্জন তরুণ চিকিৎসকদের ফ্যামিলি মেডিসিনে ক্যারিয়ার করতে আগ্রহী করে তুলবে।

Md. Nafiul Islam:
Related Post