X

বঙ্গবন্ধুর স্মরণে প্লাজমা সেন্টারের উদ্বোধন করলো গণস্বাস্থ্য কেন্দ্র

প্ল্যাটফর্ম নিউজ, ১৫ ই আগস্ট, ২০২০, শনিবার

করোনা রোগীদের চিকিৎসায় গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর উদ্যেগে রাজধানীর ঢাকার ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে চালু হয়েছে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’। বঙ্গবন্ধুর স্মৃতিকে স্মরণ করে আজ ১৫ ই আগস্ট শনিবার বেলা ১১ টায় শোক দিবসে গণস্বাস্থ্য প্লাজমা সেন্টারটি উদ্বোধন করা হয়।

ছবিঃ গণস্বাস্থ্য কেন্দ্রে প্লাজমা সেন্টার উদ্ভোদনে সংবাদ সম্মেলন।

‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’ উদ্বোধন করেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপি প্রয়োগ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির প্রধান অধ্যাপক ডা. মহিউদ্দিন আহমেদ খান। উদ্বোধন অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এবং গণবিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীলসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

প্লাজমা সেন্টারের বিষয়ে গতকাল ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন,

‘আমি সবার কাছে আহ্বান জানাচ্ছি, যারা করোনামুক্ত হয়েছে, তারা যেন এসে রক্ত দিয়ে যায়। অনেক রক্ত দরকার। প্রত্যেকে যাতে এসে রক্ত দিয়ে যায়।’

ছবিঃ প্লাজমা সেন্টার নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের সংবাদ সম্মেলন।

তিনি আরও বলেন,

‘আমাদের প্লাজমা সেন্টার ২৪ ঘণ্টা খোলা থাকবে। সারাদেশের মানুষ এখান থেকে প্লাজমা নিতে পারবে। প্রাথমিক অবস্থায় আমরা প্রতিদিন ২৫ জনকে প্লাজমা দিতে পারব। তবে, আগামী মাসে বিদেশ থেকে আমাদের আরও একটি মেশিন আসছে। তখন আশা করছি প্রতিদিন ৫০ জনকে প্লাজমা দেওয়া যাবে’

এছাড়াও অতিরিক্ত ৫০ জনকে প্যাকড সেল, প্লাটিলেট, বিভিন্ন ব্লাড ফ্যাক্টরস দেয়ার পরিকল্পনা রয়েছে তাদের। এখানে থ্যালাসেমিয়া ও হিমোগ্লোবিনোপ্যাথির জন্য প্রয়োজনীয় রক্ত সঞ্চালনের ব্যবস্থা করা হবে।

ছবিঃ ডা. জাফরুল্লাহ চৌধুরীর সাথে ডা. এম.এ.খান

উক্ত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন গণস্বাস্থ্য নগর হাসপাতালের আইসিউ প্রধান নাজির মোহাম্মদ, প্যাথলজি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. গোলাম মো. কোরেইশী। করোনাজয়ী প্লাজমা দানে ইচ্ছুক ব্যক্তিদের ডা. গোলাম মো. কোরেইশীর ব্যক্তিগত নাম্বার ০১৫৫২-৪৬০৭৮০ এ সরাসরি যোগাযোগ অথবা ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে যোগাযোগ করতে বলা হয়েছে।
ঠিকানা-
গণস্বাস্থ্য নগর হাসপাতাল,
বাড়ি-১৪, রোড-০৬, ধানমন্ডি, ঢাকা-১২০৫।

Sadia Kabir:
Related Post