• নিউজ

June 25, 2015 3:54 pm

প্রকাশকঃ

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ আগের চেয়ে তুলনামূলক হারে কমে এসেছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ তথ্য দেন।
সরকারি দলের আবদুল মুনিম চৌধুরীর এ সম্পর্কিত প্রশ্নের জবাবে মন্ত্রী স্বাস্থ্য খাতে ২৪ বছরের (১৯৯০-৯১ থেকে ২০১৩-১৪) বাজেটের তথ্য তুলে ধরেন। এতে দেখা গেছে, মোট বাজেটের আনুপাতিক হার অনুযায়ী গত তিন অর্থবছরে স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ আগের যেকোনো সময়ের চেয়ে কম।

13_7118

মোহাম্মদ নাসিমের ভাষ্য, ২৪ বছরে বাজেটে মোট বরাদ্দ ছিল ১৫ লাখ ৭২ হাজার ৩০২ কোটি টাকা। এর মধ্যে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল ৯১ হাজার ৬৪৭ কোটি টাকা। গড় বরাদ্দের হার ৬ দশমিক ৫২ শতাংশ।
হিসাবে দেখা গেছে, ১৯৯০-৯১ সালে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল মোট বাজেটের ৬ দশমিক ৩১ শতাংশ। সর্বাধিক ৮ দশমিক ৬৬ শতাংশ বরাদ্দ ছিল ১৯৯৬-৯৭ অর্থবছরে। এরপর ২০১০-১১ অর্থবছর পর্যন্ত প্রতিবছর বরাদ্দ ছিল ৫ দশমিক ৮৬ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশের মধ্যে। কিন্তু গত তিন অর্থবছরে তা উল্লেখযোগ্য হারে কমে গেছে। গত অর্থবছরে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল মোট বাজেটের ৪ দশমিক ৬০ শতাংশ। তার আগের বছর ছিল ৪ দশমিক ৮২ শতাংশ। ২০১১-১২ বছরে বরাদ্দ ছিল ৫ দশমিক শূন্য ৬ শতাংশ।

পরিমার্জনা: বনফুল

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ স্বাস্থ্য খাত, স্বাস্থ্য মন্ত্রনালয়, স্বাস্থ্যমন্ত্রী,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.