২০১৪-১৫ বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দের হার আগের চেয়ে কম: স্বাস্থ্যমন্ত্রী

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ আগের চেয়ে তুলনামূলক হারে কমে এসেছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ তথ্য দেন।
সরকারি দলের আবদুল মুনিম চৌধুরীর এ সম্পর্কিত প্রশ্নের জবাবে মন্ত্রী স্বাস্থ্য খাতে ২৪ বছরের (১৯৯০-৯১ থেকে ২০১৩-১৪) বাজেটের তথ্য তুলে ধরেন। এতে দেখা গেছে, মোট বাজেটের আনুপাতিক হার অনুযায়ী গত তিন অর্থবছরে স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ আগের যেকোনো সময়ের চেয়ে কম।

13_7118

মোহাম্মদ নাসিমের ভাষ্য, ২৪ বছরে বাজেটে মোট বরাদ্দ ছিল ১৫ লাখ ৭২ হাজার ৩০২ কোটি টাকা। এর মধ্যে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল ৯১ হাজার ৬৪৭ কোটি টাকা। গড় বরাদ্দের হার ৬ দশমিক ৫২ শতাংশ।
হিসাবে দেখা গেছে, ১৯৯০-৯১ সালে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল মোট বাজেটের ৬ দশমিক ৩১ শতাংশ। সর্বাধিক ৮ দশমিক ৬৬ শতাংশ বরাদ্দ ছিল ১৯৯৬-৯৭ অর্থবছরে। এরপর ২০১০-১১ অর্থবছর পর্যন্ত প্রতিবছর বরাদ্দ ছিল ৫ দশমিক ৮৬ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশের মধ্যে। কিন্তু গত তিন অর্থবছরে তা উল্লেখযোগ্য হারে কমে গেছে। গত অর্থবছরে স্বাস্থ্য খাতে বরাদ্দ ছিল মোট বাজেটের ৪ দশমিক ৬০ শতাংশ। তার আগের বছর ছিল ৪ দশমিক ৮২ শতাংশ। ২০১১-১২ বছরে বরাদ্দ ছিল ৫ দশমিক শূন্য ৬ শতাংশ।

পরিমার্জনা: বনফুল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় ঢাকা মেডিকেল কলেজের সোনালী ইতিহাস

Fri Jun 26 , 2015
মীর্জা মাহজারুল ইসলাম। ঢাকা মেডিকেল কলেজের প্রথম ব্যাচ কে ৫ এর ছাত্র। আগে চারটি ব্যাচ কলকাতা মেডিকেল কলেজ থেকে মাইগ্রেট করা। তিনি ছিলেন ঢাকা মেডিকেল কলেজ এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রিন্সিপাল। ভাষা সৈনিক এই অধ্যাপক ছিলেন gastrojejunostomy with vagotomy এই সার্জারিতে উপমহাদেশে কিংবদন্তী। তাঁর আরেকটি পরিচয় তিনি ছিলেন একজন ফুটবলার। […]

সাম্প্রতিক পোষ্ট