• পড়ালেখা

December 21, 2017 11:29 am

প্রকাশকঃ

 

Swedish-Doctor

 

সুইডিশ ইন্সটিটিউট স্টাডি স্কলারশিপ (SISS)।  সুইডিশ সরকারি স্কলারশিপ – a good opportunity for the doctors in Bangladesh who want to get a foreign PG education under Scholarship।

 

 

বাংলাদেশের ডাক্তারদের জন্য স্কলারশীপ এর আওতায় ইউরোপে পোস্ট গ্রাজুয়েশন করতে যাওয়ার অসাধারন সুযোগ হচ্ছে সুইডিশ ইন্সটিটিউট এর এস.আই স্কলারশীপ । মেডিকেলে ভর্তির পরই ইচ্ছা ছিল পোস্ট গ্রাজুয়েশান এর জন্য দেশের বাইরে যাওয়ার জন্য চেষ্টা করবো। কিন্তু ডাক্তারদের খুব কমই দেখতাম স্কলারশীপ নিয়ে বিদেশে পড়তে যেতে। শুধু ভাসা ভাসা জানতাম ডাক্তার দের বিদেশের লাইসেন্স এক্সজাম পাশ ছাড়া ভিসা পাওয়া যায়না। অপরদিকে আমার যারা ইঞ্জিনিয়ার বা বিজনেস গ্রাজুয়েট বন্ধুরা ছিল তারা তাদের বি.এস.সি কম্পলিট করে একের পর এক স্কলারশিপ নিয়ে বিদেশের ইউনিভার্সিটিতে পড়তে যেতে শুরু করল।

 

 

পৃথিবীর সবথেকে সম্মানিত নোবেল প্রাইজ প্রদানকারী দেশটি হলো সুইডেন, আর সেই দেশের সরকারি বৃত্তি নিয়ে Masters করতে যাওয়ার সুযোগ সম্পর্কে পড়ে খুবই উৎসাহিত হলাম। ওয়ার্ল্ডের অন্যতম শান্তিপ্রিয়, দুর্নীতিমুক্ত স্কেন্ডিনেভিয়ান ইঊরোপের এ দেশটি তে পড়তে যাওয়ার সুযোগ পাওয়া ছিল আমার জীবনের সেরা অর্জন। অনেক সিনিয়র-জুনিয়র ভাই- বোনেরা এই স্কলারশিপের বৃত্তান্ত বিভিন্ন সময় জানতে চেয়েছেন। আমার এই লিখাটি সেই সব উৎসাহিত ডাক্তার ভাই- বোন দের জন্য যারা এস.আই স্কলারশীপের আওতায় সুইডেনে পড়তে যেতে চান। আশা করি লিখাটি পড়ে পুরো প্রক্রিয়া সম্পর্কে একটা ধারনা পাবেন। আমার সবার প্রতি একটাই অনুরোধ যে ভুয়া, অসাধু কোনো এজেন্সির পাল্লায় পড়ে নিজের কষ্টার্জিত টাকার অপব্যয় করবেন না, কেননা আমি বিশ্বাস করি google,facebook আর youtube এর জমানায় যেকোনো ডাক্তারই নিজের ফাইল নিজে প্রসেসিং করার সামর্থ্য রাখেন। শুধু দরকার একটু ধৈর্য এবং সময় ।

 

 

Full time masters study in Sweden (in English) in the Autumn Semester 2018 Under Swedish Institute Study scholarship:

 
এস আই স্কলারশীপ হলো সুইডিশ ইউনিভার্সিটিতে ফুল টাইম মাস্টার্স স্টাডি (এক বছর বা দুই বছর মেয়াদী) করার জন্য সুইডিশ ইন্সটিটিউট কতৃক প্রদত্ত বৃত্তি। যারা দুই বছর (৪টি সেমিষ্টার) মেয়াদী কোর্সে এপ্লাই করবেন তাদের প্রাথমিক ভাবে এক বছর (২টি সেমিষ্টার) এর স্কলারশীপ প্রদান করা হবে। তারপর কোর্সের first year এ থাকাকালীন ২য় বছরের স্কলারশীপের extension দেয়া হয়। The Swedish Institute Study Scholarships (SISS) programme is the Swedish government’s international awards scheme aimed at developing global leaders. It is funded by the Ministry for Foreign Affairs of Sweden and administered by the Swedish Institute (SI).

 

এতে এপ্লাই করার জন্য প্রথমে SISS eligible country এর সিটিজেন হতে হবে (ভিন্ন ভিন্ন দেশের ক্রাইটেরিয়া ভিন্ন) এবং প্রয়োজনীয় work experience and leadership experience এর ডকুমেন্ট রেডী থাকতে হবে। বাংলাদেশের নাগরিকেরা ক্যাটাগরি-১  এ এপ্লাই করতে পারবেন এবং এবছর ক্যাটাগরি-১ এর ভেতরের দেশগুলোতে প্রায় ৫০ টি স্কলারশিপ দেয়া হবে। কিন্তু শুধুমাত্র বাংলাদেশের জন্য বা মেডিকেল ফ্যাকাল্টির জন্য কয়টি স্কলারশীপ বরাদ্দ তা নিশ্চিত ভাবে বলা যায় না। এবারের এস আই স্কলারশীপে উল্লেখযোগ্য বিষয় হলো অন্যান্য বছরের মতো “দুইটি ধাপে” selection process পরিবর্তন করে one step application প্রসেস চালু করেছে। মানে অন্য বছর candidate দের দুইটি ধাপে উত্তীর্ন হয়ে SI Scholarship অর্জন করতে হতো যা এ বছর থেকে একটি step এই সম্পন্ন করা হবে।

 

 

 

 

 

About Work Experience :

 

এস.আই স্কলারশিপে তারাই এপ্লাই করতে পারবেন যাদের দুই বছরের(৩০০০ কর্মঘন্টা) কাজের অভিজ্ঞতা (০১ ফেব্রুয়ারী ২০১৮এর আগে পর্যন্ত ) আছে, সুতরাং সদ্য mbbs কম্পলিট করা নবীনরা এ স্কলারশীপ এর জন্য eligible হবেন না।) যারা work experience এর সাপেক্ষে উপযুক্ত প্রমান দিতে ব্যর্থ হবেন তারা আর এপ্লাই এর জন্য মনোনীত হবেন না। নিম্নোক্ত কাজ গুলো work experience হিসেবে দেখানো যাবে :
• Full-time employment
• Part-time employment
• Voluntary work
• Paid or unpaid internships
• Position of trust (for instance, chairperson at student union)

উল্লেখ্য পুরো work experience যে এক কাজেই দেখাতে হবে এমন নয় অথবা এপ্লাই এর সময় যে চাকুরীরত থাকতেই হবে তাও নয় (যদি না আগে থেকেই ভিন্ন ভিন্ন কাজের অভিজ্ঞতার প্রমানপত্র রেডী থাকে)। High School পাশের পর থেকে করা সব কাজের সর্বমোট কর্মঘন্টা উক্ত ক্রাইটেরিয়া ফিল আপ করবে। তন্মধ্যে ইন্টার্নশীপের এক বছর কাউন্ট করবে কাজের অভিজ্ঞতা হিসেবে , সুতরাং বাকি এক বছর ক্লিনিক, হাসপাতাল, মেডিকেল কলেজ অথবা NGO তে কাজের অভিজ্ঞতা হলেই চলবে। নিচের লিংটিতে কিভাবে কাজের অভিজ্ঞতা দেখাবন তা বিস্তারিত দেয়া আছে..
https://si.se/en/apply/siss-who-can-apply/

About Leadership Experience: এস আই স্কলারশিপে এপ্লাই এর জন্য এটা একটা মেন্ডেটরি criteria. এতে কোনো সুনির্দিষ্ট ঘন্টা show করতে হবে না কিন্তু নিজের চাকরি জীবনে বা ছাত্র থাকা কালীন সময়ে বিভিন্ন সামাজিক সাংগঠনিক কর্মকান্ডে বা volunteer কাজে যুক্ত থাকার প্রমান দেখাতে হবে। এই স্কলারশীপ প্রদানের ক্ষেত্রে যে candidate এর “The United nations 2030 agenda for sustainable development” এর সাথে যুক্ত থাকার experience থাকবে তাদের প্রাধান্য দেয়া হবে।

 

 

 

 

এস আই স্কলারশিপ এর আওতায় যা যা সুবিধা থাকবে :-

 

১) টিঊশন ফিস: শত ভাগ মওকুফ। সুইডিশ ইন্সটিটিউট SI Scholarship candidate এর টিউশন ফিস পুরো মেয়াদের টা সরাসরি ইউনিভারসিটিকে পরিশোধ করবে।

২)প্রতি মাসে living expenses (বাসা ভাড়া, গ্রোসারী, যাতায়াত ইত্যাদি) বাবদ SEK 9000/- করে পাওয়া যাবে। (প্রায় ৯০,০০০ বাংলাদেশী টাকায়)

৩) সুইডেন আসা-যাওয়ার প্লেন ফেয়ার বাবদ এককালীন SEK 15,000/- মানে বাংলাদেশী টাকায় ১,৪৬০০০ টাকা দিবে। (one-time travel grant for the entire scholarship period).তবে এই টাকা দেশ ছাড়ার আগে মিলবে না, সুইডেন পৌছার পরে স্কলারশিপের প্রথম কিস্তির টাকার সাথে এটি দেবে।

৪) সুইডেনে থাকাকালিন সময়ে যেকোনো প্রকার অসুস্থতা বা এক্সিডেন্ট থেকে মেডিকেল সুরক্ষার জন্য Si scholarship holder দের জন্য থাকবে ফ্রী ইন্সুরেন্স সেবা। (KAMMARKOLLEGIET-Swedish state group insurance and personal insurance)

৫) ফ্রী মেম্বারশীপ মিলবে SI Network for the Future Global Leaders (NFGL) নামক সংঘটনের । এই সংঘটনটি Si Scholarship holder দের জন্য সুইডিশ লাইফ স্টাইলকে এক্সপ্লোর, সোসাইটি এবং প্রফেসনাল ইন্টিগ্রেসন তথা Networking এর জন্য অসাধারন সুযোগ-সুবিধা প্রদান করে।

৬) Scholarship পিরিয়ড শেষে ফ্রী মেম্বারশীপ সুবিধা মিলবে SI Alumni Network এর সাথে যুক্ত হওয়ার যা পেশাগত ক্যারিয়ারে অনেক সুবিধা প্রদান করবে।

 

 

নিম্নোক্ত বিশ্ববিদ্যালয়গুলো এবং বিষয়গুলো এস আই স্কলারশীপ এর জন্য Medical Science related field -এর জন্য মনোনীত। এগুলো Subject এ বাংলাদেশের ডাক্তার রা Autumn সেমিস্টার 2018 master’s এর জন্য এপ্লাই করতে পারবেন।
ফুল লিস্ট দেখুন- https://si.se/…/2…/11/eligible-programmes-siss-2018-2019.pdf )

1. Chalmers University of Technology
– Biotechnology
– Biomedical Engineering
2. Halmstad University
– Exercise Biomedicine and Human Performance
3. Jonkoping University
– Interventions in Childhood
4. Karolinska Institute
– Bioentrepreneurship
– Biomedicine
– Global Health
– Health Informatics
– Molecular Techniques in Life Science
– Public Health Sciences (Epidemiology)
– Public Health Sciences – Health Economics, Policy and Management
– Toxicology
5. KTH Royal Institute of Technology
– Medical Biotechnology
– Medical Engineering
6. Linkoping University
– Biomedical Engineering
– Experimental and Medical Biosciences
7. Linnaeus university
– Psychology, Work and Organizational Psychology
-Disease Ecology
-Health Science
8. Lund University
– Bioinformatics
– Biomedicine
– Disaster Risk Management and Climate Change Adaptation
– Molecular Biology (Molecular Medicine)
– Molecular Biology (Microbiology)
– Molecular Biology (Molecular Genetics and Biotechnology)
-Medical science, Occupational Therapy
-Medical Science, Audiology
– Medical Science, Speech & Language pathology
– Medical Science, Reproductive, Perinatal and Sexual Health
-Medical Science, Ageing and Health
– Public Health
9. Malmo University
– Biomedical Surface Science
10. Stockholm University
– Biochemistry
– Microbiology
– Molecular Life Sciences
– Neurochemistry with Molecular Neurobiology
– Nutrition
11. Södertörn University
– Infectious Disease Control
12. Umea University
– Molecular Biology
– Public Health
– Public Health (One Year)
– Public Health with a specialization in Health Economics
13. University of Gothenburg
– Global Health
– Molecular Biology
– Organic and Medicinal Chemistry
– Public Health Science with Health Economics
14. University of Skövde
– Bioinformatics
– Cognitive Neuroscience: Mind, Brain and Wellbeing
– Molecular Biotechnology
– Infection Biology
15. Uppsala University
– Applied Biotechnology
– Bioinformatics- Biology Background
– Biology Cell and Molecular Biology
– Biology Immunology and Microbiology
– Biomedicine
– Chemistry Biochemistry
– Chemistry Chemical Biology
– Forensic Science
– Infection Biology
– International Health
– Medical Nuclide Techniques
– Medical Research
– Molecular Biotechnology
– Molecular Medicine
– Pharmaceutical Modelling
16. Örebro University
– Cardiovascular Medicine
– Innate Immunity in Health and Disease
– Nutritional Molecular Medicine and Bioinformatics
– Sport Physiology and Medicine

 

 

 

 

 

কি কি করতে হবেঃ- (Application procedure step by step)

 

শুরুতেই একটা concept clear হওয়া দরকার যে – Swedish University Admission authority এবং SI Scholarship authority দুইটি আলাদা প্রতিষ্ঠান। দুইটির ই eligibility criteria and admission procedure ভিন্ন। SI Scholarship এর জন্য মনোনীত হতে হলে একজন ব্যাক্তিকে আগে Swedish University গুলোতে Eligible master’s program এ ভর্তির জন্য universityadmission.se তে গিয়ে apply করতে হবে।

 

 

 

১) প্রথমে:

 
(i)প্রসেস শুরু করতে হবে বিভিন্ন সুইডিশ ইঊনিভার্সিটি এবং তাদের মাস্টার্স কোর্স সম্পর্কে details খোঁজ-খবর নেয়ার মধ্য দিয়ে। প্রতিদিন কিছুটা সময় অনলাইনে spend করে নিজের পছন্দসই সুইডিশ ইউনিভার্সিটি,সাবজেক্ট এবং admission criteria এর ব্যাপারে ক্লিয়ার ধারনা নিতে হবে।
সুইডেনের যেকোনো ইউনিভার্সিটি এবং full list of Masters program সম্পর্কে details জানার একমাত্র authentic সুইডিশ ওয়েবসাইট হলো (https://www.universityadmissions.se/intl/start )
উক্ত ওয়েবসাইটেই পছন্দ মতো সর্বোচ্চ ৪টি সুইডিশ ইঊনিভারসিটিতে (SI Scholarship eligible) মাস্টারস প্রোগ্রাম select করে ভর্তির জন্য এপ্লাই করতে হবে ১৫ জানুয়ারী ২০১৮ এর ভিতরে। ( এপ্লিকেশন পোর্টাল খোলা থাকবে : ১৬ অক্টোবর ২০১৭ থেকে ১৫ জানুয়ারী ২০১৮) এপ্লিকেশন সাবমিট করার পর ৭-৮ ডিজিটের personal application number একটা দিবে যা carefully save করে রাখতে হবে কেননা Scholarship এ apply করার সময় এ নাম্বার টি লাগবে।

 

 

 
ছোট্ট পরামর্শঃ শেষ মুহুর্তে/deadline এ এপ্লিকেশন সাবমিট এর জন্য অপেক্ষা করবেন না। অনেক সময় অত্যাধিক last minute applicant দের চাপে website hang হয়ে যায়।

(ii) Selected Swedish University and master’s program এ এপ্লাই করার পরবর্তী ধাপ হচ্ছে এডমিশন অথরিটি কে necessary documents submit করা এবং application fees পে করা।
মাস্টার্স এপ্লিকেন্ট দের কি কি ডকুমেন্টস ( like English language proficiency certificate and others) পাঠাতে হবে, কোথায় এবং কিভাবে পাঠাতে হবে-তা জানতে চেক করুনঃ https://www.universityadmissions.se/…/Instructions-for-Mas…/

সব ডকুমেন্ট সাবমিট এর সাথেসাথে এপ্লিকেশন প্রসেসিং ফিস বাবদ নন-রিফান্ডেবল 900 SEK (Swedish Kroner)/ ৮৮০০ বাংলাদেশী টাকা সুইডিশ এডমিশন অথরীটিকে পে করতে হবে। কোথায় এবং কি system এ fees pay করতে হবে তা জানতে( https://www.universityadmissions.se/…/Paying-your-applicat…/)

এপ্লিকেশন ফিস (নন-রিফান্ডেবল) এবং যাবতীয় supporting document সুইডিশ ইউনিভারসিটি এডমিশান অথোরিটির কাছে পৌছাতে হবে ১ ফেব্রুয়ারি ২০১৮ এর মধ্যে। (আগ্রহী প্রারথীরা যদি এই ডেডলাইন মিস করেন তাহলে তারা আর ২০১৮ এস.আই স্কলারশিপের জন্য যোগ্য মনোনিত হবেন না।)

 

 

 

বি.দ্র. – অনেকেই কনফিঊজড থাকেন যে SI Scholarship এর জন্য ILETS or TOEFL Score কত লাগে? উত্তরঃ কোনো স্কোর ই লাগে না। কিন্তু সুইডেনের যেকোনো University তে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য eligible হতে হলে অবশ্যই English requirement criteria ফিলআপ করতে হবে। বেশীরভাগ মাস্টার্স প্রোগ্রামই IELTS Academic overall score- 6.5 minimum (with no section below 5.5) চায়। কিন্তু তা প্রোগ্রাম ভেদে ভিন্ন হতে পারে, তাই অবশ্যি নিজের selected University and program এর কোর্স কো-অর্ডিনেটর এর সাথে যোগাযোগ করে language criteria সম্পর্কে স্পষ্ট ধারনা নিতে হবে। আবার অনেক ভার্সিটিতে মাস্টার্সে IELTS/TOEFL score চায় না। তবে সেজন্যে নিজের graduation medium যে English এ ছিল তার প্রমানপত্র/Document (like : Dean’s certificate) সাবমিট করতে হবে।

 

 

 

 

 

 

২) ২য়ঃ

চারটি SWEDISH UNIVERSITY তে MASTERS প্রোগ্রামে APPLICATION করার পর এস.আই স্কলারশিপের জন্য এপ্লাই করতে হবে সুইডিশ ইন্সটিটিউট এর পোরটালে । ( এপ্লিকেশন পোরটাল খোলা থাকবে – ২ ফেব্রুয়ারী ২০১৮- ৯ ফেব্রুয়ারী ২০১৮)
এ পর্বে অনলাইনে বেশ কিছু ফর্ম ফিল-আপ করতে হবে সুইডিশ ইন্সটিটিউট এর ওয়েবসাইটে গিয়ে এবং নিজের work & leadership experience সম্পর্কে প্যারাগ্রাফ লিখতে হবে। সাথে লাগবে ২টি letter of reference এবং একটি Motivation letter and Europass ফরমেটে C.V।এখানে লক্ষনীয় যে যার লিখা গঁতবাধা ইংরেজীতে না হয়ে একটু exceptionally creative হবে তাই বিবেচ্য হবে authority র কাছে।

 

 

 

৩) ৩য়:

সুইডিশ university তে ভর্তি ডিসিশনের রেজাল্ট পাব্লিশ – ৬ এপ্রিল ২০১৮ (notifications of admission from universityadmissions.se) উল্লেখ্য যে শুধুমাত্র যেসব candidate রা মাস্টার্স প্রোগ্রামে (Admitted/ Conditionally admitted) হবেন তারাই শুধুমাত্র SI Scholarship এর জন্য বিবেচ্য হবেন। কিন্তু যারা “Reserve or waiting list’ or Late admission পাবেন তারা আর এ স্কলারশীপের জন্য উক্ত বছরে বিবেচিত হবেন না.

 

৪) চতুর্থঃ এস.আই স্কলারশিপের প্রথম রেজাল্ট পাব্লিশ হবে – ২৬ এপ্রিল ২০১৮। ( Almost 180 successful SI scholarship recipients worldwide ইমেইলের মাধ্যমে অফিসিয়াল স্কলারশীপ অফার পাবেন।)

*NECESSARY AND REQUIRED DOCUMENTS FOR S.I SCHOLARSHIP (Have to Submit through online application portal)
Applicant দের অবশ্যই নিচের ৫টি document swedish institute এর টেম্পলেটে তাদের দেয়া instruction অনুযায়ী fill up করতে হবে, তা না হলে উক্ত Scholarship apllication বাতিল হয়ে যাবে। প্রার্থীদের পৃথক ভাবে প্রতিটি university course এর জন্য separate copy of scholarship application সাবমিট করতে হবে। অর্থাৎ ৪টি ভিন্ন সুইডিশ university এর জন্য four separate online scholarship applications জমা দিতে হবে।

 

১) A Completed MOTIVATION LETTER. (মোটিভেশন লেটার লিখার টেম্পলেট জানুয়ারি ২০১৮ থেকে সুইডিশ ইন্সটিটিউট এর ওয়েব পেজ (https://si.se/en/apply/scholarships/ ) থেকে ডাউনলোড করা যাবে। উক্ত মোটিভেশন লেটারটি ঠিক মতো গুছিয়ে লিখে পিডিএফ ফাইল টি আপলোড করতে হবে।)

২) One (Curriculum Vitae) CV (Europass formet) এ লিখতে হবে। এটি এপ্লিকেশনের অন্যতম important স্টেপ কারন maximum ৩ পেজের ভেতর নিজের সকল জরুরি এবং applied subject গুলির সাথে relevant তথ্য থাকতে হবে। ৩ পেজের অতিরিক্ত কোনো কাগজ বিবেচনায় নেয়া হবে না।
Europass formet এ সিভি লিখতে এই সাইটে যেতে হবে ( http://europass.cedefop.europa.eu/ )

৩) Two valid and completed “letter of reference”: দুইটির মধ্যে একটি হতে হবে “work experience” related রেফারেন্স লেটার যা সংগ্রহ করা যাবে নিজের job sector এর সুপারভাইজার/মেডিকেল ডিরেক্টর/বিভাগীয় প্রধান/ কলেজের অধ্যক্ষ এর কাছ থেকে।
২য় টি নিজের কর্মক্ষেত্রের বাইরে যদি কোনো সামাজিক/পেশাগত/ কালচারাল সংগঠনের সাথে জড়িত থাকেন তবে সেখানকার সুপা্রভাইজার এর কাছ থেকে নেয়া যেতে পারে, কিন্তু typically অনেকেই নিজের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক বা সিনিয়র অধ্যাপকের কাছে থেকে এই ২য় রেফারেন্স লেটার টি সংগ্রহ করে থাকেন।

 

 

এই দুটি রেফারেন্স লেটার যদি উপযুক্ত “রেফারি”( যিনি রেফারেন্স প্রদান করবেন) ঠিকমতো সাইন এবং প্রাতিষ্ঠানিক সীল দিয়ে অফিসিয়ালি সত্যায়িত (অথবা নোটারী পাবলিক দিয়ে এটাচড)করে না দেন তবে তা গ্রহনযোগ্য হবে না। এই রেফারেন্স লেটার লিখার টেম্পলেট অবশ্য ডিসেম্বর ২০১৭ থেকে সুইডিশ ইন্সটিটিউট এর ওয়েব পেজ থেকে ডাউনলোড করা যাবে যাতে টেম্পলেট টি কি করে সঠিক ভাবে ফিলাপ করতে হবে তার instruction দেয়া থাকবে। উক্ত রেফারেন্স লেটার দুইটি ঠিক মতো গুছিয়ে টাইপ করে প্রিন্ট আঊট বের করতে হবে। তারপর তাতে সাইন করে, অফিসিয়ালি সীল দিয়ে স্কেন করে পিডিএফ ফাইল টি আপলোড করতে হবে।)

 

 

) One Valid and completed proof of work and leadership experience:

এই proof of work and leadership experience লেটার লিখার টেম্পলেট অবশ্য ডিসেম্বর ২০১৭ এর শেষ থেকে সুইডিশ ইন্সটিটিউট এর ওয়েব পেজ থেকে ডাউনলোড করা যাবে যাতে টেম্পলেট টি কি করে সঠিক ভাবে ফিলাপ করতে হবে তার instruction দেয়া থাকবে। উক্ত work experience লেটারটিও ঠিক মতো গুছিয়ে টাইপ করে প্রিন্ট আঊট বের করতে হবে এবং তাতে সাইন করে, অফিসিয়ালি সীল দিয়ে স্কেন করে পিডিএফ ফাইল টি আপলোড করতে হবে। ভিন্ন ভিন্ন কাজের অভিজ্ঞতা এতে সংযুক্ত করা যাবে কিন্তু তার সাপেক্ষে প্রমান হিসেবে যদি উপযুক্ত সুপারভাইজারের সাইন এবং প্রতিষ্ঠানের অফিসিয়াল সীল দিয়ে সত্যায়িত না করে দেয়া হয় তবে তা গ্রহনযোগ্য হবে না।

 

 

 

 

5) A copy of passport:

নিজের passport এর প্রথম পেজ টির ( যেখনে নিজের নাম, সিটিজেনশীপ এবং ছবি দেয়া আছে) একটি স্পষ্ট স্কেনকপি লাগবে । উক্ত কপিটি সিভি’র সাথে (Europass formet CV) after 3rd page স্কেন করে সংযুক্ত করে দিতে হবে।

University তে Admission decision এবং স্কলারশীপের অফার লেটার হাতে পাওয়ার পর শুরু হবে সুইডিশ এম্বেসি তে ভিসার জন্য আবেদন। সুইডিশ ভিসা প্রসেসিং, প্লেনের টিকেট এবং সুইডেনে পৌছে থাকা- খাওয়া সংক্রান্ত ব্যাপার নিয়ে আরেক দিন বিস্তারিত লিখব।

সবশেষে আবারো লিখি-যেকোনো সুইডিশ ইউনিভার্সিটিতে মাস্টার্স প্রোগ্রাম সম্পর্কে প্রশ্ন বা confusion থাকলে যোগাযোগ করবেন এই সাইটেঃ https://www.universityadmissions.se

আর SI Scholarship এর Application procedure, Eligibility criteria এবং Key dates সহ যেকোনো প্রশ্নের উত্তর পেতে contact করবেন https://si.se/…/schol…/swedish-institute-study-scholarships/

 

 

 

 

সবার জন্য রইলো অগ্রিম শুভ কামনা

 

 

 

 

 

 

 

তথ্যঃ ডা. পুনম কুমার ভট্টাচার্য্য, SI SCHOLARSHIP HOLDER  (2016/17),
মাস্টার্স ইন পাবলিক হেলথ, উমেও ইউনিভার্সিটি, সুইডেন ।

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ সুইডিশ ইন্সটিটিউট স্টাডি স্কলারশিপ (SISS),

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.