সিএমএইচে সবার জন্যে চালু হচ্ছে ক্যান্সার সেন্টার

সম্মিলিত সামরিক হাসপাতালে (সি এম এইচ) সামরিক এবং বেসামরিক সবার জন্য শীঘ্রই ক্যানসার সেন্টার চালু হচ্ছে৷ আজ রবিবার সিএমএইচ কনফারেন্স রুমে আয়োজিত ফুসফুস ক্যানসার সংক্রান্ত বিশেষ সেমিনারে সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন ক্যানসার বিষয়ক বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ৷ বক্তারা দেশে এবং বিদেশে বিদ্যমান ফুসফুস ক্যানসারের বিভিন্ন চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বক্তব্য রাখেন।

বক্তারা জানান, ক্যানসার আক্রান্ত হয়ে মৃত্যুর হার বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে৷ দিন দিন ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে৷ এর মধ্যে ফুসফুস ক্যানসারের সংখ্যাই বেশি। আমাদের দেশে ক্যানসার রোগীদের জন্য চিকিৎসার ব্যবস্থা অপ্রতুল৷ যার দরুণ, রোগীরা দেশের বাইরে যাওয়ার প্রবণতা ধীরে ধীরে বেড়ে চলেছে। এই সমস্যা মোকাবিলায় সি এম এইচে ক্যানসার সেন্টার গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন৷

সেমিনারে উপস্থিত অতিথিরা এই ধরনের আয়োজনের জন্য সাধুবাদ জ্ঞাপন করেন৷ তারা আরো বলেন, এ ধরনের সেমিনার ফুসফুসের ক্যানসারের উন্নত চিকিৎসা পদ্ধতি, বিশেষজ্ঞ চিকিৎসক এবং ক্যানসার রোগীর সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

লিখেছেন:
মুজতাবা তামীম আল মাহদী
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, ঢাকা।

ফয়সাল আবদুল্লাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

পর্দার আড়ালের একজন সমাজসেবক ডা: মশিউর

Sat Jul 14 , 2018
আমাদের সমাজে অনেকে আছেন যারা নিরলসভাবে সমাজের মানুষের সেবা করে যাচ্ছেন। কাজ করে যাচ্ছেন সামাজিক উন্নয়নে, নিজ এলাকার মানুষের ভাগ্য পরিবর্তনে। কিন্তু সবসময় থেকে যান পর্দার আড়ালে। এরকম একজন সমাজ সংস্কারক মানবদরদী মানুষ হলেন ডাঃ মশিউর রহমান। বহুদিন থেকে নিজ গ্রামে প্রতি শুক্রবার নামমাত্র মূল্যে রোগী দেখে আসছেন। প্রতি শুক্রবার […]

সাম্প্রতিক পোষ্ট