সাপে কাটা রোগীর ম্যানেজমেন্ট

নিউজটি শেয়ার করুন

লেখকঃ রাজ্যহীন রাজপুত্র

SNAKE BITE MANAGEMENT ::

সাপে কাটা রোগী গ্রামের প্রত্যন্ত অঞ্চলগুলোতে বেশ কমন ।বিশেষ করে যাদের এখন উপজেলায় পোষ্টিং তাদের এ বিষয়টা জানা খুব জরুরী ।আপনি একজন তৃতীয় বর্ষের ছাত্র হলেও এ ম্যানেজমেন্ট একবার পড়লে ,দিতে পারবেন ।

GENERAL CONSIDARATIONS :

বিষাক্ত সাপ একবার কামড়ায় ।যদি মালটিপল বাইট মার্ক থাকে তাহলে বিষাক্ত সাপ আনলাইকলী ।

সাপের টক্সিন চার রকম ।নিউরো ,হেমাটো ,মায়ো ও কার্ডিও টক্সিন ।
সাপ কামড়ালে বিষ ঢোকে লিম্ফেটিক সিস্টেমে ।নড়াচড়া করলে ওটা ভেনাস ব্লাডে চলে যেয়ে মিনিটে ছড়িয়ে পড়ে ।কাজেই কামড়ানো জায়গা নাড়ানো যাবে না ও সুপারফিসিয়াল ভেনাস প্লেক্সাস দিয়ে যাতে না ছড়ায় তাতে বাঁধন দিতে হবে ।

হেমাটোটক্সিন আছে কিনা তা সহজে একটা লোকাল পরীক্ষায় বোঝা যায় ।একটা টেস্টটিউবে ব্লাড ড্র করে ২০মিনিট সোজা রাখুন ।ক্লট না করলে বুঝতে হবে হেমাটোটক্সিন আছে ।

এন্টিভেনোম নিজেও বিষ ।প্রপার টক্সিন সাইন পেলেই এন্টিভেনোম দিতে হবে ।এন্টিভেনোম দিলে এনাফাইলেকটিক রিএকশন হতে পারে ।খুব কমন ।তাই আগে স্টেরয়েড ও এন্টিহিষ্টামিন দিতে হবে ।

কোবরা ফণা তোলে কিন্তু কেউটে (Krait)তুলতে পারে না ।কোবরায় প্রধানত নিউরোটক্সিন থাকে .কেউটেতে প্রধানত কার্ডিও ও হেমাটোমায়োটক্সিন থাকে ।

বিষধর সাপে কাটার লক্ষণসমূহ :

Local -দুইটা ফ্যাং মার্ক থাকতে পারে ।ব্লীডিং ,উজিং ,ইরাইথেমা ,ব্রুইশ থাকতে পারে (Haemotoxin) ।সোয়েলিং থাকতে পারে ।টেন্ডার মাসল সোয়েলিং ও মাসল পেইন থাকতে পারে ।(Myotoxin).

Systemic :
সায়ানোসিস থাকতে পারে ।মাসল পেইন এন্ড ব্ল্যাকেনিং হতে পারে যদি মায়োটক্সিন থাকে ।টোসিস ,ন্যাসাল ইনটোনেশন অফ ভয়েস ,ব্রোকেন নেক সাইন(frequent hyperextension of the neck),ডিপ্লোপিয়া(-Neurotoxin) ও পালস ইরীগুলার হতে পারে ।(Cardiotoxin).

CHECK POINTS IN A GLANCE –
মা/বাবা ,সাপ চোখে দেখেছেন ?

ব্যথা লাগে ?ফুলেছে ?লাল হয়ে গেছে ?রক্ত পড়ে ?মাংসে ব্যথা করে ?

টোসিস ?দুইটা দুইটা দেখেন ?বুক ধড়ফড় করে ?ঘাড় পিছনে হেলে যায় ?নাকি সুরে কথা বলে ?সায়ানোসড ?

TREATMENT ::
-কাটা জায়গায় পরিস্কার পানি দিন ।নাড়াবেন না ।উপরে তুলবেন না ।
-TT ,TIG দিন ।লোকাল পভিডন দিতে পারেন আশেপাশে ।
-কাটার ঠিক দুই বা তিন ইঞ্চি উপরে বাঁধন দিন (ওড়না ,গামছা কিন্তু শার্প কিছু যেমন দড়ি নয়) ।প্রতি বিশ মিনিট পরপর দুই মিনিট(আপার লিম্ব) ও পনের মিনিট পরপর(লোয়ার লিম্ব) ।বাঁধন ততটুকু শক্ত হবে যতটুকুতে যথেষ্ট চাপ হয় কিন্তু পালস অবলিটারেটেড না হয় ।
-উপরের কোন ও টক্সিন সাইন পেলে এন্টিভেনোম দিন ।
inj hydrocortisone stat iv
inj cholpheneramin maleate stat iv
then ,
10vial antivenom(each is diluted with 10cc distilled water) in 100ml 5%DA iv stat @60drops/min .

-neostigmin subcutaneous injection stat and 4hourly

-inj atropine iv stat and sos

সংক্ষিপ্ত ,সরলীকৃত ।

আল্লাহ সুস্হতার মালিক ।

ডক্টরস ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা/কর্মচারীর ঈদ পূজার ছুটি বাতিল করলেন ডিসি

Thu Oct 2 , 2014
সারাদেশে সম্প্রতি ৩৩তম বিসিএস এ ৬০০০ এর বেশি নতুন ডাক্তা নিয়োগ বাংলাদেশের ইতিহাসে এই প্রথম। আগে যেখানে একজন ডাক্তার কাজ করতেন বা ইউনিয়ন পর্যায়ে যেখানে কোন ডাক্তার ছিলেন না সেখানে একাধিক নতুন ডাক্তার যোগ দিয়ে দেশের চিকিৎসাসেবা ত্বরান্বিত করছেন। পূর্বের চিকিৎসক সংকটাবস্থাতেও ঈদ পূজায় কখনো হাসপাতালের জরুরী সেবা বন্ধ থাকেনি। […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo