শিশু বিভাগের চিকিৎসা সহায়ক SmartPedi App তৈরি করলেন ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ণ চিকিৎসক ডা: রাজীব বিশ্বাস

শিশু বিভাগে বিভিন্ন drug এর dose, বাচ্চার IV fluid এর পরিমাণ, ড্রপ, এরকম নানান হিসাবনিকাশের কাজগুলোতে সাহায্য করার জন্যে SmartPedi নামক একটি Android app তৈরি করেছে ইন্টার্ণ চিকিৎসক ডা: রাজীব বিশ্বাস।
ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের Pediatrics and neonatology বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ অলোক কুমার সাহা এর তত্ত্বাবধায়নে, ডাঃ কামরুল হাসান এর নির্দেশনায় app টি তৈরি করা হয়েছে।

শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: অলোক কুমার সাহা স্যার

 

ডা: কামরুল হাসান স্যার

 

SmartPedi app এর নির্মাতা ইন্টার্ণ চিকিৎসক ডা: রাজীব বিশ্বাস

এই app ব্যবহার করে বিভিন্ন রোগের Order on admission তৈরি করা যাবে সহজে যা বিশেষ করে ইন্টার্ণ চিকিৎসকদের খুব কাজে আসবে। বিষয়টাকে স্বচ্ছ রাখতে প্রতিটি অর্ডারের নীচে কি কি dose ব্যবহার করে অর্ডারটি তৈরি হয়েছে, সেগুলোর সাথে সাথে অন্য dose দিতে চাইলেও নির্দিষ্ট ড্রাগের অংশে গিয়ে সেটা করা সম্ভব। তাছাড়া প্রতিটি চিকিৎসার নিচেই তার গাইডলাইন দেওয়া আছে যেখানে ওই রোগের চিকিৎসা সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বাচ্চার ওজন অনুযায়ী ড্রাগ এর dose হিসাব করতে এই app এর dose calculator নামে আলাদা একটি অংশ আছে যেখানে বিভিন্ন drug এর কি কি ফর্মূলেশন বাজারে আছে এবং কোন ক্ষেত্রে কতটুকু দেওয়া লাগবে সেটা হিসাব করা যাবে। এই অংশে প্রতিটি drug এর ফার্মাকোলজি ও যোগ করা আছে।

এছাড়াও এই app দিয়ে APGAR Score হিসাব করা, ফ্লুইডের ড্রপ adjust করা ছাড়াও নানা ধরণের কাজে ব্যবহার করা যায়।

গত ১ জুন app টি রিলিজ হবার পর এর মধ্যেই app টি Google playstore এ নাম্বার 2 trending education app হিসাবে নির্বাচিত হয়েছে।

আপাতত appটি শুধুমাত্র android অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরাই ব্যবহার করতে পারবেন। তবে ডা: রাজীব বিশ্বাস জানিয়েছেন শীঘ্রই iOS বা iPhone ব্যবহারকারীদের জন্যে SmartPedi app তৈরির কাজ শুরু করবেন তারা। android ব্যবহারকারীরা appটি ডাউনলোড করতে পারবেন এই লিংক থেকে।

https://play.google.com/store/apps/details?id=com.rimikri.smartpedi

ফয়সাল আবদুল্লাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

MRCP গাইডলাইন- কিভাবে প্রস্তুতি নিবেন?

Mon Jun 11 , 2018
২০১৪ সালের ৭ আগস্ট যােগদান করি বিসিএস-এ। আমার পােস্টিং হয় কিশােরগঞ্জ এর করিমগঞ্জ উপজেলা হেলথ কমপ্লেক্সে। ভি আই পি জায়গা। বাংলাদেশের প্রথম সারির কয়েক। জন জাতীয় নেতার বাড়ি কিশােরগঞ্জে। সেই সুবাধে এলাকায় পাতি নেতার অভাব নাই। সবার ভাব ভঙ্গি এমন যে তারা নিজেরাই এক এক জন রাষ্ট্রপতি। এই ভি আই […]

সাম্প্রতিক পোষ্ট