যত্রতত্র ব্যবহারে বাড়ছে এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স

২৯ নভেম্বর ২০১৯

সম্প্রতি গবেষণায় দেখা গেছে বাংলাদেশ ইতিমধ্যেই ৮২টি রোগের জীবাণু রেজিস্ট্যান্ট বা এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টান্সে পরিণত হয়েছে। দেশের প্রায় ১৫০টি ফার্মাসিউটিক্যালসের ওষুধ নিয়ে গবেষণা করে এ তথ্য পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় গবেষণাটি সম্পন্ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ডা. সায়েদুর রহমান।

গত বুধবার (২৭ নভেম্বর,২০১৯) রাজধানীর একটি অভিজাত হোটেলে গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত সেমিনারে অধ্যাপক ডা. সায়েদুর রহমান এ তথ্য উপস্থাপন করেন। তিনি জানান, রেজিস্ট্যান্সির শীর্ষ তালিকায় রয়েছে, সিপ্রোফ্লক্সাসিন (২১ শতাংশ), অ্যামক্সিসিলিন (১৬.৫ শতাংশ), অ্যাজিথ্রোমাইসিন (১৪ শতাংশ), সেফালোস্ফোরিন (১৩.৩ শতাংশ), মেট্রোনিডাজল (১২.৮ শতাংশ), ফিনক্সি মিথাইল পেনিসিলিন (৯.৩ শতাংশ), ক্লোক্সাসিলিন/ফ্লুক্লক্সাসিন (৬.৫ শতাংশ), অ্যাজল অ্যান্টিফাঙ্গাল (৫ শতাংশ) এবং অন্যান্য (৫.৩ শতাংশ)।

সেমিনারে আরো জানানো হয়, বর্তমানে বিশ্বে যে কয়টি স্বাস্থ্যঝুঁকি মানবজাতির অস্তিত্বের জন্য হুমকি হিসেবে বিবেচনা করা হয় তার মধ্যে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স অন্যতম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অ্যান্টিমাইক্রোবিয়ালের কার্যকারিতা হারানোর ঘটনাকে নীরব মহামারি হিসেবে চিহ্নিত করেছে।

সাধারণ সংক্রমণজনিত রোগব্যাধির চিকিৎসা থেকে শুরু করে যেকোনো ধরনের অপারেশন, এমনকি ক্যান্সার চিকিংসাও অনেকখানি সহজ ও সফল হয়ে উঠেছিল অ্যান্টিমাইক্রোবিয়ালের আবিষ্কারের ফলে। কিন্তু রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার উদ্ভবের ফলে এসব রোগের চিকিৎসা কঠিন বা প্রায় অসম্ভব হয়ে উঠছে।
এছাড়া অন্যান্য ক্ষেত্রেও যেমনঃ পশুপালন, মুরগি পালন, মৎস্য চাষ, কৃষিকাজসহ বিভিন্ন খাতে অ্যান্টিমাইক্রোবিয়ালের ক্রমবর্ধমান ব্যবহার ঝুঁকি আরো বাড়িয়ে তুলছে। আর এ মুহূর্তে পৃথিবীতে যে পরিমাণ এন্টিমাইক্রোবিয়াল ব্যবহৃত হচ্ছে, এর শতকরা ৭০ ভাগই মানুষ ছাড়া অন্যান্য খাতে।

সেমিনারে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল (অব.) মো. মাহবুবুর রহমানসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তথ্যসূত্রঃ বাংলানিউজটোয়েন্টিফোর.কম
স্টাফ রিপোর্টার /নাজমুন নাহার মীম

Platform

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

৩৯ তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জন/ সহকারী ডেন্টাল সার্জনদের যোগদান বিজ্ঞপ্তি

Fri Nov 29 , 2019
২৯ নভেম্বর ২০১৯ গত ২৬/১১/২০১৯ তারিখে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় হতে ৩৯ তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জন/ডেন্টাল সহকারী সার্জনদের যোগদান সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে নিয়োগপ্রাপ্ত ৪৪৪৩ জন সহকারী সার্জন/সহকারী ডেন্টাল সার্জনদের আগামী ৮/১২/২০১৯ তারিখ সকাল ৮.০০ টায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, ঢাকায় যোগদানপত্র দাখিল করার […]

সাম্প্রতিক পোষ্ট