ম্যাকবারনি’স পয়েন্ট এবং সাইনের ইতিকথা।

#ম্যাকবার্নিস_সাইন
অ্যাকিউট অ্যাপেন্ডিসাইটিস’ এ ম্যাকবারনি’স পয়েন্ট বা সাইন এর সাথে আমরা পরিচিত।
এই সাইন যার নাম অনুসারে রাখা হয়েছে, তিনি একজন প্রখ্যাত আমেরিকান সার্জন ছিলেন, ‘চার্লস হেবার ম্যাকবার্নি (১৮৪৫-১৯১৩)’!
তিনিই প্রথম এই পয়েন্ট আবিষ্কার করেছেন কি না, এই তথ্য নিয়ে একটু বিতর্ক থাকলেও, সাইনটি তিনিই সর্বপ্রথম বিস্তারিত এবং সুন্দর ভাবে বনর্না করেছেন।
(উল্লেখ্য, ২০১৪ সালে সিনেম্যাক্স এর টিভিসিরিজ The Knick এ Dr. Jhon Thackery এর নাম অনুসারে উক্ত পয়েন্টকে ‘Thackery’s Point’ উল্লেখ করা হয়েছে।)

The seat of greatest pain, determined by the pressure of one finger, has been very exactly between an inch and a half and two inches from the anterior spinous process of the ilium on a straight line drawn from that process to the umbilicus
— Charles McBurney
চার্লস ম্যাকবার্নি হাভার্ড কলেজ থেকে ১৮৬৬ সালে আর্টস এ গ্রাজুয়েশন করেন এবং ১৮৭০ সালে কলেজ অফ ফিজিশিয়ানস এন্ড সার্জন্স অফ কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে MD করেন। আরও দুই বছর ইউরোপে ট্রেইনিং সম্পন্ন করে ১৮৭৩ এ নিউইয়র্কে প্রাকটিস শুরু করেন।
সার্জন-ইন-চিফ হিসেবে ১৮৮৮ সালে কাজ শুরু করেন, Roosevelt Hospital এ এবং সেই সময়ই, ১৮৮৯ এর দিকে, অ্যাপেন্ডিসাইটিস এর উপর তার বিখ্যাত আবিষ্কার প্রেজেন্ট করেন।
ক্রমাগত অ্যাপেন্ডিসাইটিস এর চিকিৎসা আধুনিকায়নে কাজ করেছেন এবং যে ইনসিশন Louis L. MacArthur ইনসিশন ছিল তা, ম্যাকবার্নি’স ইনসিশন নামে পরিচয় লাভ করে।
এদিকে, রয়েল কলেজ অফ সার্জনস অফ এডিনবার্গ, তাদের ৪০০ বছর পুর্তিতে, চালর্স ম্যাকবার্নি’কে অনারারী ফেলোশিপ প্রদান করে।
১৮৮৯ থেকে ১৯০৭ পর্যন্ত প্রফেসর ছিলেন এবং তারপর অবসর নিয়ে সম্মান ও উপাধি সহ, Emeritus Professor of Surgery হয়েছেন।
পাইলোরিক স্টেনোসিস, গল ব্লাডার ডিজিস সহ আরও অনেক ক্ষেত্রে তার রিসার্চ পেপার প্রকাশিত হয়।
অপারেশনের সময়, আমরা যে রাবার গোলভস পড়ি, তারও শুরু ম্যাকবার্নি এর হাত ধরে।
পেশাগত জীবনের বাইরে, ডা. চালর্স ম্যাকবার্নি, শিকার ও মাছ ধরতে পছন্দ করতেন।
তার নাতী চালর্স ম্যাকবার্নি ছিলেন, বিখ্যাত আমেরিকান আর্কিওলজিষ্ট এবং গ্রেট-গ্রান্ডসন সিমন ম্যাকবার্নি একেধারে একজন লেখক, অভিনেতা ও চলচিত্র পরিচালক।
দ্যা থিওরি অফ এভরিথিং যারা দেখেছেন, তারা অবশ্যই চিনবেন চালর্স ম্যাকবার্নির এই নাতীকে। স্টিফেন হকিং এর বাবা, ফ্রাংক হকিং এর চরিত্রে অভিনয় করেছেন, সিমন ম্যাকবার্নি।
স্বত্ব
প্ল্যাটফর্ম
সোর্সঃ উইকিপিডিয়া ও রিলেটেড আর্টিকেল।
ডা. নিলয় শুভ
(২০১১-১২)
ইন্টার্ন, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল।

সোনালী সাহা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

বাংলাদেশে অধ্যয়নরত নেপালী শিক্ষার্থীদের নিয়ে অশোভন মন্তব্য অতঃপর পদত্যাগ মন্ত্রীর।

Wed Jul 25 , 2018
বাংলাদেশে অধ্যয়নরত নেপালী শিক্ষার্থীদের নিয়ে অশোভন মন্তব্য অতঃপর পদত্যাগ মন্ত্রীর।নেপালের রাজধানী কাঠমান্ডুতে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে পড়তে আসা নেপালি নারী শিক্ষার্থীদের নিয়ে বিরূপ মন্তব্য করার পর চাপের মুখে পদত্যাগ করেছেন নেপালের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী শের বাহাদুর তামাং, নারীদের ব্যাপারে খুব স্পর্শকাতর বিষয়ে তিনি মন্তব্য করেছিলেন […]

ব্রেকিং নিউজ

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo