• নিউজ

April 21, 2017 12:13 pm

প্রকাশকঃ

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলায়েড সায়েন্সেস (নিনমাস) এ বিশ্বসেরা প্রযুক্তির আধুনিকতম মেশিনের মাধ্যমে ব্রেইন পেট/সিটি স্ক্যান করা যাচ্ছে। এই আধুনিকতম পদ্ধতির সাহায্যে, স্মৃতিস্বল্পতা বা ডিমেনশিয়া রোগের ন্যূনতম উপস্থিতি নির্ণয় করা সম্ভব।

প্রথাগতভাবে ব্রেইনের রোগ নির্ণয়ে এদেশে সিটি স্ক্যান ও এম আর আই তথা ‘এনাটমিকাল ইমেজিং’ ব্যাপক জনপ্রিয় কারণ এই পদ্ধতিদুটি ব্রেইনের গঠনগত পরিবর্তন নিরূপণ করে টিউমার বা রক্তক্ষরণ সংক্রান্ত চুলচেরা উপাত্ত প্রদান করতে সক্ষম। কিন্তু ডিমেনশিয়া ও এতদসম্পর্কিত রোগসমূহ যখন একেবার অপ্রতিকারযোগ্য পর্যায়ে গিয়ে পৌঁছে, কেবল তখনই ব্রেইনের ‘গঠনগত পরিবর্তন’ ‘এনাটমিকাল ইমেজিং-এ উঠে আসে। বিপরীতদিকে ব্রেইন পেট/সিটি স্ক্যান দ্বারা ব্রেইনের এলাকাভিত্তিক  কার্যকারিতা পর্যবেক্ষণ করে ডিমেনশিয়ার সঠিক কারণ প্রাথমিক পর্যায়েই নির্ভুলভাবে  নির্ণয় করার সুযোগ আছে। এতে করে বাংলাদেশে স্নায়ুরোগ বিশেষজ্ঞবৃন্দ ডিমেনশিয়া রোগের কারণ নির্ণয় ও চিকিৎসাপ্রদানে ক্লিনিকাল ডায়াগনোসিস-এর সম্পূরক ইমেজিং এর সহযোগিতা নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। পাশাপাশি এদেশের রোগীরা রোগের প্রারম্ভিক পর্যায়ে সুচিকিৎসা পেয়ে যেমন দ্রুত আরোগ্য লাভের দিকে এগুবে তেমনই তাদের জীবনযাত্রার মানের অবনতি রোধ করাও সম্ভব হবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলায়েড সায়েন্সেস, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের একটি জনসেবামূলক প্রতিষ্ঠান, যেখানে স্বাধীনতার অব্যবহিত পর থেকেই বহু রোগের বিশেষায়িত ডায়াগনোসিস ও থাইরয়েড ক্যান্সারের চিকিৎসা সুলভে প্রদান করা হচ্ছে। ঢাকার শাহবাগে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই এই ইনস্টিটিউটটি অবস্থিত এবং ‘নিনমাস’ নামে অধিক জনপ্রিয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায়, বাংলাদেশের আপামর জনসাধারণের জন্য বিশ্বমানের চিকিৎসা নিশ্চিতকরণের অংশ হিসেবে, বিগত ২০১৬ সালে নিনমাসে-ই সরকারি  পর্যায়ে সর্বপ্রথম পেট/সিটি স্ক্যানারটি চালু হয়।

বর্তমানে নিনমাসে ব্রেইন পেট/সিটি স্ক্যান এর নির্ধারিত ফি ত্রিশ হাজার টাকা মাত্র যা দেশের অন্যান্য প্রাইভেট হাসপাতালের তুলনায় অনেক কম।

 চিকিৎসক ও রোগীদের জ্ঞাতার্থে  :
ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলায়েড সায়েন্সেস
অষ্টম তলা, ডি ব্লক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস
শাহবাগ, ঢাকা–১০০০

প্রতিবেদক : মো: তানজুমুল ইসলাম তারেক

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়,

পাঠকদের মন্তব্যঃ ( 5)

  1. পাঁচ হাজার কমছে তাইলে ।দারুণ ।

  2. Is it available now a days at BSMMU. …

  3. serial paite paite Pt er life e shes hye jai…ajke tk joma dile 3-4mas por serial dewa hy..toto din metastatic lesion aro spread kore..

  4. saif says:

    কয়দিন পর রিপোর্ট দেয়




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.