বক্ষব্যাধির অন্যতম জার্নাল লাঙ ইন্ডিয়া’র আন্তর্জাতিক সদস্য ডা. মোহাম্মদ আজিজুর রহমান

ইন্ডিয়ান চেস্ট সোসাইটির অফিসিয়াল জার্নাল ‘লাঙ ইন্ডিয়া’র সম্পাদকীয় পরিষদে (ফরেন) সদস্য হয়েছেন বাংলাদেশের ডা. মোহাম্মদ আজিজুর রহমান।

তিনি বেসরকারি একটি হাসপাতাল ও মেডিকেল কলেজের রেসপাইরেটোরি মেডিসেন বিভাগের সহযোগী অধ্যাপক।এছাড়া তিনি  যুক্তরাষ্ট্রের জার্নাল অব পালমোনারি ও রেসপাইরোটরি মেডিসিনেরও আন্তর্জাতিক সদস্য।

মূলত, ‘লাঙ ইন্ডিয়া’ ১৯৮২ সালের ৭ই  ৭ ফেব্রুয়ারি তাদের যাত্রা শুরু করে। এর লক্ষ্য গবেষণা প্রতিবেদন, সাম্প্রতিক সময়ের বিশ্বব্যাপী চিকিৎসা পদ্ধতি সম্পর্কিত অগ্রগতির খবর প্রকাশ ও চিকিৎসকদের একত্রিত করে দ্রুত যোগাযোগ নিশ্চিত করা।এছাড়াও এই ম্যাগাজিনে পালমোনোলজি, রেসপাইরেটোরি মেডিসিন, থোরাসিক সার্জারি, লাঙ ডিজিজ (ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ, অ্যাকিউট বক্ষব্যাধি ইঞ্জুরি, অ্যাকিউট রেসপাইরেটোরি থেরাপি) ইত্যাদি সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

বাংলাদেশ থেকে ডা. আজিজুর রহমান বিশ্বের অন্যতম বক্ষব্যাধি সোসাইটি লাঙ ইন্ডিয়ার আন্তর্জাতিক এডিটোরিয়াল বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছেন। এছাড়া এ পদে বিশ্বের বিভিন্ন দেশের ১০ জন বিশেষজ্ঞ ডাক্তার লাঙ ইন্ডিয়ার এডিটোরিয়াল বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে। ডাক্তার আজিজুর রহমানের এই অর্জনের মাধ্যমে বাংলাদেশে বক্ষব্যাধি চিকিৎসক ও রোগীরা উপকৃত হবেন বলে সকলেই আশা রাখছেন।

লাঙ ইন্ডিয়ার এডিটোরিয়াল বোর্ডের সদস্য নির্বাচিত হওয়া প্রসঙ্গে জানতে চাইলে ডা. আজিজুর রহমান   বলেন, গত নভেম্বরে লাঙ ইন্ডিয়া আমাকে আন্তর্জাতিক এডিটোরিয়াল বোর্ডের সদস্য হিসেবে নির্বাচিত করেন। যা আমার জন্য সম্মানজনক প্রাপ্তি। কারণ, আমাদের পাশ্ববর্তী দেশ ভারত চিকিৎসা খাতে খুবই অগ্রসর ও উন্নতি সাধন করেছে। দেশটির বক্ষব্যাধি চিকিৎসকদের সবচেয়ে বড় ও মানসম্মত ম্যাগাজিন লাঙ ইন্ডিয়ার আন্তর্জাতিক সদস্য পদে বিশ্বের দশটি দেশের বিশেষজ্ঞ চিকিসকদের নির্বাচিত করা হয়। আমি এই ম্যাগাজিনের ১০ম সদস্য হিসেবে নির্বাচিত হয়েছি।

তিনি বলেন, বক্ষব্যাধি শ্বাসতন্ত্র সংক্রান্ত রোগ এবং এর চিকিৎসা পদ্ধতি ও গবেষণা সম্পর্কেজানা যায় এই ম্যাগাজিনের মাধ্যমে। ফলে আমি মনে করি আমার ব্যক্তিগত উৎকর্ষ সাধনসহ বাংলাদেশের বক্ষব্যাধি চিকিৎসকদের পেশাগত উৎকর্ষ সাধন ও রোগীদের জন্য উন্নত সেবার দরজা আরও প্রসারিত হবে।

সুত্র ঃ বিবিসি বার্তা

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

মেডিসিন ক্লাব,ময়মনসিংহ মেডিকেল কলেজ ইউনিটের আয়োজনে ব্লাড গ্রুপিং কর্মসূচি সম্পন্ন ময়মনসিংহ শহরের তিনটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের

Sun Apr 10 , 2016
.গত ৩০শে মার্চ মেডিসিন ক্লাব, মমেক ইউনিট আয়োজিত ময়মনসিংহ ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয় ও নাসিরাবাদ কলেজিয়েট স্কুলে নামমাত্র মূল্যে প্রায় দুইশজন শিক্ষার্থীর সফল ব্লাডগ্রুপিং প্রোগ্রাম সম্পন্ন করা হয় । পরবর্তীতে ৩রা এপ্রিল ময়মনসিংহ চরপাড়াস্থ  বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান একাডেমী স্কুল এন্ড কলেজ বিদ্যালয়ে দুই দফাতে সম্পন্ন হয় আরও ২০০ জনের […]

সাম্প্রতিক পোষ্ট