পৃথিবীর কোনো দেশে কোনো ডাক্তার, কোনো নার্স এইভাবে চিকিৎসা দেবে না- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ”

পঙ্গু হাসপাতাল সম্প্রসারিত ভবন উদ্বোধন

গত ২৯ অক্টোবর ২০১৮ তারিখে বিকাল ৪টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান ( পঙ্গু হাসপাতাল) এর সম্প্রসারিত ভবনের। ৫০০ বেডের এই হাসপাতাল ১০০০ বেডের হাসপাতালে উত্তীর্ণ করা হয় ।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান উদ্বোধনকালে
“আমি সত্যিই আমার চিকিৎসকদের ধন্যবাদ জানাই। নার্স যারা, তারা সেবা করে যান। অতিরিক্ত রোগীর চাপ নিয়ে তারা যে সেবাটা দেন পৃথিবীর কোনো দেশে কোনো ডাক্তার, কোনো নার্স এইভাবে চিকিৎসা দেবে না- আমি বলতে পারি।”

উল্লেখ্যা, ১৯৭২ সালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্যে প্রফেসর আর. জে. গার্স্ট স্যারকে ভারতের লুধিয়ানা থেকে নিয়ে আসেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রথমে ঢাকা মেডিকেল এবং পরে সোহরাওয়ার্দি হাসপাতালের বারান্দায় ছোট পরিসরে চালু হয় যুদ্ধাহত পঙ্গু রোগীদের চিকিৎসা। পরবর্তীতে বঙ্গবন্ধুর উদ্যোগে এবং আর. জে গার্স্ট স্যারের প্রচেস্টায় তিলে তিলে গড়ে উঠে পঙ্গু হাসপাতাল। ১৯৯৯ সালে বাংলাদেশের ফাদার অফ অর্থোপেডিক খ্যাত প্রফেসার রোনাল্ড জেমস গার্স্ট এর মহাপ্রয়াণ হয়।

প্রফেসর গার্স্ট স্যারের হাত ধরে উঠে এসেছে বাংলাদেশের বিখ্যাত সব অর্থোপেডিক সার্জন। যাদের অক্লান্ত পরিশ্রম আর নির্ঘুম রাত জাগ্রত রেখেছে দুর্ঘটনায় আহত ব্যাক্তির জীবনের আশা।আমাদের স্যারদের দেখানো পথই আমাদের পাথেয়।

মাত্র ৩ বছরের মাথায় ২ তলা বেসমেন্ট সহ ১৪ তলা বিল্ডিং তৈরি করা হয় ।
পঙ্গু হাসপাতালের বর্তমান ডিরেক্টর প্রফেসার মোঃ গনি মোল্লাহর অক্লান্ত পরিশ্রমের কারনে স্বশ্প সময়ের মধ্যে আমরা পেতে যাচ্ছি এশিয়ার অন্যতম বৃহত্তম অর্থোপেডিক হাসপাতাল।

এভাবেই চিকিৎসাক্ষেত্রে প্রতিনিয়ত এগিয়ে চলেছে বাংলাদেশ ।

লেখক : অন্তরদীপ নন্দী
সিওমেকহা ১০-১১

প্ল্যাটফর্ম ফিচার রাইটার : নূর ই আফসানা
মুমেক ২০১৫-১৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

থ্যালাসেমিয়ার ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট নিয়ে থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতালের প্রথম জাতীয় ওয়ার্কশপ আগামী ১১ ই নভেম্বর।

Wed Oct 31 , 2018
মরণব্যাধি থ্যালাসেমিয়া বংশগত রক্ত স্বল্পতা জনিত একটি রোগ। দেশের মোট জনসংখ্যার প্রায় ১০ ভাগ অর্থাৎ প্রায় দেড় কোটি নারী-পুরুষ নিজের অজান্তেই থ্যালাসেমিয়া রোগের বাহক। আমাদের দেশে প্রতি বছর প্রায় ৮ থেকে ১০ হাজার শিশু থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্মায় এবং সর্বমোট রোগীর সংখ্যা ৬০ হাজারের বেশি। যদিও,থ্যালাসেমিয়ায় অনেক বেশি মানুষ আক্রান্ত […]

সাম্প্রতিক পোষ্ট