• নিউজ

March 16, 2017 11:59 am

প্রকাশকঃ

গুগল গ্লাস ব্যবহার করে অস্ত্রোপচার সম্প্রচারকারী চিকিৎসক শাফি আহমেদকে ব্রিটেনে ‘সবচেয়ে প্রভাবশালী’ বাংলাদেশি হিসেবে সম্মাননা দেয়া হয়েছে।

সম্মাননা প্রদান করেন ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইনসপায়ারেশন (বিবিপিআই)। যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা এমন সফল ব্যক্তিদের গল্প তুলে ধরে বিবিপিআই প্রকাশ করেছে ১০০ ব্রিটিশ বাংলাদেশির তালিকা।
চিকিৎসা ব্যবস্থায় অভিনব চিন্তার প্রয়োগ, কঠোর পরিশ্রম ও তুখোড় মেধা দিয়ে সাফল্যের শিখরে পৌঁছে তিনি হয়েছেন ‘পারসন অব দ্য ইয়ার-২০১৭’ এর তালিকার প্রথম স্থান অধিকারী।

গত ৭ ফেব্রুয়ারি লন্ডনে অবস্থিত ইউরোপের সবচেয়ে উঁচু ভবন ‘দ্য শার্ড’-এর ২৪ তলায় বসে সফল বাংলাদেশিদের মিলনমেলা। সেখানে শীর্ষ উদ্যোক্তা, সমাজ সংগঠক এবং বিশ্ব বরেণ্য ব্যক্তিদের উপস্থিতিতে শাফি আহমেদকে এ সম্মানে ভূষিত করা হয়।
যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সফলদের গত ছয় বছর ধরে টানা সম্মাননা দিয়ে আসছে বিবিপিআই। এর মধ্যে এককভাবে ব্যক্তি যেমন পুরস্কৃত হচ্ছেন তেমনি বা সম্মিলিত অর্জনের জন্য যে কোনো প্রতিষ্ঠানকেও সম্মানিত করা হচ্ছে।

২০১৬ সালের ১৪ এপ্রিল অর্থাৎ ১ বৈশাখে বাংলাদেশি চিকিৎসক শাফি আহমেদ গুগল গ্লাস দিয়ে উইচ্যাটের মাধ্যমে অপারেশন থিয়েটার থেকে অস্ত্রোপচার সরাসরি সম্প্রচার করেন। ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করে অপারেশন থিয়েটারের ৩৬০ ডিগ্রি দেখানোর ব্যবস্থা করা হয়।
বিশ্বের ১৩০টি দেশের চিকিৎসক ও চিকিৎসা শাস্ত্রের শিক্ষার্থীরা সরাসরি ইন্টারনেটে অস্ত্রোপচারটির সম্প্রচার দেখেন।

চিকিৎসক শাফির ভিন্নধর্মী এই উদ্যোগ চিকিৎসা বিজ্ঞানে ভার্চুয়াল রিয়ালিটির ক্ষেত্রে ‘পথিকৃৎ’ বলে মনে করছে বিবিপিআই। সংগঠনটির ধারণা এর মধ্য দিয়ে ভবিষ্যতে চিকিৎসা বিজ্ঞান আরো স্বচ্ছ হবে। চিকিৎসা শাস্ত্রে প্রশিক্ষণও সহজ হবে বলে মত সংস্থাটির।
‘পারসন অব দ্য ইয়ার’ সম্মানে ভূষিত হওয়ার পর ডা. শাফি আহমেদ বলেন, ‘আমি সত্যি সত্যিই অভিভূত বিবিপিআই পারসন অব দ্য ইয়ার হওয়ায়।

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ বাংলাদেশের ডাক্তার,

পাঠকদের মন্তব্যঃ ( 7)

  1. বাংলাদেশে থাকলে নিশ্চয় কসাই অফ দ্যা ইয়ার হত

  2. অভিনন্দন….

  3. Shafy Parvez says:

    আমি হতে চাই কসাই অফ দ্যা ইয়ার।

  4. congratulate him from platform. extend the activities of platform abroad. thanks.




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.