নন ক্যাডার থেকে নিয়োগ পাচ্ছেন ৮৫০ চিকিৎসক

২ ডিসেম্বর, ২০২০

৩৯ তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) থেকে অপেক্ষমাণ নন ক্যাডার দের মধ্যে থেকে প্রায় ৮৫০ জন চিকিৎসক নিয়োগের চাহিদা পেয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন(পিএসসি)। পিএসসির একাধিক নির্ভরযোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

পিএসসি এর একটি সূত্র থেকে জানা যায়, চিকিৎসক নিয়োগের জন্য দুটি শূন্য পদের তালিকা পাওয়া গেছে।
একটি তালিকা থেকে ৩৫০ জন ও আরেকটি তালিকা থেকে ৫০০ জন মোট ৮৫০ জনের এই তালিকা পিএসসিতে এসেছে। নন ক্যাডার থেকে মেধার ভিত্তিতে এই নিয়োগ দেওয়া হবে।

এর আগে, ২০১৮ সালের ১০ এপ্রিল ৩৯তম বিশেষ বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হয়, শেষ হয় ৩০ এপ্রিল। পরে ওই বছরের ৩ আগস্ট এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়, এতে ৩৭ হাজার ৫৮৩ জন অংশ নেন। পরীক্ষায় পাস করেন মোট ১৩ হাজার ৭৫০ জন চিকিৎসক। এর মধ্যে ১৩ হাজার ২১৯ জন চিকিৎসক সহকারী সার্জন পদে ও ৫৩১ জন সহকারী ডেন্টাল সার্জন পদে উত্তীর্ণ হন। ৩৯তম বিশেষ বিসিএসে পিএসসি থেকে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করা হয়। এরপরই ৩৯তম বিসিএসে উত্তীর্ণ নন-ক্যাডার ৮ হাজার ৩৬০ জনের নাম ঘোষণা করা হয়।

এই বিসিএসের ৮ হাজার ৩৬০ জন ক্যাডার হিসেবে অন্তর্ভুক্তির জন্য বেশ কিছুদিন থেকে আন্দোলন করে আসছে। অবশ্য পিএসসি ৩৯ বিসিএসের চূড়ান্ত সুপারিশের আগে ওই বিসিএস থেকে প্রায় দুই হাজার চিকিৎসক বেশি নিয়োগের উদ্যোগ নেয়। তবে এতে জনপ্রশাসন মন্ত্রণালয় সাড়া দেয়নি। সম্প্রতি নন ক্যাডারের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে তাঁদের নিয়োগের বিষয়টি তুলে ধরেছেন। ওই প্রতিনিধি দলের একাধিক সদস্য থেকে জানা যায়, তাঁরা নন ক্যাডার থেকে নিয়োগ পেতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী তাঁদের কথা শুনেছেন। ওই প্রতিনিধি দল আরও জানায়, প্রধানমন্ত্রী ১০ হাজার চিকিৎসক নিয়োগের কথা বললেও মন্ত্রণালয় অর্ধেক চিকিৎসকও নিয়োগ দেয়নি। সারা দেশেই চিকিৎসক সংকট। অনেকে অবসরে গেছেন। সেখানে শূন্য পদ তৈরি হয়েছে। আমাদের কথা বিবেচনা করে নিয়োগ দিলে চিকিৎসক সংকট অনেকটাই সামাল দেওয়া সম্ভব।

প্রতিবেদক/ ফাহমিদা হক মিতি

Fahmida Hoque Miti

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ফরেনসিক মেডিসিনের অধ্যাপক ডা. ইউনুস আলী বিশ্বাস নিখোঁজ

Fri Jan 3 , 2020
৩ জানুয়ারি ২০১৯ জেড এইচ সিকদার উইমেন মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রাক্তন অধ্যাপক ডা. ইউনুস আলী বিশ্বাস(৭৮) গতকাল ২ জানুয়ারি রোজ বৃহস্পতিবার দুপুর ২টা থেকে নিখোঁজ। রাজধানীর শাহবাগে নিজ বাসা থেকে বের হয়েই নিখোঁজ হন অধ্যাপক ডা. ইউনুস আলী বিশ্বাস। তার পরনে ছিল নীল শার্ট, সোয়েটার, লুঙ্গি, মাথায় উলের […]

সাম্প্রতিক পোষ্ট