• ক্যাম্পাস নিউজ

August 22, 2014 4:34 pm

প্রকাশকঃ

১০ জানুয়ারি আসন্ন শিক্ষাবর্ষ থেকে অনুমোদিত নতুন ছয়টি সরকারি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যাবর্তন দিবস আগামী ১০ জানুয়ারি থেকে এই কলেজগুলোতে ক্লাস শুরু হবে। ২০১৪- ২০১৫ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় মেধা তালিকার ক্রমানুসারে এই ছয়টি নতুব মেডিকেল কলেজে ভর্তি করা হবে।

নতুন মেডিকেল কলেজগুলো হল,

  • সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল
  • মানিকগঞ্জ মেডিকেল কলেজ
  • জামালপুর মেডিকেল কলেজ
  • পটুয়াখালী মেডিকেল কলেজ
  • টাঙ্গাইল মেডিকেল কলেজ ও
  • রাঙামাটি মেডিকেল কলেজ।

medical-e1407070621584

এ নিয়ে দেশে সরকারি মেডিকেলের সংখ্যা দাঁড়ালো ২৯টি। 

স্বাস্থ্যসচিব এমএম নিয়াজ উদ্দিন জানিয়েছেন, নতুন কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ৫১ জন করে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, পটুয়াখালী, মানিকগঞ্জ ও টাঙ্গাইলে মেডিকেল কলেজ করার ব্যাপারে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ছিল। সিরাজগঞ্জ ও জামালপুরে মেডিকেল কলেজ নিয়ে বিভিন্ন স্তরে ইতিপূর্বে আলাপ আলোচনা হয়েছে।

এছাড়া রাজধানীর মুগদায় ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালকেও মেডিকেল কলেজে রূপান্তরিতা করার নির্দেশ দেয়া হয়েছে। শুধু অনুমোদনের অপেক্ষায়। প্রধানমন্ত্রীর নির্দেশেই ওই হাসপাতাল ক্যাম্পাসে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করা হচ্ছে। কিছু দিনের মধ্যেই মুগদা মেডিকেল কলেজের অনুমোদন হয়ে যাবে এবং চলতি বছর থেকেই শিক্ষার্থী ভর্তি হতে পারবে।
নতুন মেডিকেল কলেজগুলো নিয়ে সরকারি মেডিকেলের সংখ্যা দাঁড়াল সর্বমোট ৩০টি। নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠার ফলে প্রতি কলেজে ৫১টি করে আসন সৃষ্টি হয়েছে। সে হিসেবে ৭টি মেডিকেল কলেজে ৩৫৭টি আসন হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মুগদা ছাড়া নতুন সব মেডিকেল কলেজ নির্মাণ করা হবে জেলা সদর হাসপাতালে।

সরেজমিনে জানা যায়, জেলা সদরের মেডিকেল কলেজগুলোতে ক্লাস করানোর মতো পর্যাপ্ত স্থান নেই। এবং প্রতিটি সদর মেডিকেলে আলাদা কোন একাডেমি ভবন নেই। আরো জানা যায়, এসব মেডিকেলে শিক্ষক ও একাডেমি ভবন সঙ্কট হতে পারে। এরমধ্যে পটুয়াখালী সদর মেডিকেল কলেজের অবস্থা বেশ শোচনীয়। এ হাসপাতালে শিক্ষার্থীদের ক্লাস করানোর মতো নূন্যতম ব্যবস্থাও নেই। তাই কলেজটি নিয়ে বিপাকে রয়েছে প্রশাসন। এ বছরের নভেম্বর-ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থী ভর্তি করা হলে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ জামালপুর মেডিকেল কলেজ, টাঙ্গাইল মেডিকেল কলেজ, নতুন ৬ টি মেডিকেল কলেজ।, পটুয়াখালী মেডিকেল কলেজ, মানিকগঞ্জ মেডিকেল কলেজ, মেডিকেলের সংখ্যা দাঁড়ালো ২৯টি, রাঙামাটি মেডিকেল কলেজ।,

পাঠকদের মন্তব্যঃ ( 1)

  1. Md Abu Sayed says:

    Ministry should take decision about pending 11 medical college




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.