ডা বুশরা বিনতে আলম: বিশ্বব্যাংক বাংলাদেশের জ্যেষ্ঠ স্বাস্থ্য বিশেষজ্ঞ

1

Bushra Alam

ডা বুশরা বিনতে আলম বিশ্বব্যাংকে জ্যেষ্ঠ স্বাস্থ্য বিশেষজ্ঞ  হিসেবে কর্মরত। ২০০৯ সাল থেকে তিনি এই পদে কর্মরত রয়েছেন।

ডা বুশরা বিনতে আলম ১৯৮৫ সালে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। এরপর লন্ডন স্কুল অফ হাইজিন এবং ট্রপিক্যাল মেডিসিন থেকে ভাইরোলজিতে এমএস করেন। এছাড়া প্রিভেনটিভ এবং সোশ্যাল মেডিসিনে তিনি এমফিল করেন।

তিনি দীর্ঘ পঁচিশ বছর স্বাস্থ্যখাতে কাজ করেছেন। এর ভিতর ১৫ বছর বাংলাদেশ সরকারের হয়ে কাজ করেন। এছাড়া তিনি জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং যুক্তরাজ্যের উন্নয়ন সংস্থা ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) হয়ে কাজ করেছেন।

তিনি মাতৃস্বাস্থ্যের জন্য UN-MNH ডিজাইন করেছেন যেটা বাংলাদেশে জাতিসংঘের তিনটি সংস্থাদ্বারা বাস্তবায়িত হচ্ছে। এছাড়া স্বাস্থ্যখাতে সরকারের সবচেয়ে বড় প্রকল্প ‘স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা খাত কর্মসূচি’র (এইচএনপিএসপি) এবং এইচএনপিএসডিপি এর ডিজাইনে তিনি সহায়তা করেন। এছাড়া তিনি ফিলিপাইনে মাতৃস্বাস্থ্য এবং নবজাতকের স্বাস্থ্য নিয়ে প্রোগ্রাম ডিজাইনে সহায়তা করেন।

তিনি হেলথ সিস্টেম বা স্বাস্থ্য ব্যবস্থা, মাতৃস্বাস্থ্য এবং নবজাতকের স্বাস্থ্য, এইচআইভি এবং এইডস, স্বাস্থ্য খাতে নীতিমালা ইত্যাদি নিয়ে কাজ করেন।

rajat

One thought on “ডা বুশরা বিনতে আলম: বিশ্বব্যাংক বাংলাদেশের জ্যেষ্ঠ স্বাস্থ্য বিশেষজ্ঞ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

নাইটিংগেল মেডিকেল কলেজে শিক্ষার্থী ও পুলিশের সংঘর্ষঃ আহত ২০

Tue Jun 14 , 2016
সরকারি সিদ্ধান্তে সাভারের আশুলিয়ার নাইটিংগেল মেডিকেল কলেজের কার্যক্রম বন্ধের প্রতিবাদে পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২০জন আহত হয়েছেন। মঙ্গলবার ভোর সাড়ে ৬টার দিকে ওই কলেজ ক্যাস্পাসে এ ঘটনা ঘটেছে। এদিকে পুলিশ সাঁড়াশি অভিযান চালিয়ে শিক্ষার্থীদের বের করে দিয়ে সোমবার অবরুদ্ধ করে রাখা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন জামান চৌধুরীকে উদ্ধার […]

সাম্প্রতিক পোষ্ট